১২ জুলাই, ২০২৪ ১৯:০১

অবশেষে মহাকাশে ‘আরিয়ান ৬’

অনলাইন ডেস্ক

অবশেষে মহাকাশে ‘আরিয়ান ৬’

মহাকাশ মহড়ায় বেশ পিছিয়ে আছে ইউরোপ। যুক্তরাষ্ট্রকে এ ক্ষেত্রে কোনোভাবেই টেক্কা দিতে পারছে না নিজেদেরকে বিশ্ব ক্ষমতার অন্যতম দাবিদার দাবি করা মহাদেশটি। তবে এবার খেলার মোড় ঘোরাতে চাইছে ইউরোপ। তারাও আটঘাট বেঁধে নামছে মহাকাশ দখলের দৌড়ে।

ইউরোপের ২২টি দেশের উদ্যোগে তৈরি করা ‘আরিয়ান ৬’ নামের নভোযানটি ইউরোপের প্রতিনিধি হিসেবে মহাকাশে প্রবেশ করেছে। একটি রাফাল ফাইটার জেটে নভোযানটিকে ফ্রেঞ্চ গায়ানা থেকে উৎক্ষেপণ করা হয়।

গবেষণার উদ্দেশ্যে তিনটি মাইক্রো-স্যাটেলাইট স্থাপন করতে মহাকাশে পাঠানো হয়েছে আরিয়ান-৬কে। এ বিষয়ে ফ্রান্সের সিএনইএস স্পেস এজেন্সির প্রধান ফিলিপ ব্যাপটিস্ট বলেন, ইউরোপ মহাকাশে আবারও উপস্থিত হয়েছে।

৪০০ কোটি ইউরো ব্যয়ে ‘আরিয়ান ৬’ নভোযান তৈরি করা হয়েছে। ফ্রান্সের আরিয়ান গ্রুপ এই নভোযানটির প্রস্তুতকার। ২০২০ সালে মহাকাশে নভোযান পাঠাতে চেয়েছিল ইউরোপ। তবে বারবার বিলম্ব দেখা দেয়। 

ফ্রান্সের অর্থমন্ত্রী ব্রুনো লে মাইরে একে ইউরোপীয় ঐক্যের প্রতীক হিসেবেই দেখছেন। তিনি জানান, চীন ও যুক্তরাষ্ট্রের মতো একই মঞ্চে ইউরোপের ক্ষমতা নিয়ে উদ্বেগ ও সন্দেহ ছিল। আরিয়ান প্রমাণ করেছে, আমরাও একইভাবে কাজ করতে পারি।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর