শুক্রবার, ২৩ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

সাকিব রংপুরে কুমিল্লায় মাশরাফি

ক্রীড়া প্রতিবেদক

সাকিব রংপুরে কুমিল্লায় মাশরাফি

গতকাল হোটেল র‌্যাডিসনে অনুষ্ঠিত হয়েছে বিপিএল তৃতীয় আসরের খেলোয়াড় বাছাই। মঞ্চে বিসিবি সভাপতি নাজমুল হাসানের সঙ্গে অন্য কর্মকর্তারা -বাংলাদেশ প্রতিদিন

‘আইকন’ ক্রিকেটার নিয়ে শেষ পর্যন্ত চমক ধরে রাখে বিসিবি। আলোচিত ‘প্লেয়ার্স বাই চয়েজ’ প্রক্রিয়ার আগের রাত পর্যন্তও ঠিক ছিল সবার আগে ছয় ‘আইকন’ ক্রিকেটারের লটারি হবে। লটারি হবে অন্দরমহলে! ফ্র্যাঞ্চাইজিরা লটারি ঢেকে ‘আইকন’ ক্রিকেটার বাছাই করে ‘প্লেয়ার বাই চয়েজ’ প্রক্রিয়ায় অংশ নেবে। কিন্তু কাল সকালে এসে সিদ্ধান্ত পাল্টে সবার শেষে আয়োজন করে ‘আইকন’ ক্রিকেটারদের লটারি। তাতেই ছিল চমক। আগের রাত পর্যন্ত ক্রিকেটপ্রেমীরা জানতেন, বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান খেলবেন ঢাকা ডায়নামাইটসে। লটারিতে বিপিএলের তৃতীয় আসরে সাকিব খেলবেন রংপুর রাইডার্সে। ‘আইকন’ ক্রিকেটারদের এই চমক দিয়েই কাল র্যা ডিসন ব্লু ইন্টারন্যাশনাল ওয়াটার গার্ডেনে সম্পন্ন হয় অর্থের ঝনঝনানির বিপিএলের তৃতীয় আসরের ‘প্লেয়ার বাই চয়েজ’ প্রক্রিয়া। লটারি প্রক্রিয়ায় ছয় ‘আইকন’, ৫৭ দেশি এবং ১৯ বিদেশিসহ মোট ৮২ ক্রিকেটারকে দলভুক্ত করে ছয় ফ্র্যাঞ্চাইজি। টুর্নামেন্ট শুরু ২২ নভেম্বর। জমকালো উদ্বোধনী অনুষ্ঠান ২০ নভেম্বর।

 

 

প্রথম আসর বেশ ভালোভাবেই হয়েছিল বিপিএলের। দ্বিতীয় আসরে এসে হোঁচট খায়। ক্রিকেটারদের পারিশ্রমিক পরিশোধে অনীহা, ম্যাচ ফিক্সিং-সব মিলিয়ে তাল হারিয়ে ফেলেছিল বিসিবি। টি-২০ বিশ্বকাপ ক্রিকেটকে সামনে রেখে নড়েচড়ে আয়োজনের পরিকল্পনা নেয় বিসিবি। ক্রিকেটাররা যাতে পারিশ্রমিক বঞ্চিত না হন, সেজন্য ফ্র্যাঞ্চাইজিগুলো থেকে অগ্রিম টাকাও নিয়ে নেয় বিসিবি। সব মিলিয়ে নির্ঝঞ্জাট একটি টুর্নামেন্ট মাঠে নামানোর পরিকল্পনা নিয়ে কাল ‘প্লেয়ার বাই চয়েজ’ প্রক্রিয়া আয়োজন করে। প্রক্রিয়ায় সবার আগে ক্রিকেটার সংগ্রহ করে রংপুর রাইডার্স। রংপুর লটারিতে সংগ্রহ করে সৌম্য সরকারকে। এরপর থেকে প্রায় আড়াই ঘণ্টার অনুষ্ঠানে ছয় ফ্র্যাঞ্চাইজি গুছিয়ে নেয় দল।

প্রক্রিয়ায় জাতীয় দলের প্রায় সব ক্রিকেটারই দল পেয়েছেন। কিন্তু অবাক করেছে জাতীয় দলের অন্যতম নির্ভরযোগ্য সদস্য লেগ স্পিনার জুবায়ের হোসেন লিখনকে নেয় কোনো দল। কালকের লটারি প্রক্রিয়ায় ছিল ১৩০ দেশি ক্রিকেটারের তালিকা। তাতে ছয় ‘আইকন’ ও ৫৭ ক্রিকেটারসহ মোট বিক্রয় হয়েছে ৬৩ ক্রিকেটার। অবিক্রীত রয়ে যান ৬৭ ক্রিকেটার। এদের মধ্যে অন্যতম অলক কাপালি, তুষার ইমরান, রকিবুল হাসান, রাজিন সালেহ, মার্শাল আইয়ুব, মেহরাব জুনিয়রদের মতো জাতীয় দলের সাবেক ক্রিকেটার। দেশের ক্রিকেটের এই মুহূর্তের সবচেয়ে বড় সবচেয়ে সেনসেশন মুস্তাফিজুর রহমান খেলবেন ঢাকা ডায়নামাইটসে। ছয় ‘আইকন’ ক্রিকেটারের মধ্যে সাকিব খেলবেন রংপুর রাইডার্সে। ঢাকা ডায়নামাইটসে নাসির হোসেন, কুমিল্লা ভিক্টোরিয়ান্সে ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, সিলেট সুপার স্টার্সে টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম, চিটাগাং ভাইকিংসে তামিম ইকবাল, বরিশাল বুলসে মাহমুদউল্লাহ রিয়াদকে দেখা যাবে।

লটারিতে ১৯৬ বিদেশি ক্রিকেটারের তালিকা থেকে কাটছাঁট করে কাল ফ্র্যাঞ্চাইজিদের কাছে ১৪৭ ক্রিকেটারের তালিকা তুলে দেয় বিপিএল গভর্নিং কাউন্সিল। সেখান থেকে ফ্র্যাঞ্চাইজিগুলো সংগ্রহ করে ১৯ ক্রিকেটারকে। তালিকায় সর্বোচ্চ ৪৪ জন পাকিস্তানের, ইংল্যান্ডের ৩৫ জন, শ্রীলঙ্কার ১৬ জন, ওয়েস্ট ইন্ডিজের ২৭ জন, জিম্বাবুয়ের ৫ জন, অস্ট্রেলিয়ার ৩ জন এবং অন্যান্য দেশের ১৮ জন ক্রিকেটার ছিলেন।

 

 

রংপুর রাইডার্স

আইকন : সাকিব আল হাসান

দেশি : সৌম্য সরকার, আরাফাত সানি, মো. মিঠুন, মুক্তার আলী, সাকলাইন সজীব, জহুরুল ইসলাম, আবু জায়েদ চৌধুরী রাহি, মুরাদ খান ও রাসেল আল মামুন।

বিদেশি : ড্যারেন স্যামি, থিসেরা পেরেরা, লেন্ডল সিমন্স, সচিত্রা সেনানায়েকে, মোহাম্মদ নবী ও ওয়াহাব রিয়াজ।

 

 

কুমিল্লা ভিক্টোরিয়ানস

আইকন : মাশরাফি বিন মর্তুজা

দেশি : লিটন কুমার দাস, ইমরুল কায়েস, শুভাগত হোম, সানজামুল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি, আরিফুল হক, মাহমুদুল হাসান, নাঈম ইসলাম জুনিয়র, আবু হায়দার রনি ও ধীমান ঘোষ।

বিদেশি : শোয়েব মালিক, সুনীল নারিন, আহমেদ শেহজাদ, মারলন স্যামুয়েলস, ড্যারেন স্টিভেন্স, নুয়ান কুলাসেকেরা, আন্দ্রে রাসেল ও লাহিরু থিরিমান্নে।

 

 

সিলেট সুপার স্টারস

আইকন : মুশফিকুর রহিম

দেশি : রুবেল হোসেন, মুমিনুল হক সৌরভ, আবদুর রাজ্জাক, নুরুল হাসান সোহান, মো. শহীদ, নাজমুল হোসেন অপু, জুনায়েদ সিদ্দিকী, নাজমুল হোসেন মিলন ও আবু সায়েম চৌধুরী।

বিদেশি : শহীদ আফ্রিদি, রবি বোপারা, ব্রাড হগ, অজান্থা মেন্ডিস, ক্রিস জর্ডান, জস কব ও সোহেল তানভীর।

 

 

চিটাগং ভাইকিংস

আইকন : তামিম ইকবাল

দেশি : এনামুল হক বিজয়, তাসকিন আহমেদ, জিয়াউর রহমান, ইলিয়াস সানি, নাঈম ইসলাম, এনামুল হক জুনিয়র, ইয়াসির আলী চৌধুরী, শফিউল ইসলাম, আসিফ আহমেদ রাতুল ও নাফিস ইকবাল খান।

বিদেশি : মোহাম্মদ আমির, চামারা কাপুগেদারা, এলটন চিগুম্বুরা, উমর আকমল, জীবন মেন্ডিস, সাঈদ আজমল ও রবিন পিটারসেন।

 

 

ঢাকা ডায়নামাইটস

আইকন : নাসির হোসেন

দেশি : মুস্তাফিজুর রহমান, মোশাররফ হোসেন রুবেল, মোসাদ্দেক হোসেন সৈকত, শামসুর রহমান, সৈকত আলী, ফরহাদ রেজা, নাবিল সামাদ, আবুল হাসান রাজু ও ইরফান শুক্কুর।

বিদেশি : কুমার সাঙ্গাকারা, রায়ান টেন ডেসকাট, মোহাম্মদ ইরফান, ইয়াসির শাহ, নাসির জামশেদ, সোহেল খান, ডেভিড মালান ও শাহজাইব হাসান।

 

 

বরিশাল বুলস্

আইকন : মাহমুদুল্লাহ রিয়াদ

দেশি : সাব্বির রহমান রুম্মান, আল-আমিন হোসেন, সোহাগ গাজী, তাইজুল ইসলাম, শাহরিয়ার নাফিস, মেহেদী মারুফ, নাদিফ চৌধুরী, রনি তালুকদার, শরীফউল্লাহ ও সাজেদুল ইসলাম।

বিদেশি : ক্রিস গেইল, ব্রেন্ডন টেলর, কেভন কুপার, এভিন লুইস, সেকুগে প্রসন্নে, মোহাম্মদ সামি ও ইমাদ ওয়াসিম।

সর্বশেষ খবর