বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

ইউরোতে নতুন পাঁচ

ক্রীড়া ডেস্ক

উত্তর আয়ারল্যান্ড বিশ্বকাপ খেলেছে ১৯৫৮, ১৯৮২ ও ১৯৮৬ সালে। তিনবার বিশ্বকাপ খেলা এই দলটা কখনোই ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্ব খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি! তেমনি বিশ্বকাপে খেলা ওয়ালস এবং স্লোভাকিয়াও ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্ব খেলেনি কখনো। তবে এবারে এই আক্ষেপ দূর হয়েছে তাদের। উয়েফা ইউরোপের এই ফুটবল আসরে দল বাড়ানোর ঘোষণা দেওয়ার পরই অনেকে সম্ভাব্য নতুন দলগুলোর নামের তালিকা করে নিয়েছিলেন। তবে তারা কল্পনাও করেননি যে নেদারল্যান্ডসের মতো দলকে পিছনে ফেলে ইউরো চূড়ান্ত পর্বে স্থান করে নেবে আলবেনিয়া আর আইসল্যান্ডের মতো দলগুলো। যারা এর আগে কখনোই বিশ্বকাপ কিংবা ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপ খেলেনি!

গেরেথ বেলের ওয়ালস ইউরোপের ফুটবল ইতিহাসে নতুন দৃষ্টান্তই স্থাপন করছে। ইউরো বাছাই পর্বে তারা বসনিয়ার মতো দলকে পিছনে ফেলে চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে। ওয়ালস এর আগে কখনোই ইউরো চূড়ান্ত পর্ব খেলেনি। তবে ১৯৫৮ বিশ্বকাপে তারা ষষ্ঠ হয়েছিল। ওয়ালসের চেয়েও গৌরবজনক বিশ্বকাপ রেকর্ড আছে উত্তর আয়ারল্যান্ডের। ১৯৫৮ সালে তারা প্রথমবারের মতো বিশ্বকাপ খেলেছিল। এরপর ১৯৮২ বিশ্বকাপে তারা গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে খেলেছিল দ্বিতীয় রাউন্ড। ১৯৮৬ বিশ্বকাপেও খেলেছিল উত্তর আয়ারল্যান্ড। তবে কখনোই ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপ খেলার গৌরব অর্জন করতে পারেনি তারা। প্রথমবারের মতো ইউরো চূড়ান্ত পর্বে খেলবে উত্তর আয়ারল্যান্ড। চেকোস্লোভাকিয়ার অংশ হিসেবে স্লোভাকরা আটবার বিশ্বকাপ খেলে ফাইনাল খেলেছে দুইবার। ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন হয়েছে ১৯৭৬ সালে। তাছাড়া দুইবার হয়েছে তৃতীয়। তবে স্বাধীন জাতি হিসেবে স্লোভাকরা এই প্রথম ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপ খেলার যোগ্যতা অর্জন করল। ২০১০ সালে তারা প্রথমবারের মতো খেলেছিল বিশ্বকাপ। ইউরো চূড়ান্ত পর্বে সম্পূর্ণ নতুন দুটি দল আইসল্যান্ড এবং আলবেনিয়া। তারা কখনো বিশ্বকাপও খেলেনি এর আগে। এমনকি অন্য কোনো দেশের অংশ হিসেবেও নয়। এই প্রথম ইউরো চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে তারা।

নেদারল্যান্ডসের মতো ফেবারিট দলকে টপকে যারা নতুন হিসেবে ইউরো চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে তারা কি আগামী বছর ফ্রান্সে অনুষ্ঠেয় আসরে দারুণ কিছু করে দেখাবে! বেলের ওয়ালস কিন্তু এবার কম ভয়ঙ্কর নয়!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর