শুক্রবার, ৬ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

টাইগারদের জন্য সতর্ক বার্তা

ক্রীড়া প্রতিবেদক

টাইগারদের জন্য সতর্ক বার্তা

ফতুল্লায় প্রস্তুতি ম্যাচে বিসিবি একাদশের পক্ষে অপরাজিত ৮১ রানের অনবদ্য ইনিংস খেলেন মুশফিকুর রহিম - বাংলাদেশ প্রতিদিন

আফগানিস্তানের বিরুদ্ধে ওয়ানডে ও টি-২০ সিরিজ হারায় মানসিকভাবে বিধ্বস্ত হয়েছিল জিম্বাবুয়ে। সে কারণেই কিনা বাংলাদেশের ক্রিকেটাররা পাত্তাই দেয়নি তাদের। প্রস্তুতি ম্যাচে ৭ উইকেটের বড় ব্যবধানে হেরে তাই মাশুলটাও দিতে হলো বিসিবি একাদশকে। অবশ্য এই হারটা মূল লড়াইয়ের আগে বাংলাদেশের জন্য সতর্কবার্তা বটে।

কোচ চন্ডিকা হাতুরাসিংহে আগেই ঘোষণা দিয়েছিলেন, প্রস্তুতি ম্যাচ দেখেই তিনি জিম্বাবুয়ের বিরুদ্ধে প্রথম ওয়ানডের একাদশ নিয়ে ভাববেন। সে কারণেই কিনা জাতীয় দলের তারকা ক্রিকেটাররা দলের চেয়ে ব্যক্তিগত পারফরম্যান্স নিয়েই ব্যস্ত ছিলেন। দলীয় সমন্বয়ের অভাবটা পরিষ্কার চোখে পড়েছে। তবে এই হারের দায় কোনো ক্রমেই ব্যাটসম্যানদের ওপর বর্তায় না। কেননা প্রথমে ব্যাট করে তারা ২৭৭ রানের বড় স্কোরই গড়েছিলেন। তবে এটাও ঠিক যে, গা ছাড়াভাবে ব্যাটিং না করলেও স্কোরটা তিন শতাধিক হতে পারত। তারপরেও ২৭৭ রান তো জিম্বাবুয়ের বিরুদ্ধে জয়ের জন্য যথেষ্টই ছিল। কিন্তু বোলারদের ব্যর্থতা এবং মিস ফিল্ডিংয়ের কারণে জয়টা হাতছাড়া হয়ে যায়। শাহরিয়ার নাফিস একাই দু-দুটি ক্যাচ মিস করেছেন। এ ছাড়া ফিল্ডিং মিসও হয়েছে বেশ কিছু। তবে জিম্বাবুয়ের হয়ে ব্যাট হাতে ৯৫ রান করে জয়টা সহজ করে দিয়েছেন আরভিন। এ ছাড়া ৪৯ বলে করেন অপরাজিত ৬৪ রান। ৫৪ রানের ইনিংস খেলেছেন উইলিয়ামস।

জয় পরাজয়ের চেয়েও কালকের প্রস্তুতি ম্যাচটি ছিল বাংলাদেশের জাতীয় দলের ক্রিকেটারদের জন্য পরীক্ষাগার! কিন্তু ৮১ রানে অপরাজিত ইনিংস খেলে মুশফিকুর রহিম তার সামর্থ্যরে প্রমাণ দিয়েছেন। যদিও জিম্বাবুয়ের বিরুদ্ধে একাদশে সুযোগ পাওয়ার জন্য পরীক্ষা না দিলেও চলত। তবে পরীক্ষায় হয়তো পাস নম্বরও পাননি সাব্বির রহমান ও জুবায়ের হোসেন। ব্যাট হাতে খেলতে নেমে ১১ বলে মাত্র ৩ রান করে সাজঘরে ফিরেছেন সাব্বির। বল হাতেও ব্যর্থ সাব্বির। ৪ ওভারে দিয়েছেন  টাইগারদের জন্য সতর্ক বার্তা ২৯ রান। আর লেগ স্পিনার জুবায়ের ৪ ওভার বল করে দিয়েছেন ৩৪ রান।

ড্যাসিং ওপেনার সৌম্য সরকার ইনজুরিতে পড়ায় তিন ওপেনার হিসেবে ইমরুল কায়েস, এনামুল হক বিজয় ও শাহরিয়ার নাফিসের মধ্যে যেন রীতিমতো প্রতিযোগিতা শুরু হয়ে গিয়েছিল। তিনজনই জাতীয় লিগে দারুণ পারফর্ম করেছেন। প্রস্তুতি ম্যাচে ইমরুল ও বিজয় হাফ সেঞ্চুরি করলেও শাহরিয়ার খেলেছেন ৩৮ রানের দারুণ এক ইনিংস। তবে সৌম্য সরকারের পরিবর্তে ইমরুলকেই বেছে নেন নির্বাচকরা।

সর্বশেষ খবর