২৭ আগস্ট, ২০২৪ ০৯:০৬

সমুদ্রস্তর বৃদ্ধিতে মারাত্মক ঝুঁকিতে প্যাসিফিক দ্বীপপুঞ্জ: গুতেরেসের জরুরি বার্তা

অনলাইন ডেস্ক

সমুদ্রস্তর বৃদ্ধিতে মারাত্মক ঝুঁকিতে প্যাসিফিক দ্বীপপুঞ্জ: গুতেরেসের জরুরি বার্তা

প্যাসিফিক দ্বীপপুঞ্জে সমুদ্রের তাপমাত্রা বৈশ্বিক গড়ের চেয়ে তিন গুণ দ্রুত হারে বাড়ছে বলে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস জানিয়েছেন। তিনি মঙ্গলবার টোঙ্গাতে এক প্রতিবেদনে উল্লেখ করেন, গত ৩০ বছরে দক্ষিণ-পশ্চিম প্যাসিফিকে সমুদ্রস্তর বৃদ্ধির হার বিশ্বের অন্যান্য অঞ্চলের তুলনায় দ্বিগুণেরও বেশি।  

গুতেরেস বলেন, ‘আমি টোঙ্গাতে এসে বিশ্ববাসীর প্রতি এক জরুরি বার্তা দিতে এসেছি—সমুদ্রের রক্ষা ও সমুদ্রস্তর বৃদ্ধির ব্যাপারে সবাইকে সতর্ক হতে হবে।’

তিনি জানান, সমুদ্রের পানি গরম হওয়ায় এর বিস্তার ঘটে, যা সমুদ্রস্তর বৃদ্ধিতে ভূমিকা রাখে। এ বৃদ্ধির ফলে ঝড়, বন্যা এবং উপকূলীয় প্লাবনের ঘটনা বাড়ছে। এটা প্যাসিফিক দ্বীপপুঞ্জের জনগণের জীবন-জীবিকা হুমকির মুখে ফেলছে। সমুদ্রের পানি মাছের ঘাটতি ঘটাচ্ছে, ফসলের ক্ষতি করছে এবং মিঠা পানির সরবরাহ দূষিত করছে।

আলোচনার সময় গুতেরেস উল্লেখ করেন, জলবায়ু পরিবর্তন এবং নিরাপত্তা বিষয়গুলি প্যাসিফিক দ্বীপপুঞ্জের ফোরামটির মূল আলোচনার বিষয়। তিনি আরও বলেন, যদি বৈশ্বিকভাবে কার্বন নির্গমন কমানো না হয়, তবে ২০৫০ সালের মধ্যে প্যাসিফিক দ্বীপপুঞ্জে সমুদ্রস্তর আরও ১৫ সেন্টিমিটার বাড়বে এবং বছরে ৩০ দিনেরও বেশি সময় উপকূলীয় প্লাবন ঘটবে।

জাতিসংঘ প্রধান উন্নয়নশীল দেশগুলোর জন্য জলবায়ু অভিযোজন প্রকল্পে আরও বেশি বিনিয়োগ করার আহ্বান জানান। তিনি উল্লেখ করেন, সমুদ্রপৃষ্ঠ থেকে মাত্র এক থেকে দুই মিটার উচ্চতার প্যাসিফিক দ্বীপপুঞ্জগুলো অনন্য ঝুঁকিতে রয়েছে, যেখানে দ্বীপগুলোর প্রায় অর্ধেক অবকাঠামো সমুদ্রের ৫০০ মিটারের মধ্যে অবস্থিত।

গুতেরেস ধনী দেশগুলিকে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আরও আর্থিক প্রতিশ্রুতি দিতে উৎসাহিত করেছেন, বিশেষ করে ২০২৫ সালের মধ্যে অভিযোজন তহবিলে ৪০ বিলিয়ন ডলার বরাদ্দ করার প্রতিশ্রুতি পূরণের উপর জোর দেন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর