বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

ভালো ক্রিকেটার খোঁজাই বিপিএলের লক্ষ্য

ভালো ক্রিকেটার খোঁজাই বিপিএলের লক্ষ্য

দুই বছর পর ফের মাঠে গড়াতে যাচ্ছে বিপিএল। আজ বিপিএলের ‘প্লেয়ার বাই চয়েজ’। ম্যাচ পাতানো, পারিশ্রমিক পরিশোধে গড়িমসি এবং বিতর্ক এড়িয়ে জমজমাট একটি টুর্নামেন্ট আয়োজন করতে চাচ্ছে বিপিএল গভর্নিং কাউন্সিল। গভর্নিং কাউন্সিলের সদস্যসচিব ডা. ইসমাইল হায়দার মল্লিক জানান, টুর্নামেন্টটি আয়োজন করার উদ্দেশ্য ভবিষ্যতের সাকিব, সৌম্যদের মানের ক্রিকেটার বের করে আনা। 

 

 

 

পারিশ্রমিকসহ নানা বিতর্কে দুই বছর বন্ধ ছিল বিপিএল। এসব বিতর্ক থাকার পরও ফের তৃতীয় আসর আয়োজন করছে বিসিবি। উদ্দেশ্য কি?

মল্লিক : আমরা সব সময় চেয়েছি একটি আন্তর্জাতিক মানে টি-২০ টুর্নামেন্ট আয়োজন করতে। যেখানে বিশ্বমানের ক্রিকেটার খেলবেন। তাদের সঙ্গে খেলে আগামীর সাকিব, সৌম্যদের মতো ক্রিকেটার বেরিয়ে আসবেন। বিদেশি তারকা ক্রিকেটারদের সঙ্গে খেলে আমাদের ক্রিকেটাররা তাদের মান বাড়িয়ে নিবেন। শুধু ক্রিকেটার নয়, বিপিএল আয়োজন করলে ভালোমানের ক্রিকেট সংগঠক বেরিয়ে আসবে। যা আমাদের ক্রিকেটের জন্য ভালো হবে।

দ্বিতীয় আসরে ম্যাচ ফিক্সিং হয়েছে। এবার পাতানো ম্যাচ এড়ানোর পরিকল্পনা কি?

মল্লিক : আইসিসির আকসুর তত্ত্বাবধানে আমাদের আকসু কাজ করবে। টুর্নামেন্টটি সফলভাবে আয়োজন করতে আমরা আন্তর্জাতিক নিয়মগুলো অনুসরণ করবো। আমাদের চেষ্টা থাকবে কোনো অনৈতিক কাজ যাতে না হয়। আমাদের মনিটরিং থাকবে।

লটারির আগেই অনেক বিদেশি ক্রিকেটারের সঙ্গে ফ্র্যাঞ্চাইজিগুলো চুক্তি করেছে?

মল্লিক : টুর্নামেন্টে ভালো করতে ফ্র্যাঞ্চাইজিগুলো কুমার সাঙ্গাকারা, ক্রিস গেইলদের মতো তারকা ক্রিকেটারদের সঙ্গে চুক্তি করেছে। তাদেরকে যে অধিক পরিমাণ অর্থ দেওয়া হচ্ছে, তার মধ্যে বিসিবি ৭০ হাজার ডলারের দায়িত্ব নিবে। বাকি অর্থ ক্রিকেটার ও ফ্র্যাঞ্চাইজি ঠিক করে নিবে। আমরা বিদেশি ক্রিকেটারদের কাছ থেকে একটি লিখিত নিয়ে নিব, যেখানে লেখা থাকবে বাড়তি অর্থের দায়িত্ব বিসিবির নয়।

একাদশে বাধ্যতামূলক চার বিদেশি ক্রিকেটার খেলানোর কারণ কি?

মল্লিক : অতীত অভিজ্ঞতা, আইপিএল দেখে আমরা এমন সিদ্ধান্ত নিয়েছি। এতে করে দেশের ক্রিকেটাররা বুঝতে পারবেন আন্তর্জাতিক ক্রিকেটের মান কি রকম। যা আমাদের ক্রিকেটের জন্য উপকার বয়ে আনবে বলে আশা করি।  

সর্বশেষ খবর