শিরোনাম
বৃহস্পতিবার, ২২ জুন, ২০২৩ ০০:০০ টা
সা ক্ষাৎ কা র

ইসলামী ব্যাংকের ডিজিটাল ব্যাংকিং বিশ্বব্যাপী স্বীকৃতি অর্জন করেছে

ইসলামী ব্যাংকের ডিজিটাল ব্যাংকিং বিশ্বব্যাপী স্বীকৃতি অর্জন করেছে

মুহাম্মদ মুনিরুল মওলা, এমডি ও সিইও, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড

ইসলামী ব্যাংকের ডিজিটাল ওয়ালেট সেলফিন ইতোমধ্যে দেশের আর্থিক খাতের লেনদেনে ব্যাপক সাড়া ফেলতে সক্ষম হয়েছে। ক্যাশলেস ডিজিটাল লেনদেনের মাধ্যমে দেশের আর্থিক খাত বিশ্বের উন্নত দেশের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যেতে সক্ষম বলে আমি মনে করি...

 

বাংলাদেশ প্রতিদিন : ক্যাশলেস বাংলাদেশ গড়ার উদ্যোগের অংশ হিসবে ব্যাংকিং সেবা বিশেষ করে আর্থিক লেনদেন কতটা ডিজিটাল হয়েছে?

- তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উৎকর্ষতার ফলে এবং বৈশি^ক নানাবিধ চ্যালেঞ্জ মোকাবিলায় জনগণের মধ্যে ক্যাশলেস ট্রানজেকশন বা ডিজিটাল লেনদেনের আগ্রহ বেড়েছে। ইসলামী ব্যাংক ক্যাশলেস লেনদেনে গ্রাহকদের উৎসাহিত করছে। মানুষ এখন কোনো আর্থিক প্রতিষ্ঠান ও ব্যাংকের শাখায় না গিয়ে অ্যাপভিত্তিক লেনদেনে অনেক বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে। তাই অ্যাপভিত্তিক লেনদেনে অভূতপূর্ব সাড়া পড়েছে। যাদের হাতে মোবাইল রয়েছে, তাদের অধিকাংশেরই মোবাইল ব্যাংকিং হিসাব রয়েছে। ফলে সাধারণ মানুষ থেকে শুরু করে বড় করপোরেট বা বহুজাতিক প্রতিষ্ঠান, এমনকি শিল্পমালিকরাও মুঠোফোনে লেনদেন করেন। ক্যাশলেস লেনদেন ডিজিটাল দেশ গঠনের ক্ষেত্রে একটি অনুঘটক হিসেবে কাজ করে। আমাদের ডিজিটাল দেশ গড়তে হলে ক্যাশলেস লেনদেনের পাশাপাশি অন্য বিষয়গুলোর দিকেও নজর দিতে হবে। আমাদের বিকল্প ব্যাংকিং সেবা দেশের গন্ডি পেরিয়ে বিশ্বব্যাপী স্বীকৃতি অর্জন করে চলেছে। ইসলামী ব্যাংকের ডিজিটাল ওয়ালেট সেলফিন ইতোমধ্যে দেশের আর্থিক খাতের লেনদেনে ব্যাপক সাড়া ফেলতে সক্ষম হয়েছে। ক্যাশলেস ডিজিটাল       লেনদেনের মাধ্যমে দেশের আর্থিক খাত বিশ্বের উন্নত দেশের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যেতে সক্ষম বলে আমি মনে করি।

: অধিকাংশ ব্যাংক কি করোনাকালে ক্যাশলেস লেনদেনের দিকে অগ্রসর হয়েছে?

- করোনা মহামারিতে পৃথিবীজুড়ে যখন আর্থিক লেনদেনে স্থবিরতা তৈরি হয় তখন ক্যাশলেস লেনদেনের প্রতি মানুষের আগ্রহ বেড়ে যায়। ইসলামী ব্যাংক গ্রাহকের চাহিদা মাথায় রেখে এবং স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠার অংশ হিসেবে ক্যাশলেস লেনদেনে গ্রাহকদের উৎসাহিত করছে। ইসলামী ব্যাংকের সেলফিন অ্যাপ ব্যবহার করে মানুষ ঘরে বসেই ব্যাংকিং সেবা গ্রহণ করেছে। শুধু ডিজিটাল বাংলাদেশ ভিশন গ্রহণ করার কারণে গত ১৪ বছরে বাংলাদেশের জিডিপি ৩ গুণ হয়েছে। স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠার মাধ্যমে উন্নত দেশ হওয়ার যে ভিশন এখন আমাদের সামনে আছে, সে অনুসারে এগোতে পারলে অল্প দিনেই আমাদের অর্থনীতি ট্রিলিয়ন ডলারে পৌঁছাতে সময় লাগবে না। ক্যাশলেস লেনদেনের সুযোগ প্রায় সব ব্যাংকে আগে থেকেই ছিল। কিন্তু করোনাকালে মানুষের যাতায়াতসহ বিভিন্ন বিষয়ে বিধিনিষেধ থাকার কারণে ক্যাশলেস লেনদেনের হার বেড়েছে। করোনায় সামাজিক দূরত্ব বজায় রাখা ও সাধারণ ছুটি থাকায় ডিজিটাল লেনদেনের প্রয়োজনীয়তা ও চাহিদা বাড়ায় গেল বছর মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন অনেক বেড়েছে। ডিজিটাল লেনদেনে দেশের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম মোবাইল ব্যাংকিং সেবা ব্যবহার করে প্রতি বছর প্রচুর টাকা লেনদেন করা হয়।

প্রশ্ন : ব্যাংকের কী পরিমাণ গ্রাহক ক্যাশলেস সেবায় যুক্ত হয়েছে? অ্যাপ ও কিউআর কোডে পেমেন্ট কতটা এগিয়ে?

- প্রযুক্তিসমৃদ্ধ ব্যাংকিং সেবা নিয়ে গ্রাহকদের সঙ্গে রয়েছে ইসলামী ব্যাংক। ইসলামী ব্যাংকের প্রায় ৫০ লাখ গ্রাহক ক্যাশলেস ব্যাংকিং সেবার সঙ্গে যুক্ত। বর্তমান সময়ে অ্যাপ ও কিউআর কোডে পেমেন্টের হার উল্লেখযোগ্য হারে বেড়েছে। অ্যাপ ও কিউআর কোডের মাধ্যমে যে কোনো ব্যাংক ও এমএফএস প্রতিষ্ঠানের গ্রাহক ডিজিটাল পেমেন্ট করতে পারবেন। এক্ষেত্রে পেমেন্ট গ্রহীতার অন্য যে কোনো ব্যাংকে বা এমএফএসে অ্যাকাউন্ট থাকলেই তিনি সঙ্গে সঙ্গে টাকা পেয়ে যাবেন। এসব ক্ষেত্রে পেমেন্ট প্রদানকারী বা গ্রহীতা, কাউকেই বাড়তি কোনো খরচ করতে হয় না। অ্যাপভিত্তিক সেবা সেলফিন ইতোমধ্যে জনপ্রিয়তা পেয়েছে। সেলফিনের মাধ্যমে এখন উল্লেখযোগ্য লেনদেন হচ্ছে। কিউআর কোড পেমেন্ট অনেক সহজ একটি সেবা। নতুন এ সেবার সঙ্গে গ্রাহকদের অভ্যস্ত হতে কিছুটা সময় লাগছে। ব্যাংক কিউআর কোড সেবা প্রসারে কাজ করছে।

সর্বশেষ খবর