শিরোনাম
বুধবার, ২৫ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

শুরুতেই বিতর্ক

ক্রীড়া প্রতিবেদক

শুরুতেই বিতর্ক

মাঠে গড়িয়েছে বিপিএলের তৃতীয় আসর। দ্বিতীয় দিন শেষেই দলগুলো পরিষ্কার আভাস দিয়েছে জমজমাট টুর্নামেন্টের। ম্যাচগুলো হচ্ছে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। নিষ্পত্তি হচ্ছে শেষ ওভারে, কিংবা শেষ বলে। ক্রিকেটাররা উপহার দিচ্ছেন বিনোদন। ক্রিকেটপ্রেমীরা উপভোগ করছেন চার-ছক্কার বাহারি সব স্ট্রোক, ইয়র্কার। যে উদ্দেশ্যে আয়োজন বিপিএলের, দ্বিতীয় দিনেই তা শতভাগ সফল। ক্রিকেট সংগঠকরা সন্তুষ্টির জাবর কাটতেই পারেন। কিন্তু সত্যিই কি তা পারেন? প্রথম দুদিনের সংঘটিত দুই-তিনটি ঘটনাকে বিচ্ছিন্ন মনে হলেও, প্রশ্নবিদ্ধ করেছে বিপিএলকে। দর্শক ঢোকাতে জবরদস্তি, তালিকায় নাম না থাকার পরও ক্রিকেটার মাঠে নামিয়ে বিপিএলকে কলঙ্কিত করারই অপচেষ্টা। তবে সবচেয়ে আলোচিত দিক টুর্নামেন্ট মাঠে গড়ালেও এখন পর্যন্ত বেশ কয়েক ক্রিকেটারের প্রথম কিস্তির অর্থ না পাওয়াটা কিন্তু কাঠগড়ায় দাঁড় করাচ্ছে বিপিএলকে।  প্রথম দিন শেষ বলে নাটকীয় জয় পায় রংপুর রাইডার্স। রাতের খেলায় শেষ ওভারে জয় পায় ঢাকাও। কিন্তু এসব শ্বাসরুদ্ধকর জয়কে পেছনে ফেলে নিন্দা জুটেছে বিপিএলের কপালে। আয়োজকদের দল বলে পরিচিত ঢাকা ডায়নামাইটসের কর্মকর্তারা হাজার হাজার দর্শক ঢুকাতে চেষ্টা করে মিরপুরের নিরাপত্তা ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করেছেন। সোমবার সিলেট সুপার স্টারস মাঠে নামে লিষ্টে নাম না থাকা দুই বিদেশি ক্রিকেটার নিয়ে। চিটাগাংয়ের কাছে হারে শেষ বলে। বিপিএলের নিয়ম প্রতি ম্যাচে চার বিদেশি খেলাতে হবে। কিন্তু অনাপত্তি চিঠি না পাওয়ায় দুই বিদেশি ক্রিকেটার রবি বোপারা ও জসুয়া কবকে খেলাতে পারেনি দলটি। এছাড়াও তামিম ইকবালের সঙ্গে সিলেটের কর্মকর্তাদের আচরণও সমালোচিত করেছে টুর্নামেন্টকে ঘিরে। তবে সব কিছুকে ছাপিয়ে ফের আলোচনায় পারিশ্রমিক। ক্রিকেটারদের অনেকেই দাবি করেছেন, এখনো তারা শর্ত অনুযায়ী কিস্তির প্রথম ভাগ অর্থ পায়নি। যদিও বিসিবি জানিয়েছে, প্রথম কিস্তির অর্থ পরিশোধ করা হয়েছে ক্রিকেটারদের। টুর্নামেন্ট মাঠে গড়ানোর আগেই ক্রিকেটারদের পারিশ্রমিকের প্রথম কিস্তির অর্থ পরিশোধের কথা ফ্র্যাঞ্চাইজিগুলোর। পারিশ্রমিক নিয়ে যাতে কোনোরকম কথা না উঠে সেই দায়িত্ব বিসিবির। ক্রিকেট বোর্ড সাড়ে ৪ কোটি টাকা করে ছয় ফ্র্যাঞ্চাইজি থেকে ২৭ কোটি টাকা অগ্রিম নিয়েছে। তাই নির্ভার থাকতেই পারেন ক্রিকেটাররা। তারপরও কেন ক্রিকেটারদের অর্থ পেতে অপেক্ষায় থাকতে হচ্ছে? ক্রিকেটাররা প্রথম কিস্তির অর্থ না পাওয়ার কথা বললেও বিসিবি জানিয়েছে, ফ্র্যাঞ্চাইজিগুলো ক্রিকেটারদের প্রথম কিস্তির টাকা পরিশোধ করার রিসিড জমা দিয়েছে। বিসিবি পরিচালক ও মিডিয়ার কমিটির চেয়ারম্যান জালাল ইউনূস বলেন, ‘ফ্র্যাঞ্চাইজিগুলো প্রথম কিস্তির টাকা এরইমধ্যে পরিশোধ করেছে। অর্থ পরিশোধের মানি রিসিডও জমা দিয়েছে বিসিবিতে।’

দ্বিতীয় আসরে দেশি ও বিদেশি ক্রিকেটারদের অর্থ পরিশোধ করেনি ফ্র্যাঞ্চাইজিগুলো। যা নিয়ে বিভিন্ন সময়ে রিপোর্ট প্রকাশিত হয় দেশি ও বিদেশি মিডিয়ায়। যাতে বিব্রতকর অবস্থায় পড়তে হয়েছে বিসিবিকে। তৃতীয় আসরে যাতে পারিশ্রমিক পেতে কোনো কষ্ট না হয়, সব দায়িত্ব নিজেদের করে নিয়েছে বিসিবি। ফ্র্যাঞ্চাইজিগুলো থেকে যে অগ্রিম অর্থ নিয়েছে বিসিবি, সেটা নেওয়া হয়েছে ক্রিকেটারদের নিরাপত্তার কথা ভেবে। তারপরও ক্রিকেটারদের প্রথম কিস্তির অর্থ পেতে অপেক্ষায় থাকতে হচ্ছে, এ নিয়ে প্রশ্ন উঠছে। এবার তিন কিস্তিতে অর্থ পরিশোধের সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। প্রথম কিস্তিতে পারিশ্রমিকের ৫০ শতাংশ টুর্নামেন্ট শুরুর আগে, দ্বিতীয় কিস্তির ২৫ শতাংশ প্রথম পর্বের খেলা শেষ হওয়ার পর এবং শেষ কিস্তির ২৫ শতাংশ টুর্নামেন্ট শেষের একমাসের মধ্যে পরিশোধ করার কথা।

ক্ষমতার অপব্যবহার, ক্রিকেটারদের সঙ্গে কর্মকর্তাদের বাদানুবাদ এবং ক্রিকেটারদের কিস্তির অর্থ পরিশোধে গড়িমসি, বিপিএলকে ফের সমালোচনার রাস্তায় তুলে দিচ্ছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর