শিরোনাম
বৃহস্পতিবার, ২২ জুন, ২০২৩ ০০:০০ টা

ঈদে ক্যাশলেস কেনাকাটায় মিলছে ছাড়

জয়শ্রী ভাদুড়ী

ঈদে ক্যাশলেস কেনাকাটায় মিলছে ছাড়

ঈদ আনন্দের তালিকায় অন্যতম আগ্রহের অনুষঙ্গ কেনাকাটা।  কোরবানির গরু থেকে শুরু করে সেই তালিকায় থাকে নতুন জামাকাপড়, জুতা, গয়না এমনকি গৃহস্থালি সামগ্রীও। আবার ঈদের আগে ও পরে বিদেশ ভ্রমণও বেড়ে যায়। এমন সময়ে ব্যাংকের কার্ড এবং মোবাইল ব্যাংকিং সেবা (এমএফএস) প্রতিষ্ঠানগুলো কেনাকাটা, ভ্রমণ সাশ্রয়ী ও উপভোগ্য করতে দিচ্ছে নানা অফার।

এসব অফারের ফলে নগদ টাকা বহনের ঝক্কি দূর হয়, অপরদিকে কম খরচে কেনাকাটা করতে পারেন গ্রাহকরা। ঈদের কেনাকাটার জন্য অনেকে নতুন করে গ্রাহক হচ্ছেন, যাঁরা বছরজুড়ে সেবা ব্যবহার করবেন। এতে আনুষ্ঠানিক লেনদেন বাড়বে, পাশাপাশি কমবে নগদ টাকার ব্যবহার। এর ফলে এসব সেবার ব্যবহার বেড়ে যায়, কেনাকাটাও বেড়ে যায় কয়েক গুণ।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুযায়ী, দেশের জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ ২২ হাজার ৯১১। কিন্তু দেশে মোবাইলে আর্থিক সেবায় (এমএফএস) গ্রাহকের সংখ্যা গত ফেব্রুয়ারিতে ছিল ১৯ কোটি ৬৭ লাখ ৫৯ হাজার ১৭১। এর কারণ হলো, একজন গ্রাহক একাধিক সেবায় হিসাব খুলতে পারেন। ফলে প্রকৃতপক্ষে ঠিক কত নাগরিক এমএফএসের আওতায় এসেছে, তা বলা যাচ্ছে না। তবে প্রায় প্রতিটি পরিবারেই সেবাটি পৌঁছে গেছে বলে খাত-সংশ্লিষ্টরা মনে করেন।

কভিড মহামারির সময় সরকারি প্রণোদনার টাকা বিতরণের অন্যতম মাধ্যম হয়ে উঠেছিল এমএফএস। এ কারণে অনগ্রসর গোষ্ঠীও এই সেবায় চলে এসেছে। বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বলছে, গত ফেব্রুয়ারিতে এসব সেবায় লেনদেন হয়েছিল ৯৭ হাজার ৩০৭ কোটি টাকা। এর মধ্যে ৩ হাজার ৫৩২ কোটি টাকা খরচ হয়েছিল বিভিন্ন ক্ষেত্রে অর্থ পরিশোধে, যার বড় অংশ ছিল কেনাকাটায়।

খাত-সংশ্লিষ্টরা বলছেন, অফার সম্পর্কে জানিয়ে প্রায় প্রতিটি শোরুমে ব্যানার টানানো হয়েছে অথবা ঘোষণা দেওয়া হয়েছে। এরপরও নিশ্চিত হতে পণ্যমূল্য পরিশোধের আগে কাউন্টার থেকে নিশ্চিত হয়ে নেওয়া ভালো। পাশাপাশি এমএফএসগুলোর ওয়েবসাইট ও ফেসবুক পেজেও বিস্তারিত তথ্য রয়েছে।

অন্যতম শীর্ষ এমএফএস প্রতিষ্ঠান বিকাশ ঈদের কেনাকাটা আরও বর্ণিল, সহজ এবং সাশ্রয়ী করে তুলতে এবারও ক্যাশ ব্যাকসহ বেশ কিছু অফার নিয়ে এসেছে। পছন্দের সুপার স্টোরে কেনাকাটায় রয়েছে ৩০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক। লাইফস্টাইল প্রোডাক্ট কেনাকাটায় ৫০০ টাকা এবং বিউটি পারলারে পেমেন্ট দিলে মিলবে ১০০ টাকা ক্যাশব্যাক। এ ছাড়া এ সময়ে প্রতিবার ক্যাশআউটে গ্রাহক উপহার হিসেবে ক্যাশব্যাক পাবেন।

আরেক শীর্ষ এমএফএস প্রতিষ্ঠান নগদ ঈদের কেনাকাটায় তাদের মাধ্যমে মূল্য পরিশোধ করলে রয়েছে আকর্ষণীয় পুরস্কার জেতার সুযোগ। নির্দিষ্ট অংকে কেনাকাটা করে এসব পুরস্কার পাওয়ার সুযোগ করে দিয়েছে নগদ। এ ছাড়া যে কোনো কেনাকাটায় নগদের মাধ্যমে লেনদেনে ক্যাশব্যাক দেওয়া হচ্ছে। পাশাপাশি নির্দিষ্ট সংখ্যক গ্রোসারিতে নগদের মাধ্যমে পেমেন্ট করে গ্রাহকরা ক্যাশব্যাক পেতে পারেন। লাইফস্টাইলে রয়েছে দারুণ ক্যাশব্যাক অফার।

কেনাকাটার ক্ষেত্রে ডেবিট ও ক্রেডিট উভয় ধরনের কার্ডের ব্যবহারই বর্তমানে বেড়েছে। শুধু দেশের ভিতরেই নয়, বিদেশে গিয়েও এসব কার্ডে বিদেশি মুদ্রায় লেনদেন করার সুযোগ রয়েছে। সে জন্য বিভিন্ন ব্যাংকের কার্ড এখন অনেকটাই প্রতিদিনের জীবনযাত্রার সঙ্গী হয়ে গেছে। গ্রাহকদের আগ্রহ ধরে রাখতে ব্যাংকগুলো নিয়ে আসছে বিভিন্ন অফার। ঈদ উপলক্ষে সিটি ব্যাংকের কার্ডে কেনাকাটা করলে এপেক্স, বাটার মতো ৯০টি ব্র্যান্ডের পণ্য কেনার সুযোগ রয়েছে। জনপ্রিয় গরুর খামার থেকে এই কার্ড ব্যবহার করে কোরবানির গরু কিনতে পারবেন গ্রাহকরা। ৭০টি ডাইনিং পার্টনার, ২০টি তিন তারকা ও পাঁচ তারকা মানের হোটেলের সঙ্গে চুক্তি রয়েছে। ৫০টি অনলাইন ব্র্যান্ড রয়েছে এ তালিকায়। ২৫০টির বেশি ডাইনিং আউটলেট রয়েছে।  ঈদের কেনাকাটায় সোশ্যাল ইসলামী ব্যাংকের ক্রেডিট কার্ডে থাকছে শূন্য শতাংশ ইএমআই সুবিধা। ঈদে এনসিসি ব্যাংকের ডেবিট ও ক্রেডিট কার্ড দিয়ে কেনাকাটা করলে থাকছে ২০ শতাংশ মূল্য ছাড়। ঈদ উপলক্ষে যমুনা ব্যাংকের কার্ডেও থাকছে আকর্ষণীয় অফার।

সর্বশেষ খবর