১৫ সেপ্টেম্বর, ২০২৪ ০৩:১১

পৃথিবীর কক্ষপথে দুই মাস ঘুরবে নতুন গ্রহাণু

অনলাইন ডেস্ক

পৃথিবীর কক্ষপথে দুই মাস ঘুরবে নতুন গ্রহাণু

পৃথিবীর আকাশে শীঘ্রই একটি সাময়িক ছোট সঙ্গী যোগ হতে যাচ্ছে। এটা একটি মিনি মুন হিসেবে পরিচিত হবে। প্রায় দুই মাসের জন্য এই ছোট্ট গ্রহাণুটি পৃথিবীর চারপাশে ঘুরবে। একটি বিরল ঘটনার মধ্যে দিয়ে, এই বছর ২৯ সেপ্টেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত পৃথিবীর মাধ্যাকর্ষণে আটকে থাকা গ্রহাণু ২০২৪ PT5 পৃথিবীকে প্রদক্ষিণ করবে।

নাসার তহবিলপুষ্ট ‘অ্যাস্টেরয়েড টেরেস্ট্রিয়াল ইমপ্যাক্ট লাস্ট অ্যালার্ট সিস্টেম’ (ATLAS) দ্বারা ৭ আগস্ট গ্রহাণুটি শনাক্ত করা হয়। আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির গবেষণা প্রতিবেদন অনুযায়ী, গ্রহাণুটির ব্যাস মাত্র ১০ মিটার (৩৩ ফুট), যা খুব বড় নয়। পৃথিবীর চারপাশে ৫৩ দিনের যাত্রার সময়, ২০২৪ PT5 সম্পূর্ণ প্রদক্ষিণ করতে সক্ষম হবে না, বরং এটি একটি ঘোড়ার খুরের মতো আকারে অর্ধেক প্রদক্ষিণ করবে এবং পরে পৃথিবীর মাধ্যাকর্ষণ থেকে মুক্তি পাবে।

প্রতিবেদনের লেখক কার্লোস দে লা ফুয়েন্তে মার্কোস এবং রাউল দে লা ফুয়েন্তে মার্কোস জানিয়েছেন, পৃথিবী মাঝে মাঝে গ্রহাণুদের মাধ্যাকর্ষণে আটকে ফেলে এবং তারা পৃথিবীর চারপাশে এক বা একাধিক পূর্ণ প্রদক্ষিণ করে। আবার অনেক সময় তারা পুরো কক্ষপথ শেষ করার আগেই মাধ্যাকর্ষণ থেকে মুক্তি পায়। 

২০০৬ সালে, একটি গ্রহাণু পৃথিবীর মাধ্যাকর্ষণে আটকে এক বছর ধরে (জুলাই ২০০৬ থেকে জুলাই ২০০৭ পর্যন্ত) পৃথিবীর চারপাশে ঘুরেছিল। তবে, নতুন আবিষ্কৃত ২০২৪ PT5 গ্রহাণুটির পথ ২০২২ NX1-এর মতো বলে মনে করা হচ্ছে, যা ১৯৮১ ও ২০২২ সালে পৃথিবীর কাছ দিয়ে ঘুরে যায়, কিন্তু কখনো সম্পূর্ণ প্রদক্ষিণ করতে পারেনি। এটি ২০৫১ সালে আবার পৃথিবীর কাছ দিয়ে অর্ধেক পথ ঘুরতে পারে বলে আশা করা হচ্ছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, পৃথিবী মাঝে মাঝে মহাকাশের বর্জ্যকে তার কক্ষপথে টেনে নেয়, তবে ২০২৪ PT5 একটি প্রাকৃতিক বস্তু। কারণ এর গতিপথ এবং কক্ষপথের বৈশিষ্ট্য ২০২২ NX1-এর মতোই, যা নিশ্চিতভাবে একটি প্রাকৃতিক গ্রহাণু ছিল। এছাড়াও, এর কক্ষপথের গঠন আর্জুনা গ্রহাণুপুঞ্জের গ্রহাণুগুলোর সাথে মিল পাওয়া গেছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর