রবিবার, ২২ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

সাঙ্গাকারার বিপিএল দর্শন

মেজবাহ্-উল-হক

সাঙ্গাকারার বিপিএল দর্শন

ঠিক বেলা ২টায় একাডেমি মাঠে হাসতে হাসতে প্রবেশ করেন কুমার সাঙ্গাকারা। লঙ্কান সুপার স্টারের কাঁধে ভারী ব্যাগ, গায়ে জড়ানো ঢাকা ডাইনামাইটসের জার্সি। কয়েক মুহূর্তের জন্য ফটো সাংবাদিকদের দিকে হাসি মুখে তাকিয়ে পোজ দিলেন! ইঙ্গিতে জানালেন, ‘ছবিটা যেন ঠিকঠাক মতো ওঠে!’  তারপর সোজা চলে গেলেন একাডেমি মাঠের পূর্ব দিকে, ডাইনামাইটসের অনুশীলনে যোগ দেওয়ার জন্য। অনুশীলন শুরুর আগে বেশ কিছুক্ষণ মাঠের অপরপ্রান্তে অনুশীলনরত চিটাগং ভাইকিংসের ক্রিকেটারদের দিকে তাকিয়ে থাকলেন। আশেপাশেও চোখ বুলিয়ে নিলেন। সাঙ্গার দৃষ্টিতে যেন মুগ্ধতা। মুগ্ধতা ছিল প্রথমবারের মতো বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) খেলতে আসা ওয়েস্ট ইন্ডিজ টি-২০ অধিনায়ক ড্যারেন সামির চোখে-মুখেও। বাংলাদেশের সেলিব্রেটি এই টুর্নামেন্টে খেলতে এসে অভিভ‚ত পাকিস্তানের টেস্ট অধিনায়ক মিসবাহ-উল-হকও। এবারের আসরে সামি ও মিসবাহ উভয়ই খেলবেন রংপুর রাইডার্সের হয়ে।

কুমার সাঙ্গাকারা তো ঢাকা ডাইনামাইটসের অধিনায়ক। দলে ‘আইকন’ ক্রিকেটার নাসির হোসেন থাকার পরও সাঙ্গাকারাকেই নেতৃত্বের দায়িত্ব দিয়েছে ঢাকার ফ্র্যাঞ্চাইজি। 

বিপিএলের প্রথম দুই আসরেই চ্যাম্পিয়ন ছিল ঢাকার দল। তখন নাম ছিল ‘ঢাকা গ্ল্যাডিয়েটর্স’। মালিক পরিবর্তন হওয়ায় এখন ‘ঢাকা ডাইনামাইটস’। দলের নাম এবং খেলোয়াড় পরিবর্তন হলেও দলটির ওপর দর্শকের প্রত্যাশা কিন্তু কমেনি একটুও। টানা তৃতীয় শিরোপা জয়ের প্রত্যাশায় ঢাকাবাসী। সে কারণেই কিনা অভিজ্ঞ সাঙ্গাকারাকেই অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছে।

ডাইনামাইটসের সঙ্গে অনুশীলনের আগে কাল সাঙ্গাকারা মিডিয়াকে বলেন, ‘দলের সবাই আজ একসঙ্গে অনুশীলন করছি। আমাদের দলটা বেশ ভালো। স্থানীয় কয়েকজন ভালো খেলোয়াড় আছেন। আন্তর্জাতিক পর্যায়ে খেলা ভালোমানের বিদেশি ক্রিকেটারও দলে আছে। আশা করি, দলের সবাই ভালো ক্রিকেট খেলবে। মাঠে সর্বোচ্চ সততা বজায় রাখবে। দলের পরিবেশটাও ভালো হবে। অধিনায়ক হিসেবে এটাই আশা করছি।’ প্রথম দুই আসরে বিপিএলে খেলেননি লঙ্কান কিংবদন্তি। তবে এবার প্রথমবারের এসেই রোমাঞ্চিত সাঙ্গাকারা। তিনি বলেন, ‘টি-২০ টুর্নামেন্টটা একটু ভিন্ন ধরনের। তারপরেও ভালো খেলার জন্য মুখিয়ে আছেন খেলোয়াড়রা। আমি প্রথমবার বিপিএল খেলছি। আশা করছি দারুণ কিছু হবে। আমি রোমাঞ্চিত।’

একদিন অনুশীলন করেই মাঠে নামতে হচ্ছে আজ কুমার সাঙ্গাকারাকে। তার দল দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে মাশরাফি বিন মর্তুজার কুমিল্লা ভিক্টোরিয়ানসের। পুরো দলের সঙ্গে বেশি সময় অনুশীলন করতে না পারলেও দলের পারফরম্যান্সে কোনো প্রভাব পড়বে না বলে মনে করেন সাঙ্গাকারা। তিনি বলেন, ‘দলের খেলোয়াড়রা খেলার মধ্যেই ছিল। সুতরাং তাদেরকে ম্যানেজ করা খুব একটা কঠিন হবে বলে মনে করছি না। সবাই জানে কার কী কাজ।’

ঢাকা ডাইনামাইটস লটারিতে প্রথম ক্রিকেটার হিসেবে বেছে নিয়েছিলেন নিউ সেনসেশন পেসার মুস্তাফিজুর রহমানকে। কাটার মাস্টার সম্পর্কে নতুন করে কিছু বলার নেই। অভিষেক সিরিজেই যে তিনি ভারতের মতো দলকে নাস্তানাবুত করে ছেড়েছিলেন, তা সাঙ্গার দৃষ্টিও এড়ায়নি। তাই মুস্তাফিজকে দলে পেয়ে দারুণ খুশি অধিনায়ক। সাঙ্গা বলেন, ‘আমি মুস্তাফিজকে দেখেছি। অভিষেক সিরিজের প্রথম তিন ম্যাচেই সে ১৩টি উইকেট নিয়েছে। এটা দারুণ ব্যাপার। অসাধারণ খেলেছেন তিনি। দলের অন্যরাও দুর্দান্ত।’ টি-২০র পারফেক্ট অলরাউন্ডার বলতে যা বোঝায়, সব গুণই যেন আছে ক্যারিবীয় তারকা ড্যারেন সামির মধ্যে। দুর্দান্ত এক অলরাউন্ডার। বল হাতে যেমন প্রতিপক্ষের ব্যাটসম্যানদের নাস্তানাবুত করে ছাড়েন, তেমনি ব্যাট হাতে দ্রুত গতিতে রান তুলতেও তার জুড়ি নেই। বিপিএলে সাকিবের দলে খেলতে পেরে খুশি সামি। ক্যারিবীয় তারকা বলেন, ‘এখানে আসতে পেরে খুবই ভালো লাগছে। আমাদের দলটা অনেক ভালো। সাকিব তো দারুণ এক ক্রিকেটার। তিনি শুধু বাংলাদেশে নন, গোটা বিশ্বেই তারকা।

এছাড়া অভিজ্ঞ মিসবাহ দলে রয়েছেন। তাছাড়া স্থানীয় তারকা ক্রিকেটাররাও রয়েছেন দলে। তাই আমি জয়ের ব্যাপারে আশাবাদী।’

সর্বশেষ খবর