১৩ সেপ্টেম্বর, ২০২৪ ১৫:৫৪

হাবল এবং চান্দ্রা টেলিস্কোপে দেখা মিলল ব্ল্যাক হোল যুগলের

অনলাইন ডেস্ক

 হাবল এবং চান্দ্রা টেলিস্কোপে দেখা মিলল ব্ল্যাক হোল যুগলের

নাসার চান্দ্রা এক্স-রে অবজারভেটরি এবং হাবল স্পেস টেলিস্কোপের মাধ্যমে মহাবিশ্বে সবচেয়ে কাছের দুটি সুপারম্যাসিভ ব্ল্যাক হোলের সন্ধান পাওয়া গেছে। এই দুটি ব্ল্যাক হোলের মধ্যে দূরত্ব মাত্র ৩০০ আলোকবর্ষ, যা মহাজাগতিক মানদণ্ডে খুবই কাছাকাছি। ভিন্ন তরঙ্গদৈর্ঘ্যের আলোতে এই ব্ল্যাক হোলগুলোকে পর্যবেক্ষণ করা হয়।

ব্ল্যাক হোল সাধারণত দৃশ্যমান নয়, তবে এই দুটি ব্ল্যাক হোল চারপাশের গ্যাস ও ধূলিকণার মাধ্যমে উজ্জ্বলভাবে আলোকিত হয়। এই গ্যাস ও ধূলিকণা উচ্চ তাপে উত্তপ্ত হয়ে ব্ল্যাক হোলকে আলোকিত করে। এ দুটি ব্ল্যাক হোল 'অ্যাকটিভ গ্যালাকটিক নিউক্লি' নামে পরিচিত, যা ব্ল্যাক হোল থেকে প্রবাহিত শক্তিশালী বায়ু ও উজ্জ্বল পদার্থ নিক্ষেপ করে, যা সংশ্লিষ্ট গ্যালাক্সির গঠনকে প্রভাবিত করে।

এই যুগল ব্ল্যাক হোলের অবস্থান একটি সংঘর্ষরত গ্যালাক্সি যুগলের কেন্দ্রস্থলে, যার নাম এমসিজি-০৩-৩৪-৬৪, যা পৃথিবী থেকে প্রায় ৮০০ মিলিয়ন আলোকবর্ষ দূরে অবস্থিত। হাবলের পর্যবেক্ষণে তিনটি উজ্জ্বল আলোর স্পাইক দেখতে পেয়ে জ্যোতির্বিজ্ঞানীরা এই ব্ল্যাক হোল যুগলকে শনাক্ত করেন। এই মহাকাশ পর্যবেক্ষণের ছবি নাসার চান্দ্রা এক্স-রে অবজারভেটরির ২৫তম বার্ষিকী উপলক্ষে প্রকাশ করা হয়েছে।

এক্স-রে আলোক একটি বিশেষ ধরণের শক্তিশালী আলো, যা অত্যন্ত উষ্ণ বস্তু এবং অতি উচ্চশক্তিসম্পন্ন পদার্থিক প্রক্রিয়া সনাক্ত করতে সক্ষম।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর