বুধবার, ২৮ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

রংপুরের কোচ জার্গেনসন

ক্রীড়া প্রতিবেদক

রংপুরের কোচ জার্গেনসন

বিপিএলের দ্বিতীয় আসরের বিতর্কগুলোকে মাটিচাপা দিতে চেষ্টার শেষ নেই বিসিবির। নিজ দায়িত্বে পরিশোধ করেছে দেশি ক্রিকেটারদের পারিশ্রমিক। টুর্নামেন্ট শুরুর আগে আম্পায়ারদের পারিশ্রমিকও পরিশোধ করবে। তবে দায়িত্ব নিচ্ছে না কোচদের বকেয়া অর্থ পরিশোধের। অবশ্য বিপিএলের তৃতীয় আসরে চুক্তিভুক্ত কোচদের কাজ করার অনুমতি দিয়েছে বিসিবি। বরাবরের মতো এবারও তাদের অর্থের দায়িত্ব নিচ্ছে না। অনুমতি দিলেও ছয় ফ্র্যাঞ্চাইজি হেড কোচের দায়িত্বে থাকছেন মাত্র বিসিবির চুক্তিভুক্ত মাত্র একজন। সারওয়ার ইমরান দায়িত্বে থাকছেন সিলেট সুপার স্টার্সের। ইমরানের সঙ্গে আরও একজন দেশি কোচ দায়িত্ব পালন করবেন। বাকি চারজন বিদেশি। চার কোচের মধ্যে সবচেয়ে আলোচিত নাম শেন জার্গেনসন। একদা যিনি কোচ ছিলেন মাশরাফি, মুশফিক ও সাকিবদের। ছয় ফ্র্যাঞ্চাইজি হেড কোচ চূড়ান্ত করে এখন সহকারী কোচ নিয়োগের অপেক্ষায়। সেখানে মাছের বাজারের মতো দর কষাকষি চলছে স্থানীয় কোচদের সঙ্গে।  

২২ অক্টোবর ‘প্লেয়ার বাই চয়েজ’ প্রক্রিয়ায় ছয় ফ্র্যাঞ্চাইজি দলভুক্ত করেছে ছয় ‘আইকন’ ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও নাসির হোসেনকে। শুধু আইকন ক্রিকেটারদেরই নয়, সেদিন ফ্র্যাঞ্চাইজিগুলো দেশি ও বিদেশি মিলিয়ে ৮২ জন ক্রিকেটারকে লটারিতে দলভুক্ত করে। ‘প্লেয়ার বাই চয়েজ’ প্রক্রিয়ায় সেদিন হেড কোচ হিসেবে একমাত্র উপস্থিত ছিলেন সারওয়ার ইমরান। উপস্থিত থেকে তিনি দল গুছিয়েছেন সিলেট সুপার স্টার্সের। সারওয়ার ইমরান অবশ্য এবারই প্রথম দায়িত্ব পালন করছেন না বিপিএলে। আগের আসরগুলোতে তিনি হেড কোচ ছিলেন বরিশাল বারনার্সের। কুমিল্লা ভিক্টোরিয়ান্স হেড কোচ হিসেবে নিয়োগ দিয়েছে মোহাম্মদ সালাউদ্দিনকে। সালাউদ্দিন এক সময় সহকারী কোচ ছিলেন বাংলাদেশ জাতীয় দলের। সহকারী কোচ ছিলেন জেমি সিডন্সের। এখন কোচিং করাচ্ছেন মালয়েশিয়ায়। ‘প্লেয়ার বাই চয়েজ’ প্রক্রিয়ায় অংশ নেওয়ার বেশ আগে হেড কোচ হিসেবে গ্রাহাম ফোর্ডের নাম ঘোষণা করে বরিশাল বুলস। শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার সাবেক কোচ এবার হেড কোচ হিসেবে কাজ করবেন মাহমুদুল্লাহ রিয়াদদের। তবে সবাইকে চমকে দিয়েছে রংপুর রাইডার্স। ফ্র্যাঞ্চাইজি সাকিবদের হেড কোচ হিসেবে দায়িত্ব তুলে দিচ্ছে টাইগারদের সাবেক কোচ জার্গেনসনের হাতে। জার্গেনসন ২০১১-২০১৪ সাল পর্যন্ত হেড কোচ ছিলেন টাইগারদের। তার কোচিংয়ে টাইগাররা ওয়ানডে সিরিজে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ডের বিপক্ষে। ২০১৪ সালের মে মাসে হঠাৎ করে দায়িত্ব ছেড়ে দেন জারগেনসন। অস্ট্রেলিয়ান বংশোদ্ভূত জার্গেনসন এখন ফিজির কোচ। গত ২০১৫ সালের বিশ্বকাপে স্কটল্যান্ডের খণ্ডকালীন কোচ ছিলেন তিনি। ঢাকা ডায়নাইটস দায়িত্ব তুলে দিচ্ছে দক্ষিণ আফ্রিকার সাবেক কোচ মিক  আর্থারের হাতে। চিটাগাং ভাইকিংসের কোচ ভারতের সাবেক ফিল্ডিং কোচ রবিন সিং।

চূড়ান্ত হয়েছে হেড কোচ। এখন সহকারী কোচ নিয়োগের পালা। হেড কোচদের ন্যূনতম পারিশ্রমিক ১৫ লাখ টাকা। সেখানে সহকারী কোচদের প্রস্তাব দেওয়া হচ্ছে সর্বোচ্চ ৩ লাখ টাকা। এতে বিস্মিত বিসিবির চুক্তিভুক্ত কোচরা। অথচ তাদের দল বাছাই করে দেওয়া উচিত বিসিবির। কিন্তু সে পথে হাঁটছে না বিসিবি। বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্যসচিব ডা. ইসমাইল হায়দার মল্লিক বলেন, ‘জাতীয় দল কিংবা অন্য কোনো দায়িত্বে ব্যস্ত থাকলে বিসিবির কোচরা বিপিএলে কোচিং করাতে পারবেন না। তবে আমরা অনুমতি দিয়েছি কোচিং করানোর। কিন্তু তাদের পারিশ্রমিকের বিষয়টি আমরা দেখছি না। এটা তারা ঠিক করে নিবেন।’

বিপিএল মাঠে গড়াতে এখনো তিন সপ্তাহের উপর বাকি। তার আগেই ফ্র্যাঞ্চাইজিগুলো দেশি, বিদেশি ক্রিকেটারসহ হেড কোচ চূড়ান্ত করে ফেলেছে। এর ফলে স্পষ্ট হয়ে উঠেছে, বিপিএলের পালে বাতাস বইতে শুরু করেছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর