শিরোনাম
১৬ জুলাই, ২০২৪ ০৮:০৮

নাসার নতুন ছবি প্রকাশ : পেঙ্গুইন ও ডিম্বাকৃতি গ্যালাক্সির রহস্য উন্মোচন

অনলাইন ডেস্ক

নাসার নতুন ছবি প্রকাশ : পেঙ্গুইন ও ডিম্বাকৃতি গ্যালাক্সির রহস্য উন্মোচন

ভবিষ্যতে দুটি গ্যালাক্সির মধ্যে সংযোগ তৈরি হবে

প্রায় এক দশক আগে, যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা হাবল স্পেস টেলিস্কোপের মাধ্যমে এক অদ্ভুত গ্যালাক্সির সন্ধান পায়। দূর থেকে দেখে মনে হচ্ছিল এটি পেঙ্গুইনের মতো। পাশে ডিম্বাকৃতির আরেকটি গ্যালাক্সি রয়েছে। দুটি গ্যালাক্সির মধ্যে যথেষ্ট দূরত্ব আছে বলে জানা গিয়েছিল।

কিন্তু সাম্প্রতিককালে, জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের ইনফ্রারেড রশ্মি ব্যবহার করে তোলা ছবিতে দেখা যায় যে, পেঙ্গুইন গ্যালাক্সির নিচে থাকা লালচে-বাদামি অংশটি আসলে কুয়াশার মতো। অর্থাৎ, হাবল টেলিস্কোপে দেখানো ছবির থেকে এই দুটি গ্যালাক্সির দূরত্ব কমছে।

নাসার গবেষক রেনিউ হু জানান, জেমস ওয়েব টেলিস্কোপ মহাকাশ গবেষণায় নতুন দিগন্ত উন্মোচন করছে। পেঙ্গুইন ও ডিম্বাকৃতি গ্যালাক্সি দুটি সম্মিলিতভাবে 'আরপ ১৪২' নামে পরিচিত। ১২ জুলাই, যুক্তরাষ্ট্রের বাল্টিমোরের স্পেস টেলিস্কোপ সায়েন্স ইনস্টিটিউট ওয়েব টেলিস্কোপের দ্বিতীয় বার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে নতুন ছবিগুলো প্রকাশ করেছে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, পেঙ্গুইন গ্যালাক্সি থেকে প্রায় এক লাখ আলোকবর্ষ দূরে অবস্থান করছে ডিম্বাকৃতির গ্যালাক্সি। তবে ভবিষ্যতে এই দুটি গ্যালাক্সির মধ্যে সংযোগ তৈরি হবে এবং একত্রিত হয়ে একটি গ্যালাক্সিতে পরিণত হবে। জেমস ওয়েব টেলিস্কোপের ইনফ্রারেড রশ্মির মাধ্যমে মহাকাশের নতুন নতুন রহস্য উদ্ঘাটন হচ্ছে, এবং এই ছবির মাধ্যমে তার প্রমাণ মিলছে। সূত্র : সিএনএন

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর