১৯ সেপ্টেম্বর, ২০২৪ ১৬:২৪

আলঝেইমার চিকিৎসায় কার্যকর বিপন্ন উদ্ভিদের খোঁজ মিলেছে

অনলাইন ডেস্ক

আলঝেইমার চিকিৎসায় কার্যকর বিপন্ন উদ্ভিদের খোঁজ মিলেছে

বিজ্ঞানীরা চীনের জিশুয়াংবান্না ট্রপিক্যাল বোটানিক্যাল গার্ডেনে একটি বিশেষ ধরনের মস উদ্ভিদের সন্ধান পেয়েছেন। চাইনিজ একাডেমি অব সায়েন্সেসের বিজ্ঞানীদের দাবি, ফারমস শ্রেণির নতুন এই উদ্ভিদ আলঝেইমার রোগের চিকিৎসায় ব্যবহারের সুযোগ রয়েছে। দক্ষিণ-পশ্চিম চীনের গুইঝো প্রদেশে সন্ধান পাওয়া উদ্ভিদটির বৈজ্ঞানিক নাম হুপারজিয়া ক্র্যাসিফোলিয়ার।

এই উদ্ভিদের নির্যাস আলঝেইমার রোগের চিকিৎসায় কার্যকর বলে এরই মধ্যে প্রমাণ পেয়েছেন বিজ্ঞানীরা। এ বিষয়ে বিজ্ঞানী লিউ হংমেই বলেন, হুপারজিয়া গোষ্ঠীর ফারমস পরিবার প্রায় ২৫টি প্রজাতি নিয়ে গঠিত। এ ধরনের উদ্ভিদ প্রাথমিকভাবে নাতিশীতোষ্ণ জলবায়ু অঞ্চলে দেখা যায়। ফারমস উদ্ভিদে হুপারজাইন নামের একটি পদার্থ থাকে, যা আলঝেইমার রোগের চিকিৎসায় অত্যন্ত কার্যকর।

নতুন সন্ধান পাওয়া উদ্ভিদটি বর্তমানে শুধু চীনের গুইঝো, হুবেই, হুনান ও চংকিং এলাকায় রয়েছে। সাধারণত সমুদ্রপৃষ্ঠ থেকে ১ হাজার ১০০ থেকে ১ হাজার ৯০০ মিটার উচ্চতায় বিস্তৃত পাতার বনের মধ্যে হিউমাস–সমৃদ্ধ মাটিতে উদ্ভিদটি জন্মে থাকে। তবে এ ধরনের উদ্ভিদের সংখ্যা খুব কম হওয়ায় সংরক্ষণ করা নিয়ে বেশ দুশ্চিন্তায় রয়েছেন বিজ্ঞানীরা।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর