২৪ জুলাই, ২০২৪ ১২:৩০

গভীর সমুদ্রে 'ডার্ক অক্সিজেন' আবিষ্কার

গভীর সমুদ্রে 'ডার্ক অক্সিজেন' আবিষ্কার

ভূপৃষ্ঠ থেকে ৪০০০ মিটার নিচে প্রশান্ত মহাসাগরের গভীর সমুদ্রে যেখানে সূর্যের আলো কখনো পৌঁছায় না, সেখানে গবেষকরা অপ্রত্যাশিত অক্সিজেন সরবরাহের সন্ধান পেয়েছেন।

এই ঘটনাকে `ডার্ক অক্সিজেন' বলা হচ্ছে। এই প্রথমবারের মতো জীবন্ত জীবের অনুপস্থিতিতে এই ধরণের অক্সিজেন উৎপাদন দেখা গেছে।

ঐতিহ্যগতভাবে, উদ্ভিদ ও শৈবালের মতো সালোকসংশ্লেষী জীবকে অক্সিজেন উৎপাদনের জন্য দায়ী করা হয়। তবে নেচার জিওসায়েন্সে সদ্য প্রকাশিত গবেষণা অনুসারে, সম্পূর্ণ অন্ধকারেও অক্সিজেন উৎপাদন হতে পারে।

স্কটিশ অ্যাসোসিয়েশন ফর মেরিন সায়েন্সের (এসএএমএস) অধ্যাপক অ্যান্ড্রু সুইটম্যানের নির্দেশনায় একটি দল এই আবিষ্কারটি করেছে। তাদের গবেষণা অক্সিজেন কীভাবে উৎপাদিত হয় এবং কীভাবে জীবন শুরু হয়েছিল সে সম্পর্কে আমাদের জ্ঞানকে মৌলিকভাবে পরিবর্তন করার সম্ভাবনা রয়েছে।

অধ্যাপক সুইটম্যান জানান, এই আবিষ্কারটি আমাদের ধারণার বাইরে একটি নতুন চিত্র ফুটিয়ে তুলেছে। সূর্যালোক ছাড়া অক্সিজেন উৎপাদন সম্ভব, যা আমাদের গ্রহে জীবনের বিকাশের ধারণাকে নতুনভাবে ভাবতে বাধ্য করছে।

গবেষক দলের মতে, এই 'ডার্ক অক্সিজেন' প্রক্রিয়া গভীর সমুদ্রের কঠিন পরিস্থিতিতে বসবাসকারী জীবদের টিকে থাকার সহায়ক হতে পারে।

এই গবেষণা নতুন সম্ভাবনার দিক উন্মোচন করছে, যা ভবিষ্যতে গভীর সমুদ্রের বাস্তুতন্ত্র এবং মহাকাশে জীবন খোঁজার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।