২০ আগস্ট, ২০২৪ ২১:০১

বোয়িংয়ের গুণগত মান নিয়ে আবারো প্রশ্ন

অনলাইন ডেস্ক

বোয়িংয়ের গুণগত মান নিয়ে আবারো প্রশ্ন

বোয়িংয়ের বহু প্রতীক্ষিত ৭৭৭-এক্স বিমানের উড্ডয়ন পরীক্ষায় নতুন সমস্যা ধরা পড়ায় পরীক্ষা সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। পরীক্ষামূলক ফ্লাইটের সময় ইঞ্জিন ও ডানার মাঝে থাকা একটি কাঠামোগত উপাদানে সমস্যা দেখা দেয়। বোয়িং জানায়, তারা নির্দিষ্ট উপাদানটি আশানুরূপ কাজ না করায় তা প্রতিস্থাপন করছে এবং এই অভিজ্ঞতা থেকে শিখে উপযুক্ত পদক্ষেপ নিচ্ছে।

যদিও ২০২০ সালে ৭৭৭এক্স বাজারে আনার কথা ছিল। তবে বারবার বিলম্ব ও ব্যয়বৃদ্ধির কারণে এটি এখন ২০২৫ সালের জন্য পুনঃনির্ধারিত হয়েছে। ইতোমধ্যে নানা নিরাপত্তা সংকটে জর্জরিত বোয়িংয়ের জন্য এটা একটি নতুন ধাক্কা।

বোয়িংয়ের ৭৭৭এক্স বিমানটি ‘বিশ্বের সবচেয়ে বড় এবং কার্যকরী দুই ইঞ্জিনবিশিষ্ট বিমান’ হিসেবে পরিচিতি। তবে এর উন্নয়ন বারবার নানা বাধার সম্মুখীন হয়েছে। কাঠামোগত ত্রুটিসহ অন্যান্য নিরাপত্তা সংশ্লিষ্ট বিষয়গুলো এই বিমানটির উন্নয়ন প্রক্রিয়াকে ব্যাহত করে চলেছে।

সর্বশেষ এই সমস্যার কারণে ৭৭৭এক্সের উড্ডয়ন পরীক্ষা স্থগিত করা হয়েছে এবং বোয়িং জানিয়েছে, পরীক্ষামূলক ফ্লাইট তখনই পুনরায় শুরু হবে যখন তারা সমস্যাগুলো সঠিকভাবে নিরসন করতে পারবে। 

এর পাশাপাশি বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স বিমানের মধ্যবর্তী উড্ডয়নের সময় দরজার প্লাগ উড়ে যাওয়ার মতো নিরাপত্তা সমস্যা নিয়ে কোম্পানিটি এখনো ভুগছে। এই ঘটনা এবং অন্যান্য নিরাপত্তা উদ্বেগের কারণে বোয়িংয়ের প্রতিযোগী এয়ারবাসের সঙ্গে প্রতিযোগিতায় পিছিয়ে পড়ার ঝুঁকি তৈরি হয়েছে। 

বিগত চার বছরে বোয়িং প্রায় $৩৩ বিলিয়ন ডলার ক্ষতির সম্মুখীন হয়েছে, যা কোম্পানিটির অতীতের গুণগত মানের ঐতিহ্য থেকে আজকের সংকটময় অবস্থায় আসার প্রতিফলন বলে মনে করা হচ্ছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর