শিরোনাম
২৩ আগস্ট, ২০২৪ ১৮:৪০

বুদ্ধিমান রোবট

অনলাইন ডেস্ক

বুদ্ধিমান রোবট

বৈজ্ঞানিক কল্পকাহিনিই যেন এখন বাস্তব। বইয়ের পাতা কিংবা সিনেমার পর্দা নয়, এবার বুদ্ধিমান রোবট হাজির হচ্ছে বাস্তব জীবনেও। মানুষের মতোই বহু কাজ করতে সক্ষম রোবটও তৈরি করতে শুরু করেছে বিভিন্ন প্রযুক্তিপ্রতিষ্ঠান। 

মানবসদৃশ উন্নত রোবট তৈরিতে কাজ করছে মার্কিন প্রযুক্তিপ্রতিষ্ঠান বোস্টন ডায়নামিকস, টেসলা ও ওপেন এআই। তাদের এই রোবটগুলো মানুষের মতোই চলাফেরা করতে সক্ষম, যদি তাদের এখনো মানুষের মতো স্বাভাবিক আকার দেয়া যায়নি, চলাফেরাতেও জড়তা আছে।

এবার রোবটে এই দক্ষতা বাড়ছে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগে।

গবেষকদের দাবি, রোবটের মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) যোগ করা গেলে এগুলো সত্যিকার অর্থেই দৈনন্দিন জীবনের নানা কাজে ব্যবহারযোগ্য হয়ে উঠতে পারে। তবে এ জন্য রোবটের মস্তিষ্কে এআই প্রয়োগ করতে হবে বা এআই সক্ষমতাসম্পন্ন মস্তিষ্কযুক্ত রোবট তৈরি করতে হবে। এ ধরনের রোবট তৈরি করা গেলে সেগুলোর সঙ্গে মানুষের যোগাযোগের পদ্ধতি উন্নত হাতে পারে। 

রোবটকে ব্যাপক চাহিদাসম্পন্ন করে তুলতে হলে এতে বিশেষ বুদ্ধিমত্তা থাকতে হবে। এ ছাড়া এ রোবটকে নানা কিছু শেখার যোগ্য করে তুলতে হবে। ওপেনএআইয়ের তৈরি চ্যাটজিপিটির মতো এআই চ্যাটবট তৈরির পেছনে থাকা লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল (এলএলএম) প্রযুক্তি দেখিয়েছে যে এগুলো শিখতে সক্ষম। এলএলএমকে যে পরিমাণ তথ্য দিয়ে প্রশিক্ষণ দেওয়া হয়, সেখান থেকে সঠিক তথ্য বেছে উপস্থাপন করতে পারে এগুলো। এগুলোকে তাই ‘এমবডিড ইন্টেলিজেন্স’ বা মূর্ত বুদ্ধিমত্তার চাবিকাঠি বলা হয়।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর