১৯ আগস্ট, ২০২৪ ১১:০৯

সামরিক নজরদারিতে নতুন যুগের সূচনা

অনলাইন ডেস্ক

সামরিক নজরদারিতে নতুন যুগের সূচনা

যুক্তরাজ্যের সামরিক বাহিনী তাদের প্রথম আর্থ-ইমেজিং স্যাটেলাইট ‘টাইকি’ মহাকাশে পাঠিয়েছে। এই স্যাটেলাইটটি যুদ্ধক্ষেত্রে সৈন্যদের অবস্থান এবং যানবাহন সনাক্তকরণে সহায়ক হবে।

টাইকি স্যাটেলাইটের শক্তিশালী সেন্সরগুলো মেঘের মধ্যেও ছবি ধারণ করতে সক্ষম, পাশাপাশি রেডিও ট্রান্সমিশনের তথ্যও সংগ্রহ করতে পারে। স্যাটেলাইটটি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া থেকে স্পেসএক্সের ফ্যালকন রকেটে করে মহাকাশে উৎক্ষেপণ করা হয় এবং এটি পৃথিবীর ভূপৃষ্ঠ থেকে প্রায় ৫০০ কিলোমিটার ওপরে প্রদক্ষিণ করছে।

ইতিপূর্বে, যুক্তরাজ্যের সামরিক বাহিনী তাদের স্যাটেলাইট যোগাযোগব্যবস্থা 'স্কাইনেট' ব্যবহার করে আসছিল। তবে মহাকাশ থেকে নজরদারি ও ভূপৃষ্ঠের চিত্র পেতে তারা মার্কিন যুক্তরাষ্ট্রসহ অন্যান্য মিত্রদের ওপর নির্ভরশীল ছিল। টাইকি স্যাটেলাইটের মাধ্যমে প্রথমবারের মতো যুক্তরাজ্য নিজস্ব ইমেজিং প্রযুক্তি ব্যবহার করবে, যা পাঁচ কিলোমিটার পর্যন্ত ভূপৃষ্ঠের ছবি তুলতে সক্ষম। 

টাইকি স্যাটেলাইট পরিচালনার জন্য ১০ বছরে প্রায় ৯৭০ মিলিয়ন পাউন্ড খরচ হবে। ইউকে স্পেস কমান্ডের কমান্ডার মেজর জেনারেল পল টেডম্যান উল্লেখ করেন, ‘আমরা আমাদের মহাকাশ প্রতিরক্ষা কৌশল নির্ধারণের মাধ্যমে ২০৩০ সালের মধ্যে মহাকাশশক্তিতে পরিণত হতে যাচ্ছি। টাইকি দিয়ে আমরা আমাদের যাত্রা শুরু করলাম, যা যুক্তরাজ্যের মহাকাশশক্তি হিসেবে নতুন অধ্যায়ের সূচনা করেছে।’
বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর