১১ অক্টোবর, ২০২৪ ২১:০৭

কলম্বাসের দেহাবশেষ নিয়ে শতাব্দীর পুরানো রহস্যের সমাধান

অনলাইন ডেস্ক

কলম্বাসের দেহাবশেষ নিয়ে শতাব্দীর পুরানো রহস্যের সমাধান

বিশ্ববিখ্যাত অভিযাত্রী ক্রিস্টোফার কলম্বাসের দেহাবশেষ নিয়ে পাঁচ শতাব্দীর পুরানো একটি রহস্যের সমাধান করেছে স্পেনের বিজ্ঞানীরা। তারা নিশ্চিত করেছেন, সেভিল ক্যাথেড্রালের সমাধিতে থাকা দেহাবশেষ আসলেই কলম্বাসের।

স্প্যানিশ শহর ভালাদোলিদে ১৫০৬ সালে মৃত্যুবরণ করা কলম্বাসের ইচ্ছা ছিল তাকে ক্যারিবিয়ান দ্বীপ হিস্পানিওলায় সমাধিস্থ করা হোক, যা আজকের হাইতি ও ডোমিনিকান প্রজাতন্ত্রে বিভক্ত। ১৫৪২ সালে সেখানে সমাহিত করা হলেও পরবর্তীতে তার দেহাবশেষ কিউবায় এবং ১৮৯৮ সালে আবার সেভিলে স্থানান্তর করা হয়।

গত দুই দশক ধরে চলমান ডিএনএ গবেষণার পর গ্রানাডা বিশ্ববিদ্যালয়ের ফরেনসিক মেডিক্যাল বিশেষজ্ঞ জোসে আন্তোনিও লোরেন্তে বলেছেন, আজকের অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে নিশ্চিত হওয়া গেছে যে, সেভিলের সমাধিতে থাকা দেহাবশেষ আসলেই ক্রিস্টোফার কলম্বাসের।

গবেষণায় কলম্বাসের ভাই ডিয়েগো এবং তার ছেলে ফার্নান্দোর ডিএনএ নমুনার সাথে তুলনা করে এই সিদ্ধান্তে পৌঁছানো হয়েছে।

তবে কলম্বাসের সঠিক উৎস নিয়ে এখনও বিতর্ক অব্যাহত রয়েছে। ইতিহাস অনুযায়ী তিনি ইতালির জেনোয়া থেকে এসেছিলেন বলে ধারণা করা হলেও, অনেকেই দাবি করেন তিনি বাস্ক, কাতালান, গ্যালিসিয়ান, গ্রিক, ইহুদি বা পর্তুগিজ হতে পারেন। এই জটিল প্রশ্নের উত্তর শিগগিরই প্রকাশিত হবে।

১২ অক্টোবর স্পেন জাতীয় দিবস এবং কলম্বাসের নতুন বিশ্বে আগমনের দিন উদযাপন করবে। তখন একটি বিশেষ টেলিভিশন অনুষ্ঠানে কলম্বাসের সঠিক উৎস সম্পর্কে তথ্য প্রকাশ করা হবে। স্পেনের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম জানিয়েছে, বিশটি উৎসের মধ্যে আটটি ছিল চূড়ান্ত প্রতিদ্বন্দ্বী, তবে সঠিক একটাই। সূত্র : গার্ডিয়ান

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর