শিরোনাম
২৫ জুলাই, ২০২৪ ০৯:৩৬

সবচেয়ে ভারী মৌল আবিষ্কারের চেষ্টায় মার্কিন বিজ্ঞানীরা

অনলাইন ডেস্ক

সবচেয়ে ভারী মৌল আবিষ্কারের চেষ্টায় মার্কিন বিজ্ঞানীরা

যুক্তরাষ্ট্রের লরেন্স বার্কলে ন্যাশনাল ল্যাবরেটরির বিজ্ঞানীরা নতুন মৌল আবিষ্কারের লক্ষ্যে আবারও গবেষণায় নেমেছেন। ১১৮টি পরিচিত মৌলের মধ্যে ১৬টি আবিষ্কার করার কৃতিত্ব রয়েছে এই ল্যাবের বিজ্ঞানীদের। এবার তাদের লক্ষ্য ১২০ নম্বর মৌল।

বার্কলে ল্যাবের হেভি এলিমেন্ট গ্রুপের বিজ্ঞানীরা অতিরিক্ত ভারী মৌল তৈরির জন্য টাইটানিয়াম রশ্মি ব্যবহার করে ১১৬ নম্বর মৌল, লিভারমোরিয়াম, তৈরি করেছিলেন। 

নিউক্লিয়ার সায়েন্স ডিভিশনের পরিচালক রেইনার ক্রুকেন জানিয়েছেন, ১২০ নম্বর মৌল তৈরি করতে ১১৬ নম্বরের তুলনায় ১০ গুণ বেশি সময় লাগবে। যদিও এটি একটি চ্যালেঞ্জিং কাজ, তবু সম্ভব। বিজ্ঞানীরা বলছেন, যদি আবিষ্কৃত হয়, তবে ১২০ নম্বর মৌলটি হবে সবচেয়ে ভারী এবং রাসায়নিক পর্যায় সারণির অষ্টম সারিতে স্থান পাবে।

বার্কলে ল্যাবের পরমাণুবিজ্ঞানী জ্যাকলিন গেটস বলেন, নতুন উপাদান তৈরি করা একটি বিরল কৃতিত্ব এবং আমরা এ প্রক্রিয়াটির অংশ হতে পেরে উত্তেজিত। এই কাজটি তাত্ত্বিকভাবে সহজ হলেও, বাস্তবে এটি অত্যন্ত জটিল। দুটি হালকা মৌল একত্রিত করে একটি ভারী মৌল তৈরি করতে ট্রিলিয়ন সংখ্যক মিথস্ক্রিয়ার প্রয়োজন হয়।

এই গবেষণায় বার্কলে ল্যাবের পাশাপাশি লুন্ড বিশ্ববিদ্যালয়, আর্গোন ন্যাশনাল ল্যাবরেটরি এবং ইউরোপ ও আমেরিকার বিভিন্ন গবেষণা সংস্থা সহযোগিতা করছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর