মঙ্গলবার, ১৬ মে, ২০২৩ ০০:০০ টা

২০২৪ সালের মধ্যেই উত্তরায় নতুন ক্যাম্পাস

২০১৪ সালে যাত্রার পর আদর্শ নাগরিক তৈরির লক্ষ্যে গুণগত মানের পাঠদান করে যাচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয় ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। বিশ্ববিদ্যালয়টির অগ্রযাত্রা নিয়ে উপাচার্য মুখোমুখি হয়েছেন বাংলাদেশ প্রতিদিনের।

 

উচ্চশিক্ষার বিস্তারে আপনাদের ভূমিকা কী?

সরকারের উন্নয়ন পরিকল্পনার সঙ্গে মিল রেখে ২০৪১ সালে উন্নত বিশ্বের সারিতে উন্নীত হওয়ার জন্য আমরা দক্ষ জনশক্তি তৈরি করে যাচ্ছি। ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বিভাগ নির্বাচন, দক্ষ শিক্ষক নিয়োগ, গুণগত মান ধরে রাখা এবং আধুনিক পাঠক্রম নির্বাচনে যথেষ্ট সতর্কতার সঙ্গে অগ্রসর হচ্ছে।

 

বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের কী খবর?

২০২৪ সালের মধ্যেই উত্তরার নতুন স্টেট অব দি আর্ট ক্যাম্পাসে চলে যাবে। সুদৃশ্য, নয়নাভিরাম নতুন ক্যাম্পাসে সব বিভাগের প্রয়োজনীয় ল্যাব সুযোগ, আধুনিক লাইব্রেরি, কমনরুম, আধুনিক রেস্টুরেন্ট এবং সার্বক্ষণিক পানি সরবরাহ পরিকল্পনা ও নিরাপত্তাব্যবস্থা রাখা হয়েছে। স্থায়ী ক্যাম্পাসটি উত্তরা উত্তর মেট্রো স্টেশন থেকে মাত্র ১ কিমি দূরত্বে অবস্থিত।

 

বিশ্ববিদ্যালয় আইন-২০১০ প্রসঙ্গ...

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগ, ছাত্র ভর্তি এবং একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম আইন মেনে পরিচালিত হয়ে আসছে। ইউজিসির গাইডলাইন অনুযায়ী আউটকাম বেইজড এডুকেশন বাস্তবায়নের জন্য কোর্স কারিকুলাম তৈরি করে জমা দেওয়া হয়েছে। আর্কিটেকচার ও সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ তাদের স্ব স্ব প্রফেশনাল বডির অ্যাক্রিডিটেশন লাভের জন্য অগ্রসর হচ্ছে।

 

ইন্ডাস্ট্রি-একাডেমিয়া লিংকেজ বৃদ্ধিতে পদক্ষেপ?

ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি শুরু থেকেই তাদের গ্র্যাজুয়েটদের ইন্ডাস্ট্রির সঙ্গে কাজের সুযোগ করে দিচ্ছে। শিক্ষাজীবনেই যাতে একজন গ্র্যাজুয়েট বাস্তব অভিজ্ঞতা অর্জন করতে পারে এজন্য তাদের বিভিন্ন ইন্ডাস্ট্রিতে ইন্টার্নি এবং হাতে-কলমে শেখার সুযোগ দেওয়া হচ্ছে। এ বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তাদের নিজেদের বিভিন্ন ইন্ডাস্ট্রি থাকায় আমাদের শিক্ষার্থীরা সহজেই এ সুযোগ পাচ্ছে।

 

মেধাবী শিক্ষার্থীদের জন্য বিশেষ সুযোগসুবিধা কী?

মেধাবীদের জন্য একাডেমিক রেজাল্টের ওপর ভিত্তি করে ২০% থেকে ১০০% পর্যন্ত স্কলারশিপ প্রদান করা হচ্ছে। কোনো শিক্ষার্থী এসএসসি ও এইচএসসি দুটিতেই জিপিএ-৫ নিয়ে এফআইইউতে গ্র্যাজুয়েশন পর্যায়ে ভর্তি হলে শতভাগ স্কলারশিপ পাচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর