মঙ্গলবার, ১৬ মে, ২০২৩ ০০:০০ টা

দক্ষ পেশাজীবী তৈরিতে প্রেসিডেন্সি ইউনিভার্সিটি 

নিজস্ব প্রতিবেদক

দক্ষ পেশাজীবী তৈরিতে প্রেসিডেন্সি ইউনিভার্সিটি 

চতুর্থ শিল্পবিপ্লব শিক্ষা ক্ষেত্রে বিশেষত উচ্চশিক্ষা ক্ষেত্রে নিয়ে এসেছে এক বিপুল পরিবর্তন, যা মাত্রা ও প্রকরণের দিক থেকে পূর্ববর্তী যে কোনো সময়ের চেয়ে সম্পূর্ণ ভিন্ন। প্রথাগত আনুষ্ঠানিক শিক্ষা যুগের এই চাহিদা পরিপূর্ণভাবে পূরণে সক্ষম নয়। তাই উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো প্রথাগত আনুষ্ঠানিক শিক্ষার পাশাপাশি যুগোপযোগী সহশিক্ষা কার্যক্রমের ওপর বিশেষভাবে গুরুত্ব প্রদান করছে। অধিকন্তু শিক্ষা কার্যক্রমের ফোকাস তাত্ত্বিক স্তর থেকে পরিবর্তন করে ইন্ডাস্ট্রি ড্রাইভেন করার ওপরে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। প্রেসিডেন্সি ইউনিভার্সিটি চতুর্থ শিল্পবিপ্লবের এই প্রবণতা অনুধাবন করে এবং ইন্ডাস্ট্রি উপযোগী দক্ষ জনগোষ্ঠী তৈরির লক্ষ্যে নানা উদ্যোগ গ্রহণ করেছে। এ  লক্ষ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন সাম্প্রতিক সময়ে ‘অফিস অব দ্য স্টুডেন্ট অ্যাফেয়ার্স অ্যান্ড ক্যারিয়ার সার্ভিস’ নামে একটি স্বতন্ত্র বিভাগ চালু করেছে।

ইতোমধ্যে প্রেসিডেন্সি ইউনিভার্সিটির স্টুডেন্ট অ্যাফেয়ার্স ডিপার্টমেন্ট বেশ কিছু নতুন ক্লাব চালু করেছে, যা আঙ্গিকের দিক থেকে অভিনব। এর মধ্যে জব সিকার্স ক্লাব, প্রেসিডেন্সি ইউনিভার্সিটি ক্যারিয়ার স্কুল, প্রেসিডেন্সি ইউনিভার্সিটি ব্লক চেইন ক্লাব, প্রেসিডেন্সি ইউনিভার্সিটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ক্লাব উল্লেখযোগ্য। জব সিকার্স ক্লাবের ধারণা বাংলাদেশের প্রেক্ষাপটে সম্পূর্ণ নতুন। চতুর্থ শিল্পবিপ্লব এমন কিছু নতুন নতুন চাকরির ক্ষেত্র তৈরি করেছে, যা পূর্বে কখনো ছিল না, আবার কৃত্রিম বুদ্ধিমত্তা বর্তমান অনেক কর্মকে অপ্রয়োজনীয় করে তুলবে। সময়ের এই প্রবণতাকে মাথায় রেখে একুশ শতকের উপযোগী পেশাজীবী তৈরিতে এই ক্লাব কাজ করে। চারটি প্রধান লক্ষ্যকে সামনে রেখে এই ক্লাব কাজ করছে। এগুলো হলো :

নিয়োগ দক্ষতা বৃদ্ধি : বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মী নিয়োগের ক্ষেত্রে যে যে দক্ষতা সমূহকে প্রাধান্য দেওয়া হয় সে বিষয়গুলো নিয়ে সেমিনার, ওয়ার্কশপ ইত্যাদির আয়োজন করা যাতে ছাত্রছাত্রীদের নিয়োগ দক্ষতা বৃদ্ধি পায়।

করপোরেট নেটওয়ার্ক : পেশাজীবীদের সঙ্গে ছাত্রদের নেটওয়ার্ক তৈরির অনন্য সুযোগ তৈরি করা। ফলশ্রুতিতে ছাত্রছাত্রীরা পেশাজীবীদের কাছ থেকে একদিকে প্রায়োগিক জ্ঞান আহরণের সুযোগ পাচ্ছে, অন্যদিকে পেশাগত জীবনে সফলতা অর্জনেও সহযোগিতা করে থাকে।

মেন্টরশিপ : ক্লাবের প্রতিটি সদস্যই মেন্টরদের কাছ থেকে ক্যারিয়ার গাইডলাইন পেয়ে থাকেন। এ ছাড়াও বিশ্ববিদ্যালয়টিতে রয়েছে ক্যারিয়ার স্কুল। এতে ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ তথ্য উপস্থাপন, নিয়োগ দক্ষতা বৃদ্ধি চাকরির বাজারে পরিবর্তন ইত্যাদি তথ্য উপস্থাপন করা হয়। এক কথায় যুগোপযোগী মানবসম্পদ উন্নয়ন ও বিকাশে প্রেসিডেন্সি ইউনিভার্সিটি এক অনন্য ভূমিকা পালন করে চলেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর