১৮ আগস্ট, ২০২৪ ০১:৩০

কৃষিতে বিপ্লব: এআই-নির্ভর রোবট এখন আগাছা পরিষ্কার করবে

অনলাইন ডেস্ক

কৃষিতে বিপ্লব: এআই-নির্ভর রোবট এখন আগাছা পরিষ্কার করবে

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নিয়ে বিভিন্ন ক্ষেত্রে গবেষণা চলছে কয়েক বছর ধরে। কৃষি ক্ষেত্রেও এআই-এর ব্যবহার বাড়ছে। আর এবারে বিজ্ঞানীরা এমন একটি রোবট তৈরি করেছেন যা ফসলের ক্ষতি না করে আগাছা পরিষ্কার করতে সক্ষম। এই রোবটটি বিশেষ এআই প্রযুক্তি ব্যবহার করে বুঝতে পারে কোনটি ফসল এবং কোনটি আগাছা, ফলে ফসল নিরাপদ থাকে।

কৃষি খাতে আরও টেকসই ও কার্যকর পদ্ধতি আনতে বিজ্ঞানীরা ‘কনসেনট্রেটেড লাইট অটোনমাস উয়েডিং অ্যান্ড স্কাউটিং’ (সিএলএডাব্লিউডিএস) বা ক্লস নামের এই রোবট তৈরি করেছেন। এই রোবটটি দুইটি মূল কাজে ব্যবহৃত হবে: ফসল পর্যবেক্ষণ এবং আগাছা বাছাই। মাঠের এমন কিছু এলাকায় যেখানে কৃষক বা অন্যান্য সরঞ্জাম পৌঁছাতে পারে না, সেখানে এই রোবট সহজেই কাজ করতে সক্ষম হবে। 

আবহাওয়া খারাপ থাকলে, যেমন ঠান্ডা বা বৃষ্টির দিনে কৃষকরা মাঠের আগাছা পরিষ্কার করতে চান না, সেই সময়েও রোবটটি কার্যকরভাবে কাজ করবে। রোবটটি তৈরি করেছে ‘আর্থ রোভার’ নামের একটি প্রতিষ্ঠান। আগাছা ধ্বংস করতে রোবটটি ব্যবহার করছে পেটেন্ট করা ‘কনসেনট্রেটেড লাইট’ প্রযুক্তি, যা মাটি বা ফসলের ক্ষতি না করেই আগাছা পরিষ্কার করতে পারে।

ফসলের স্বাস্থ্য নিরীক্ষা করতে রোবটটিতে রয়েছে আটটি ক্যামেরা, যা এআই কম্পিউটার ভিশন ব্যবহার করে তাৎক্ষণিকভাবে তথ্য সংগ্রহ করে। এই তথ্যের ভিত্তিতে কৃষকরা সময়মতো সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন। রোবটটি সৌরচালিত ব্যাটারিতে চলে এবং বিভিন্ন ধরনের ফসলের মাঠে কার্যকরভাবে কাজ করতে সক্ষম। ‘আর্থ রোভার’ পরিকল্পনা করছে ২০২৫ সালে এই রোবটটির প্রাথমিক ব্যবহার শুরু করতে এবং ২০২৬ সালে এটি বাজারে আনার লক্ষ্য রয়েছে।
বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর