বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

আবারও বাংলাদেশে এশিয়া কাপ

ক্রীড়া প্রতিবেদক

আবারও বাংলাদেশে এশিয়া কাপ

গুঞ্জন আগে থেকেই ছিল। অবশেষে তা সত্যি হলো। টানা তৃতীয়বারের মতো বাংলাদেশেই হতে যাচ্ছে এশিয়া কাপ। গতকাল সিঙ্গাপুরে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভায় তা চূড়ান্ত হয়েছে। খেলা হবে আগামী বছরের ২৬ ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ পর্যন্ত। তবে এবারই প্রথমবারের মতো ওয়ানডের পরিবর্তে টি-২০ ফরম্যাটে এশিয়া কাপ হবে।

সব শেষ দুই আসরই (২০১২ ও ২০১৪ সাল) হয়েছে বাংলাদেশে। এর আগে আরও দুইবার বাংলাদেশে এশিয়া কাপের আসর বসেছিল, ১৯৮৮ ও ২০০০ সালে। সামনের বছর রেকর্ড পঞ্চমবারের মতো আয়োজক হতে যাচ্ছে বাংলাদেশ। এর আগে চারবার এশিয়া কাপের আয়োজন করেছিল শ্রীলঙ্কা (১৯৮৬, ১৯৯৭, ২০০৪ ও ২০১০ সাল)। সংযুক্ত আরব আমিরাতে দুইবার এবং একবার করে আয়োজন করেছে ভারত ও পাকিস্তান। এশিয়া কাপের প্রথম আসর বসেছিল ১৯৮৪ সালে সংযুক্ত আরব আমিরাতে।

২০১৬ সালের এশিয়া কাপের আয়োজক হওয়ার কথা ছিল ভারতের। কিন্তু একই বছরের ১১ মার্চ থেকে ভারতে শুরু হচ্ছে টি-২০ বিশ্বকাপ। দুটি বড় আসরের সময়টা খুব কাছাকাছি হওয়ায় ভারত আয়োজনের অস্বীকৃতি জানায়। এতে ভালোই হয়েছে বাংলাদেশের। কেননা ভারতের পর আয়োজক হওয়ার দৌড়ে এগিয়ে ছিল বাংলাদেশই। তবে পিছিয়ে ছিল না সংযুক্ত আরব আমিরাতও। কিন্তু গতকালকের সভায় সর্ব সম্মতিক্রমে অনুমোদিত হয় বাংলাদেশের নাম।

নিরাপত্তার অজুহাত দেখিয়ে অস্ট্রেলিয়া বাংলাদেশ সফর বাতিল করায় নিরাপত্তা নিয়ে আতংক তৈরি হয়েছিল তা কেটে গেল। অবশ্য অস্ট্রেলিয়া তাদের ক্রিকেট দল বাংলাদেশে পাঠাতে অস্বীকৃতি জানিয়েছিল তারাই আবার ফুটবল দল পাঠাচ্ছে ঢাকায়। তাছাড়া আগামী মাসের প্রথম সপ্তাহে জিম্বাবুয়ে ক্রিকেট দল আসছে বাংলাদেশে। এরপরই শুরু হচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএল। জমকালো এই টুর্নামেন্টে অংশ নেবে বিশ্বখ্যাত তারকা ক্রিকেটাররা। ইতিমধ্যে ছয় দল তাদের পছন্দের ক্রিকেটারদের নিয়ে ঘর গোছানোর কাজটা ছেড়ে ফেলেছেন। এখন শুধু খেলা মাঠে গড়ানোর অপেক্ষা।

অস্ট্রেলিয়ার দেখাদেখি দক্ষিণ আফ্রিকাও তাদের মহিলা দলের বাংলাদেশ সফর বাতিল করেছিল। তারাও আসার প্রতিশ্রুতি দিয়েছে। তাই ক্রিকেটে যে হালকা একটা ঝড় উঠেছিল তা দ্রুত বিদায়ও হয়ে গেল। এখন আবারও সুবাতাস বইতে শুরু করেছে ক্রিকেটে।

সর্বশেষ খবর