৭ সেপ্টেম্বর, ২০২৪ ১৮:৩১

অতিক্ষুদ্র রোবট বানালেন বিজ্ঞানীরা, সহজেই যেতে পারবে রক্তনালীতে

অনলাইন ডেস্ক

অতিক্ষুদ্র রোবট বানালেন বিজ্ঞানীরা, সহজেই যেতে পারবে রক্তনালীতে

জটিল কাজে ব্যবহার করা যাবে এমন ক্ষুদ্রাকৃতির রোবট তৈরির দাবি করেছেন বিজ্ঞানীরা। এই রোবটগুলোকে মানবদেহে ইনজেকশনের মাধ্যমে প্রবেশ করানো যাবে। 

রক্ত জমাট বাঁধার ওষুধের ছোট ছোট প্যাকেটওয়ালা বিভিন্ন চৌম্বকীয় ন্যানোবট বা ক্ষুদ্রাকৃতির রোবট তৈরি করেছেন আন্তর্জাতিক বিজ্ঞানীদের একটি দল। সুনির্দিষ্ট তাপমাত্রায় গলে যাওয়ার জন্য এগুলোকে এমনভাবে নকশা করা হয়েছে। 

ইউনিভার্সিটি অফ এডিনবার্গ’-এর স্কুল অফ ইঞ্জিনিয়ারিং বিভাগের সহ-নেতৃত্বে এতে গবেষকরা দেখিয়েছেন, অ্যানিউরিজমের কারণে মানুষের মস্তিষ্কে রক্তক্ষরণের চিকিৎসায় ব্যবহার করা যেতে পারে এ প্রযুক্তি। প্রতি বছর গোটা বিশ্বে প্রায় পাঁচ লাখ মানুষের মৃত্যু হয় এ রোগে।

অ্যানিউরিজম হচ্ছে মস্তিষ্কের ধমনীতে রক্তে ভরা একটি স্ফীত অংশ, যা ফেটে গিয়ে মারাত্মক রক্তপাত ঘটাতে পারে বা স্ট্রোক ও বিকলাঙ্গতার কারণ হতে পারে।

ধমনীতে হাজার হাজার কোটি বটকে ইনজেকশনের মাধ্যমে প্রবেশ করান চিকিৎসকরা, এক্ষেত্রে প্রতিটি বট মানবদেহের লোহিত রক্তকোষের আকারের প্রায় বিশ ভাগের এক ভাগ। এরপর চুম্বক ও মেডিকেল ইমেজিং ব্যবহার করে দূর থেকে এদেরকে মস্তিষ্কের অ্যানিউরিজমের অংশে নিয়ে যান চিকিৎসকরা।

এসব ক্ষুদ্রাকৃতির বট এক ঝাঁকের অবস্থানে আসার পর গবেষকরা এদেরকে একসঙ্গে ধরে রাখতে ও এদের আবরণকে গলনাঙ্কে উত্তপ্ত করতে চুম্বক ব্যবহার করেন। এর ফলে ওষুধটিকে সেই সুনির্দিষ্ট জায়গায় নিয়ে যাওয়া হয়, যেখানে এটি মস্তিষ্কে রক্তক্ষরণ প্রতিরোধ বা বন্ধ করতে পারে।

এর আগে রক্ত জমাট বাঁধা দূর করার জন্য ক্ষুদ্রাকৃতির রোবটও তৈরি করেছে এই গবেষণা দলটি, যা স্ট্রোকের চিকিৎসায় সম্ভাবনা দেখিয়েছে বলে দাবি তাদের।

এ গবেষণাটি প্রকাশ পেয়েছে ন্যানোসায়েন্স ও ন্যানোটেকনোলজি জার্নাল ‘স্মল’-এ, যার নেতৃত্বে ছিলেন যুক্তরাজ্য ও চীনের গবেষকদের একটি দল।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর