রবিবার, ১৫ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

আর্জেন্টিনা-ব্রাজিল কেউ জেতেনি

আর্জেন্টিনা – ১ , ব্রাজিল - ১

ক্রীড়া ডেস্ক

আর্জেন্টিনা-ব্রাজিল

কেউ জেতেনি

গোলের পর আর্জেন্টাইন তারকা লেভেজ্জির আগ্রাসী উদযাপন। অন্যদিকে সমতাসূচক গোলের পর লুকাসকে নেইমারের অভিনন্দন - এএফপি

লিওনেল মেসির অনুপস্থিতিতে সুপারক্ল্যাসিকোর সব আলো কেড়ে নিয়েছিলেন নেইমার। কিন্তু নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফিরে নেইমার নিজের প্রতি খুব একটা সুবিচার করতে পারলেন না। বরং নেইমারকে ডিঙিয়ে ম্যাচের আলো কেড়ে নিলেন আর্জেন্টাইন মিডফিল্ডার অ্যাঞ্জেল ডি মারিয়া। তার দুর্দান্ত ফুটবলই প্রথমার্ধে সুপারক্ল্যাসিকোতে এগিয়ে দিয়েছিল আর্জেন্টিনাকে। অবশ্য এই ব্যবধান খুব বেশিক্ষণ ধরে রাখতে পারেনি আলবেসিলেস্তরা। লুকাস লিমার ৫৮ মিনিটের গোল ব্রাজিলকে সমতায় ফিরিয়ে আনে। ম্যাচের শেষ অবধি এই ব্যবধানই (১-১) বজায় থাকে। বুয়েন্স আয়ার্সে মেসিহীন আর্জেন্টিনার সঙ্গে ড্রতেই সন্তুষ্ট থাকতে হয় ব্রাজিলিয়ানদের।

সুপারক্ল্যাসিকোর ড্র ব্রাজিলকে শীর্ষ চারে তুলে দিলেও আর্জেন্টিনাকে নামিয়েছে ৯ নম্বরে। ল্যাটিন অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে আর্জেন্টিনার নিচে কেবল ভেনেজুয়েলা! পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলের সংগ্রহ ৪ পয়েন্ট। দুইবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ২ পয়েন্ট সংগ্রহ করেছে তিন ম্যাচ খেলে!

ল্যাটিন অঞ্চলের বাছাইপর্ব এবার মোটেও সহজ হচ্ছে না। ইকুয়েডর, চিলি আর কলম্বিয়ার মতো শক্ত দলের সঙ্গে যোগ হয়েছে প্যারাগুয়ে এবং উরুগুয়েও। গতকাল ভোরে পেরু ১-০ গোলে প্যারাগুয়েকে হারিয়ে জানান দিল বিশ্বকাপের চ‚ড়ান্ত পর্বে যাওয়ার লড়াইয়ে পিছিয়ে নেই তারাও। তিন ম্যাচ পর ল্যাটিন অঞ্চলের পয়েন্ট তালিকা বলছে, ইকুয়েডর ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে। এরপর অবস্থান করছে যথাক্রমে চিলি (৭ পয়েন্ট), উরুগুয়ে (৬ পয়েন্ট), ব্রাজিল (৪ পয়েন্ট), প্যারাগুয়ে (৪ পয়েন্ট) ও কলম্বিয়া (৪ পয়েন্ট)। গোল ব্যবধানে এগিয়ে আছে ব্রাজিল। আর্জেন্টিনা-ব্রাজিল ম্যাচের উত্তেজনা একদিন আগেই কমতে পারত। তবে বৃষ্টিতে ভেসে গিয়েছিল নির্ধারিত দিনটা। ফিফা অবশ্য ম্যাচটা ঝুলিয়ে রাখেনি। সুপারক্ল্যাসিকো নির্ধারিত সময়ের ঠিক একদিন পরই শুরু হয়। এবার আর বৃষ্টি কোনো বাঁধা হয়ে দাঁড়ায়নি। তবে মেসিহীন আর্জেন্টিনাকে যেভাবে পরাজিত করার ছক কষেছিলেন কোচ দুঙ্গা তা তেমন একটা কাজ করেনি। কাকার কথাই সত্যি হলো! কাকা ম্যাচের আগেই বলেছিলেন, এই আর্জেন্টিনা অনেক ভয়ঙ্কর। আর্জেন্টিনা থেকে ব্রাজিল একটা দাগ নিয়েই বাড়ি ফিরল। ম্যাচের ৮৮ মিনিটে রেফারি অশোভন আচরণের জন্য লাল কার্ড দেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার ডেভিড লুইজকে।

সর্বশেষ খবর