২৫ সেপ্টেম্বর, ২০২৪ ০৮:০৭

চাঁদে নেভিগেশন যন্ত্র তৈরির প্রতিযোগিতা

অনলাইন ডেস্ক

চাঁদে নেভিগেশন যন্ত্র তৈরির প্রতিযোগিতা

নাসা ও ফ্রিল্যান্সার ডটকমের যৌথ উদ্যোগে চাঁদে নেভিগেশন যন্ত্র তৈরির প্রতিযোগিতা ‘লুনার নেভিগেশন চ্যালেঞ্জ’ আয়োজন করা হয়েছে। চাঁদে মানুষের অবতরণকে সামনে রেখে মহাকাশ গবেষণা সংস্থাটি চাঁদের পৃষ্ঠে নভোচারীদের চলাচল সহজ করতে উন্নত নেভিগেশন যন্ত্র উদ্ভাবনের জন্য এই প্রতিযোগিতা শুরু করেছে। 

নাসার বহুল প্রতীক্ষিত ‘আর্টেমিস ৫’ অভিযানের মাধ্যমে প্রথমবারের মতো মানুষ চাঁদে ফিরে যাচ্ছে পাঁচ দশকের বেশি সময় পর। নভোচারীদের নিরাপদ চলাচল এবং সুষ্ঠু কার্যক্রম নিশ্চিত করতে প্রয়োজন কার্যকর নেভিগেশন ব্যবস্থা। এ উদ্দেশ্যে প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের কাছ থেকে চাঁদে কাজ করার উপযোগী নেভিগেশন যন্ত্রের উদ্ভাবনী ধারণা আহ্বান করা হয়েছে। 

যে কেউ এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন, আর বিজয়ী হলে ৫ হাজার থেকে ৩০ হাজার ডলার পর্যন্ত পুরস্কার পাওয়া যাবে। নাসার তথ্য অনুযায়ী, প্রতিযোগিতায় ব্যক্তিগত বা দলগতভাবে অংশগ্রহণ করা যাবে। দুটি বিভাগে বিভক্ত প্রতিযোগিতায় স্বল্পমাত্রার প্রযুক্তিগত নেভিগেশন যন্ত্রের জন্য ১৫ হাজার ডলার পুরস্কার ঘোষণা করা হয়েছে। এছাড়া, চাঁদের শ্যাকলেটন ক্র্যাটারের ম্যাপিং বা জরিপের কোনো উদ্ভাবনী পদ্ধতি দিলে ৩০ হাজার ডলার পুরস্কার পাওয়া যাবে। ব্যতিক্রমী ধারণার জন্যও অতিরিক্ত ৫ হাজার ডলারের পুরস্কার নির্ধারিত হয়েছে।

প্রতিযোগিতায় অংশ নিতে আগ্রহীদের আগামী ২৫ নভেম্বরের মধ্যে ফ্রিল্যান্সার ডটকমের অনলাইন প্ল্যাটফর্মে তাদের ধারণা জমা দিতে হবে। ২ অক্টোবর চাঁদের প্রতিকূল পরিবেশে নেভিগেশন যন্ত্র তৈরির কারিগরি বিষয়গুলো নিয়ে একটি অনলাইন আলোচনা সভার আয়োজন করা হবে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী নিবন্ধন করে এই আলোচনা সভায় অংশ নিতে পারবেন। বিজয়ীদের নাম আগামী বছরের ১৫ জানুয়ারি ঘোষণা করা হবে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর