৭ সেপ্টেম্বর, ২০২৪ ১৬:২৫

সুনীতা ও বুচকে মহাকাশে রেখেই ফিরল স্টারলাইনার

অনলাইন ডেস্ক

সুনীতা ও বুচকে মহাকাশে রেখেই ফিরল স্টারলাইনার

কল্পনা চাওলাদের মহাকাশ যানের মর্মান্তিক পরিণতি থেকে শিক্ষা নিয়েছে আমেরিকার গবেষণা সংস্থা ‘নাসা’। ঝুঁকি এড়াতে তাই মহাকাশচারী সুনীতা উইলিয়ামস এবং বুচ উইলমোরকে মহাকাশে রেখেই পৃথিবীতে ফেরানো হলো বিকল বোয়িং স্টারলাইনারকে। যান্ত্রিক গোলমালের মাথায় রেখে ও কোনও তাড়াহুড়ো না করে শনিবার সকালে ধীরে ধীরে পৃথিবীর মাটিতে নামানো হল মহাকাশযানটিকে। সেই দৃশ্য ইতোমধ্যেই সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

বাংলাদেশ সময় সকাল ১০টার দিকে নিউ মেক্সিকোর হোয়াইট স্যান্ডস স্পেস হারবারে অবতরণ করানো হয় বোয়িং স্টারলাইনার স্পেস ক্যাপসুলকে। শুক্রবার সেটি আন্তর্জাতিক স্পেস সেন্টার থেকে রওনা দিয়েছিল। মহাকাশ থেকে পৃথিবী দিকে রওনা দেওয়ার ছয় ঘণ্টার মধ্যেই মাটি ছুঁয়ে ফেলল মহাকাশযানটি। তবে এই প্রথম কোনও মহাকাশযান নভোচারীদের রেখেই ফিরে এল।

সূত্রের খবর, ঘণ্টায় প্রায় ২৭ হাজার ৪০০ কিলোমিটার গতিতে পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে বোয়িং স্টারলাইনার। পৃথিবীর মাটি ছোঁয়ার আগে পর পর একাধিক প্যারাশ্যুট খুলে দেওয়া হয়। ফলে পালকের মতো মাটি স্পর্শ করতে দেখা গিয়েছে সেটিকে।

গত ৫ জুন আট দিনের অভিযানে মহাকাশের উদ্দেশে রওনা দিয়েছিলেন সুনীতা এবং বুচ। ৬ জুন আন্তর্জাতিক স্পেস স্টেশনে বোয়িং স্টারলাইনার মহাকাশযানটিকে নোঙর করেন তারা। গোড়া থেকেই মহাকাশযানটিতে সমস্যা দেখা দিয়েছিল। মহাকাশে গিয়ে তা থেকে হিলিয়াম গ্যাস লিক হতে শুরু করে। থ্রাস্টারও চালু করা যাচ্ছিল না। ফলে অভিযানের সময়সীমা শেষ হলেও পৃথিবীতে ফেরা হয়নি সুনীতাদের। মহাকাশে কার্যত আটকে পড়েন তারা। আন্তর্জাতিক স্পেস স্টেশনে আশ্রয় নিতে হয় দুই মহাকাশচারীকে।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর