শনিবার, ২৪ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

স্কোয়াডে থাকলেই অর্থপ্রাপ্তি

ক্রীড়া প্রতিবেদক

স্কোয়াডে থাকলেই অর্থপ্রাপ্তি

‘প্লেয়ার বাই চয়েজ’ প্রক্রিয়া শেষ। লটারিতে দেশি ও বিদেশি ক্রিকেটারদের নিয়ে শক্তিশালী ও ব্যালেন্সড দল গড়তে চেষ্টা করেছে ঢাকা ডায়নামাইটস, চিটাগাং কিংস, রংপুর রাইডার্স, বরিশাল বুলস, সিলেট সুপার স্টারস ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এখন দলগুলো দেশি ও বিদেশি ক্রিকেটারদের একত্রিত করে শিরোপা লড়াইয়ের প্রস্তুতি নিতে শুরু করবে। প্রস্তুতির আগে সব ফ্র্যাঞ্চাইজিকেই দলভুক্ত ক্রিকেটারদের ক্যাটাগরি অনুযায়ী অর্থের ২৫ শতাংশ পরিশোধ করতে হবে। তবে বাকি অর্থ পেতে হলে অবশ্যই ক্রিকেটারদের দলের সঙ্গে থাকতে হবে এবং স্কোয়াডে থাকতে হবে তাদের নাম।

আইপিএলে একাদশে না থাকলে একজন ক্রিকেটার তার ম্যাচ ফির পুরোটা পান না। ৫০ শতাংশ পেয়ে থাকেন। অনেক সময় দেখা গেছে, স্কোয়াডের বাইরের ক্রিকেটারদের হোটেল কিংবা ক্যাম্পে রেখে উড়ে গেছে ম্যাচে অংশ নিতে। এমনটি দেখা যায় না বিপিএলে। ফ্র্যাঞ্চাইজিগুলো স্কোয়াডের সদস্য নিয়েই অংশ নেয় ম্যাচে। স্কোয়াডের ক্রিকেটাররাই ম্যাচ ফি পেয়ে থাকেন। এবার সেই নীতিই অনুসরণ করার কথা বলেছেন বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ডা. ইসমাইল হায়দার মল্লিক, ‘সব ক্রিকেটারই অর্থ পাবেন। বিসিবি ক্রিকেটারদের অর্থ প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করবে। কিন্তু এখানে একটি কথা রয়েছে। দেশি কিংবা বিদেশি ক্রিকেটারদের অর্থ নিশ্চিত করতে তাদের অবশ্যই দলের সঙ্গে থাকতে হবে। যদি কোনো কারণে কোনো ক্রিকেটার ইনজুরিতে পড়েন, দলের সঙ্গে না থাকেন, দলের সদস্য হলেও তিনি পুরো অর্থ পাবেন না।’

বৃহস্পতিবার ‘প্লেয়ার বাই চয়েজ’ প্রক্রিয়ায় ৬ আইকনসহ ৬৩ দেশি ক্রিকেটার এবং ১৯ বিদেশি ক্রিকেটারকে দলভুক্ত করে ফ্র্যাঞ্চাইজিরা। এর বাইরেও ২৪ বিদেশি ক্রিকেটারকে দলভুক্ত করেছে ফ্র্যাঞ্চাইজিরা। এ জন্য অবশ্য তাদের অতিরিক্ত অর্থ গুনতে হচ্ছে। বিদেশিদের সর্বোচ্চ পারিশ্রমিক ধরা হয়েছে ৭০ হাজার ডলার। অথচ কুমার সাঙ্গাকারা, শহীদ আফ্রিদি, ক্রিস গেইলদের এর দ্বিগুণ অর্থ দিতে হচ্ছে। বাড়তি অর্থ নিজ দায়িত্বে পরিশোধ করবে ফ্র্যাঞ্চাইজিগুলো। অর্থ পেতে হলে প্রত্যেক ক্রিকেটারকে অবশ্যই দলের সঙ্গী হতে হবে। দেশি ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ ৩৫ লাখ টাকা পারিশ্রমিক আইকনদের।

ক্রিকেটাররা যেন পারিশ্রমিক পান সেটা নিশ্চিত করতে বিসিবি এর মধ্যেই ২৭ কোটি টাকা নিয়েছে ছয় ফ্র্যাঞ্চাইজি থেকে। ক্রিকেটারদের ক্যাটাগরি অনুযায়ী অর্থ পরিশোধ করবে। তিন কিস্তিতে পরিশোধ করা হবে অর্থ। প্রথম কিস্তিতে ২৫ শতাংশ, টুর্নামেন্টের মাঝপথে ৫০ শতাংশ এবং টুর্নামেন্ট শেষে অবশিষ্ট ২৫ শতাংশ অর্থ পরিশোধ করার কথা বলেন বিপিএল গভর্নিং কাউন্সিলের টেকনিক্যাল কমিটির সদস্য ও বিসিবি পরিচালক জালাল ইউনুস। সুতরাং অর্থ প্রাপ্তিতে কোনো সংশয় থাকছে না ক্রিকেটারদের। কিন্তু পুরো অর্থ পেতে অবশ্যই দলের সঙ্গে থাকতে হবে মাঠে।

সর্বশেষ খবর