শনিবার, ৭ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

স্বপ্ন নিয়ে তাজিকিস্তান গেলেন মামুনুলরা

ক্রীড়া প্রতিবেদক

স্বপ্ন নিয়ে তাজিকিস্তান গেলেন মামুনুলরা

বিশ্বকাপ ফুটবলে বাছাইপর্ব তাজিকিস্তানের বিপক্ষে খেলতে গতকাল ঢাকা ছাড়ে বাংলাদেশ -বাংলাদেশ প্রতিদিন

নিরাপত্তার অজুহাতে ক্রিকেট সফর স্থগিত করেছে অস্ট্রেলিয়া। সেই পথে হাঁটতে চাইছে অস্ট্রেলিয়ান ফুটবল ফেডারেশনও। ক্রিকেটে আইসিসি হস্তক্ষেপ করেনি। কিন্তু ফিফা ছাড় দিতে নারাজ। ফুটবলের শাসক সংস্থাটি জানিয়েছে, ম্যাচটি বাংলাদেশেই হবে। তবে তার আগে অস্ট্রেলিয়ার অনুরোধে বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা দেখতে ঢাকায় আসছে ফিফার পরিদর্শক দল। পরিদর্শক দলের রিপোর্টের ওপরই নির্ভর করছে ম্যাচের ভবিষ্যৎ। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের এশিয়া অঞ্চলের ‘বি’ গ্রুপের বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচের পরিস্থিতি যখন এমন, তখন বিশ্বকাপ বাছাইপর্বে তাজিকিস্তানের বিপক্ষে জয়ের স্বপ্ন নিয়ে কাল সকালে ঢাকা ছাড়ে বাংলাদেশ ফুটবল দল। উল্লেখ্য, দুই দলের প্রথম লড়াইয়ে হার-জিত হয়নি। ১৬ জুনের ম্যাচটির ফল ছিল ১-১। 

তাজিকিস্তানে এখন প্রচণ্ড ঠাণ্ডা। ৫-৭ ডিগ্রি সেন্টিগ্রেডের ভিতর উঠা-নামা। ১২ নভেম্বর ম্যাচের দিন রাজধানী দুশানবেতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সাইবেরীয় অঞ্চলের দেশটির ঠাণ্ডার সঙ্গে মানিয়ে নিতে ৬ দিন আগে দেশ ছাড়েন মামুনুলরা। কাল ঢাকা ছাড়ার সময় দলের সঙ্গী ছিলেন না জাতীয় দলের পরিচিত পাঁচ মুখ। ফর্মের অজুহাতে বাদ পড়েছেন দেশসেরা স্ট্রাইকার জাহিদ হাসান এমিলি, মিডফিল্ডার জাহিদ হোসেন। জন্ডিসের জন্য যেতে পারেননি স্ট্রাইকার জুয়েল রানা, কিরগিজস্তানের বিপক্ষে হলুদ কার্ড পাওয়ায় বিশ্রাম দেওয়া হয়েছে রক্ষণভাগের তপু বর্মণ ও মিডফিল্ডার মোনায়েম খান রাজুকে। পাঁচ পরিচিত মুখকে ছাড়া কাল স্বপ্নের ম্যাচ খেলতে মধ্য এশিয়ার দেশটিতে গেল বাংলাদেশ। ইতিহাসের বৃত্ত ভাঙার স্বপ্ন নিয়েই গেলেন মামুনুলরা। ঢাকা ছাড়ার আগে বেঙ্গল টাইগারদের অধিনায়ক মামুনুল জয়ের কথাই বলেন, ‘কারও অনুপস্থিতিতে দলের শক্তি কমেনি। আগের মতোই রয়েছে আমাদের শক্তি। এই দল নিয়েই আমরা জয়ের জন্য খেলব। জয়টা আমাদের জন্য খুবই গুরুত্বপুর্ণ।’ র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ থেকে মাত্র ২০ ধাপ এগিয়ে তাজিকিস্তান। বাংলাদেশের ১৮০-এর বিপরীতে তাজিকিস্তান ১৬০। র‌্যাঙ্কিংয়ে পার্থক্য বেশি না হলেও পরিসংখ্যানে বেশ এগিয়ে মধ্য এশিয়ার দেশটি। ৭ মুখোমুখি লড়াইয়ে বাংলাদেশের জয় সাকুল্যে একটি এবং ড্র দুটি। অপরদিকে তাজিকদের জয় চার। দুটিই দুশানবেতে। ২০০৩ সালে বিশ্বকাপ বাছাইপর্বে ২-০ এবং ২০০৭ সালে ৫-০। প্রতিপক্ষের মাঠে যখন এমন ফল, তখন জয়ের স্বপ্ন দেখা একটু বেশিই। তারপরও জয়ের স্বপ্ন দেখছেন অধিনায়ক মামুনুল, ‘এশিয়া কাপের বাছাইপর্বে খেলতে আমাদের জিততেই হবে। আমরা প্রস্তুত।’

ইতালিয়ান বংশোদ্ভূত কোচ ফ্যাবিও লোপেজের এটা দ্বিতীয় অ্যাসাইনমেন্ট। লোডভিক ডি ক্রুইফের কাছ থেকে দায়িত্ব পাওয়ার পর লোপেজের অধীনে কিরগিজস্তানের বিপক্ষে প্রথম ম্যাচ খেলে বাংলাদেশ। প্রচণ্ড ঠাণ্ডায় অ্যাওয়ে ম্যাচটি সমানতালে লড়ে হেরেছিল ২-০ গোলে। ঠাণ্ডার খেলার ওই আত্মবিশ্বাসও সঙ্গী থাকছে মামুনুলদের। বিশ্বকাপ বাছাইপর্বে বাংলাদেশের এটা ষষ্ট ম্যাচ। পাঁচ ম্যাচে পয়েন্ট মাত্র ১। তাও তাজিকিস্তানের সঙ্গে ড্র ম্যাচটির পয়েন্ট। বাকি চারটিতেই হেরেছে যথাক্রমে অস্ট্রেলিয়ার কাছে ৫-০, জর্দানের কাছে ৪-০, কিরগজিস্তানের কাছে ৩-১ ও ২-০ গোলে। ৫ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপে সবার উপরে অবস্থান জর্দানের। ৪ ম্যাচে অস্ট্রেলিয়ার পয়েন্ট ৯, ৫ ম্যাচে কিরগিজস্তানের পয়েন্ট ৮ এবং ৫ ম্যাচে তাজিকিস্তানের পয়েন্ট ২।

সর্বশেষ খবর