৪ অক্টোবর, ২০২৪ ১৮:০০

সৌরশক্তি সংরক্ষণ করা যাবে ১৮ বছর?

অনলাইন ডেস্ক

সৌরশক্তি সংরক্ষণ করা যাবে ১৮ বছর?

সৌরশক্তির চাহিদা বাড়ছে বিশ্বজুড়ে। তবে সৌরশক্তি সংরক্ষণ করা বেশ চ্যালেঞ্জের। এই সমস্যার সমাধানে সৌরশক্তি দীর্ঘদিন সংরক্ষণের জন্য সিলিকন সোলার সেলের সমন্বয়ে নতুন যন্ত্র তৈরি করার দাবি স্পেনের পলিটেকনিক ইউনিভার্সিটি অব কাতালুনিয়ার একদল বিজ্ঞানী। তারা জানিয়েছেন, নতুন এ যন্ত্রে দীর্ঘদিন সৌরশক্তি সংরক্ষণ করা হলেও অতিরিক্ত গরম হবে না।

আগের একটি গবেষণার ফল কাজে লাগিয়েই নতুন এ যন্ত্র তৈরি করা হয়েছে। বিজ্ঞানীদের দাবি, এই যন্ত্রের মাধ্যমে সৌরশক্তি ১৮ বছর পর্যন্ত সংরক্ষণ করা যাবে।

নতুন যন্ত্রটি মলিকুলার সোলার থার্মাল এনার্জি স্টোরেজ সিস্টেম (মোস্ট) নামের একটি স্টোরেজ সিস্টেমের সঙ্গে সিলিকনের তৈরি সৌরকোষকে একত্র করে জমা রাখে। এর ফলে বেশি পরিমাণে সৌরশক্তি সংরক্ষণ করা যায়। যন্ত্রটি কার্বন, হাইড্রোজেন ও নাইট্রোজেনের অণুর ওপর ভিত্তি করে বিশেষভাবে নকশা করা হয়েছে, যা সূর্যের আলোর সংস্পর্শে এলে আকৃতি পরিবর্তন করতে পারে।

বিজ্ঞানী মথ-পলসেন বলেন, গবেষণাগারে আণবিক তাপীয় সৌরশক্তির জন্য ২.৩ শতাংশের শক্তি সঞ্চয়ের দক্ষতা দেখা যায়। স্বাভাবিক সৌরকোষের চেয়ে তা ১.১ শতাংশ বেশি। নতুন এই ব্যাটারি বিদ্যমান সৌরকোষ সিস্টেমে যুক্ত করে সৌরশক্তি দীর্ঘ সময় সংরক্ষণের সম্ভাবনা তৈরি হয়েছে। আপাতত যন্ত্রটির কার্যকারিতা পরীক্ষাগারে পরীক্ষা করা হচ্ছে। নতুন এই যন্ত্রের কারণে শিগগিরই জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরতা কমবে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর