বৃহস্পতিবার, ১৫ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

বিদেশি ক্রিকেটারের মিলনমেলা

ক্রীড়া প্রতিবেদক

বিদেশি ক্রিকেটারের মিলনমেলা

অস্ট্রেলিয়া নিরাপত্তার অজুহাত দেখিয়ে বাংলাদেশ সফর বাতিল করায় একটা শঙ্কা তৈরি হয়েছিল ক্রিকেটপ্রেমীদের মনে, বিপিএলে বিদেশি ক্রিকেটাররা আসবে তো? কিন্তু গতকাল সংবাদ সম্মেলনে জানা যায়, এবার রেকর্ডসংখ্যক ১৯৬ জন বিদেশি ক্রিকেটার বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলার জন্য নিবন্ধন করেছেন। এর মধ্যে ফ্রেঞ্চাইজি ছয় দলে খেলার সুযোগ পাবেন মাত্র ৭২ জন। বাকি ১২৪ জন বাদ পড়ে যাবেন। 

ক্রিস গেইল, কুমার সাঙ্গাকারা, শহীদ আফ্রিদি, সুনীল নারিন, তিলকারতেœ দিলশান, শোয়েব মালিকের মতো ক্রিকেটারদের সঙ্গে ইতিমধ্যে কথাবার্তা পাকা করে ফেলেছেন দলগুলো। শুধু আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষরটাই বাকি। গতকাল সংবাদ সম্মেলনে বিপিএল গভার্নিং বডির সদস্যসচিব আই এইচ মলি­ক বলেন, ‘সাঙ্গাকারাকে ঢাকা, শোয়েব মালিককে কুমিল্লা, ক্রিস গেইলকে বরিশাল, থিসারা পেরেরাকে রংপুর, তিলকারতেœ দিলশানকে চট্টগ্রাম এবং আফ্রিদিকে নিয়েছে সিলেট।’ এবারের বিপিএলের জন্য ১২৩ জন বাংলাদেশি ক্রিকেটারকে নির্বাচন করেছেন নিবার্চক, টেকনিক্যাল কমিটি ও বোর্ড পরিচালকরা। ছয় ফ্রেঞ্চাইজি দলে খেলবেন ছয় আইকন ক্রিকেটাররা। তারা হলেনÑসাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, নাসির হোসেন ও মাশরাফি বিন মর্তুজা। আইকন ক্রিকেটাররা কে কোন দলে খেলবেন তা নির্ধারণ করা হবে ক্রিকেটার ও ফ্রেঞ্চাইজি দলের সঙ্গে আলোচনার মাধ্যমেই।

এবারের আসরে শুধুমাত্র ভারতের কোনো ক্রিকেটার আসছে না। এছাড়া ইংল্যান্ডের ৫৩ জন, পাকিস্তানের ৫৩ জন, ওয়েস্ট ইন্ডিজের ৩৪, শ্রীলঙ্কার ২৫, দক্ষিণ আফ্রিকা ৪, অস্ট্রেলিয়া ৪, নিউজিল্যান্ড ২, জিম্বাবুয়ে ৬, অন্যান্য দেশগুলো থেকে ১৫ জন ক্রিকেটার নিবন্ধন করেছেন। বিপিএলের তৃতীয় আসরের পর্দা উঠবে ২০ নভেম্বর। খেলা মাঠে গড়াবে ২২ নভেম্বর। ফাইনাল ১৫ ডিসেম্বর। প্রতিদিন ২টি করে ম্যাচ হবে। প্রথমটি শুরু হবে ২টায়, দ্বিতীয়টি পৌনে ৭টায়। অধিকাংশ ম্যাচ হবে ঢাকাতেই। তবে ৪-৫ দিন খেলা হবে চট্টগ্রামে। এবার আসরের জন্য কোনো ক্রিকেটার নিলাম হবে না। লটারির মাধ্যমে ক্রিকেটারের দল নির্ধারণ অর্থাৎ ’প্লেয়ার্স বাই চয়েজ’ হবে ২৬ অক্টোবর। গ্র“প পর্বে খেলা হবে আগের মতোই লিগ পদ্ধতিতে। কিন্তু সেমিফাইনাল হবে আইপিএলের মতো। গ্র“প পর্বের শীর্ষ দুই দল খেলবে প্রথম সেমিফাইনাল। জয়ী দল উঠে যাবে সরাসরি ফাইনালে। তৃতীয় ও চতুর্থ দল খেলবে এলিমিনেটর পর্ব। হেরে যাওয়া দল বাদ পড়ে যাবে। এলিমিনেটরে জয়ী দলটি প্রথম সেমিতে পরাজিত দলের সঙ্গে দ্বিতীয় সেমিফাইনালে অংশ নেবে।

বিপিএলের আগের দুই আসরে একটি দল সর্বোচ্চ ৭ জন বিদেশি ক্রিকেটারের সঙ্গে চুক্তি করতে পারতো। কিন্তু এবার নিবন্ধন করাতে পারবে ১২ জন বিদেশি ক্রিকেটার। প্রতি ম্যাচে ৪ জন বিদেশি ক্রিকেটার খেলানো বাধ্যতামূলক করা হয়েছে। আগে এ নিয়ম ছিল না। এবারের নিয়মে প্রতিটি ম্যাচে সর্বোচ্চ সাতজন স্থানীয় ক্রিকেটার খেলার সুযোগ পাবেন। এবারের আসরে বিদেশি ক্রিকেটারদের সর্বোচ্চ মূল্য নির্ধারণ করা হয়েছে ৭০ হাজার ডলার বা ৫৫ লাখ টাকা। এটা পাবেন ‘এ’ গ্রেডে থাকা ক্রিকেটাররা। এছাড়া বি গ্রেড ৫০ হাজার, সি গ্রেড ৪০ হাজার ও ডি  গ্রেডের ক্রিকেটাররা পাবেন ৩০ হাজার ডলার। বাংলাদেশের আইকন ক্রিকেটারদের দেওয়া হবে ৩৫ লাখ টাকা বা ৪৫ হাজার ডলার (প্রায়)। অথচ গত আসরে সাকিবের মূল্য ছিল ২ লাখ ৩৫ হাজার ডলার বা ১ কোটি ৮৩ লাখ টাকা। এছাড়া এবার বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে এ গ্রেড ২৫ লাখ, বি গ্রেড ১৮ লাখ, সি গ্রেড ১২ লাখ এবং ডি গ্রেডের খেলোয়াড়রা পাবেন ৫ লাখ টাকা। এই নির্ধারিত মূল্যের বাইরে বিদেশি ক্রিকেটারদের আরও বেশি দামেও নিতে পারবে ফ্র্যাঞ্চাইজি দলগুলো। তবে বোর্ড ৭০ হাজার ডলারের দায়িত্ব নেবে। কিন্তু কোন দল কার সঙ্গে কত টাকায় চুক্তি করেছে তারা বোর্ডকে অবশ্যই জানাতে হবে। আর দেশি ক্রিকেটারদের নির্ধারিত মূল্যের বেশি দামে কেউ কিনতে পারবে না। এ সম্পর্কে মলি­ক বলেন, ‘দেশি ক্রিকেটারদের অবিচার নয়। গত দুটি টুর্নামেন্ট থেকে আমরা যা দেখেছি, ক্রিকেটারদের ডাকা হয় অনেক টাকায়, কিন্তু দেওয়া হয় না। এ জন্যই এভাবে করা হয়েছে এবার। হয়তো সাকিব-তামিম বা কয়েকজন ক্রিকেটার আরও বেশি পেতে পারত।  কিন্তু বাকি ক্রিকেটার যারা, এ গ্রেড বা বি গ্রেডে আছেন, হয়ত কিছুটা কম হয়ে গেছে, সেটা স্বীকার করছি। কিন্তু ভবিষ্যতে টুর্নামেন্ট আরও ২-৩ বছর চলতে থাকলে হয়ত বাড়াতে পারব অংক।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর