৪ অক্টোবর, ২০২৪ ১৬:১৭

ধেয়ে আসছে সৌরঝড়, আঘাত হানবে কখন?

অনলাইন ডেস্ক

ধেয়ে আসছে সৌরঝড়, আঘাত হানবে কখন?

প্রতীকী ছবি

আবারও সূর্যে ঘটেছে ভয়ঙ্কর বিস্ফোরণ! যার ফলে পৃথিবীতে সৃষ্টি হতে চলেছে বিরাট সৌরঝড়। সূর্যের পৃষ্ঠে এমন বেশ কিছু গর্ত রয়েছে যেখানে আগ্নেয়গিরির মতো বিস্ফোরণ ঘটতে থাকে। এই বিস্ফোরণগুলি প্রচুর পরিমাণে শক্তি উৎপন্ন করে। যার তরঙ্গ সূর্য থেকে নির্গত হয় এবং সৌরজগতের দিকে অগ্রসর হতে থাকে। একে সোলার ফ্লেয়ার বা সৌরঝড় বলা হয়। সৌরঝড়ের ঘটনা এখন আরও সাধারণ হয়ে উঠছে। তাদের ব্যাপক প্রভাব পৃথিবীতে দৃশ্যমান। এখন আরেকটি সৌরঝড় সতর্কতা জারি করা হয়েছে।

সৌরঝড়ের সময় সূর্যের কেন্দ্রে প্লাজমা ও চুম্বকীয় তরঙ্গের বিরাট বিস্ফোরণ ঘটে। সেই ঝড়ের ঝাপটা পৃথিবীতে আঘাত হানলে বৈদ্যুতিক ও চুম্বকীয় বিকিরণের বিচ্ছুরণ দেখা যায়। আগামী শনিবার এমনই এক সৌরঝড় পৃথিবীতে আঘাত হানতে পারে বলে সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ)।

জানা গেছে, সূর্যপৃষ্ঠের সানস্পট এআর৩৮৪২ অঞ্চলে এই ঝড়ের শুরু। গত মঙ্গলবার এই অঞ্চলে বড় ধরনের এক বিস্ফোরণ ঘটেছে। এতে গত পাঁচ বছরের মধ্যে দ্বিতীয় শক্তিশালী সৌরঝড় তৈরি হয়েছে। এই সৌরঝড়ের প্রভাবে পৃথিবীর বায়ুমণ্ডল ও ভূপৃষ্ঠে শক্তিশালি ভূচুম্বকীয় ঝড় তৈরি হবে। সৌরঝড়ের ঝাপটার কারণে এরই মধ্যে যুক্তরাষ্ট্রের হাওয়াইজুড়ে রেডিও তরঙ্গ অকার্যকর হয়ে গেছে।

এনওএএর তথ্যমতে, সৌরঝড়ের ঝাপটা শনিবার দুপুরের পর পৃথিবীর ওপরে আছড়ে পড়তে পারে। এ সময় সৌরঝড়ের কারণে পৃথিবীর রেডিও তরঙ্গ বাধাগ্রস্ত হওয়ার পাশাপাশি পাওয়ার গ্রিডের ক্ষতি ও স্যাটেলাইট যোগাযোগব্যবস্থায় ব্যাঘাত ঘটতে পারে।

নাসার তথ্যমতে, শনি ও রোববারের মধ্যে কোনো এক সময় পৃথিবীতে পূর্ণশক্তিতে আঘাত হানবে সৌরঝড়টি। এ সময় সৌরঝড়ের বিকিরণের কারণে পৃথিবীর চৌম্বকমণ্ডল প্রভাবিত হবে। তখন আকাশে অরোরা নামের বিশেষ আলোকছটা দেখা যাবে। তবে ঝড়ের প্রভাব কতটা শক্তিশালী হবে, তা এখনো স্পষ্ট নয়।

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর