বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

হৃদরোগে ন্যাচারাল বাইপাস চিকিৎসায় সফলতা

ডা. এম এম রহমান, গবেষক ও চিফ কনসালট্যান্ট, মাতৃভূমি হার্ট কেয়ার

নিজস্ব প্রতিবেদক

হৃদরোগে ন্যাচারাল বাইপাস চিকিৎসায় সফলতা

মাতৃভূমি হার্ট কেয়ারের গবেষক ও চিফ কনসালট্যান্ট ডা. এম এম রহমান বলেছেন, পৃথিবীতে যত কারণে মানুষের মৃত্যু হয়, একক কারণ হিসেবে হৃদরোগ সর্বোচ্চ। ন্যাচারাল বাইপাস চিকিৎসা বিজ্ঞানের এক অভিনব আবিষ্কার। হৃদরোগ চিকিৎসায় অত্যাধুনিক ও প্রায় শতভাগ সফল একটি কার্যকর পদ্ধতি।

তিনি আরও বলেন, বাংলাদেশে হৃদরোগের হার নিয়ে কোনো বিশদ পরিসংখ্যান নেই। শুধু জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা বছরে গড়ে ৪০ হাজার। এ ছাড়া বছরে এক লাখেরও বেশি রোগী সেখানকার বহির্বিভাগে চিকিৎসা নেন। হৃদরোগীদের জন্য বেসরকারি পর্যায়ে গত কয়েক বছরে অনেক হাসপাতাল প্রতিষ্ঠিত হয়েছে; যা এ রোগের আধিক্য প্রমাণ করে। ন্যাচারাল বাইপাস বিজ্ঞানভিত্তিক এরকম এক চিকিৎসা প্রযুক্তি যার কল্যাণে মানুষ দীর্ঘদিনের বিড়ম্বনা থেকে রক্ষা পেতে পারে।

ন্যাচারাল বাইপাস একটা সম্পূর্ণ কম্পিউটারাইজড স্বয়ংক্রিয় মেশিনের মাধ্যমে ন্যূনতম ৩৫টি সেশনে চিকিৎসা নিলে হৃৎপিণ্ডের অব্যবহৃত সুপ্ত রক্তনালিগুলো সচল হয়ে ওঠে। এতে হৃৎপিন্ডে রক্ত সরবরাহ বৃদ্ধি করে। এ মেশিনটির নাম ইসিপি মেশিন। এ পদ্ধতিতে চিকিৎসা নিলে কোনো কাটা-ছেঁড়া ছাড়াই হৃদরোগজনিত বুকব্যথার উপশম হয়। কারণ হৃৎপিণ্ডের রক্তনালির ব্লকের বাইপাস হয়। এটাকেই আমরা বলি ‘ন্যাচারাল বাইপাস’। অর্থাৎ ব্লক কিংবা হার্টঅ্যাটাক জনিত হৃদরোগের চিকিৎসার জন্য বাইপাস অপারেশন কিংবা স্টেন্টিং প্রয়োজন হবে না।

ন্যাচারাল বাইপাস সম্পর্কে ডা. এম এম রহমান বলেন, ইসিপি মেশিনে প্রতিদিন এক ঘণ্টা করে মোট ৩০ থেকে ৫০ ঘণ্টা চিকিৎসা নিলে রক্তনালির দেয়ালে রক্ত প্রবাহজনিত তীব্র চাপে প্রদাহ রোধের কার্যকারিতা বৃদ্ধি পায়।

পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ও ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটের গবেষকরা তাদের গবেষণায় দেখতে পান, রক্তনালির দেয়ালের গায়ে ব্যায়ামের কারণে বর্ধিত রক্তপ্রবাহে সৃষ্ট প্রবল রক্তচাপ দীর্ঘকালের প্রদাহ উপশমের জন্য দেওয়া ওষুধের প্রদাহ রোধের কার্যকারিতা আরও বৃদ্ধি করে। গবেষণায় আরও প্রমাণ হয়, রক্ত প্রবাহজনিত যান্ত্রিকতা নিজেই প্রদাহ রোধক। অধিকতর রক্তপ্রবাহ তা ব্যায়ামের মাধ্যমেই হোক বা ইসিপি মেশিনের মাধ্যমেই হোক, রক্তনালিগুলোকে স্বাভাবিকভাবে প্রতিরক্ষা দান করে এবং প্রদাহকে প্রতিরোধ করে, যা কিনা হৃদরোগের অন্যতম কারণ।

ইসিপি মেশিন রক্তনালির প্রসারণ ও সংকোচন ক্ষমতা বাড়িয়ে তোলে। যেভাবে ব্যায়াম মানুষের উপকার করে, ইসিপি মেশিন রক্ত সরবরাহ বৃদ্ধির মাধ্যমে একইভাবে স্বাস্থ্যকে উন্নত করে। এটা রক্তনালির ভিতরের আবরণের কোষ-ক্রিয়ার উন্নতি ঘটায়। যার ফলে দুটি গুরুত্বপূর্ণ রাসায়নিক বস্তু তৈরি হয়। এক. নাইট্রিক অক্সাইড এবং দুই. এন্ডোথেলিন। এ দুটি বস্তু রক্তনালির ভিতরের আবরণের কোষগুলোকে অনেকখানি সুস্থ রাখে এবং স্বাভাবিকভাবে কাজ করতে সহায়তা করে।

সর্বশেষ খবর