শুক্রবার, ২৭ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

গোলাপি বল ও দিবা-রাত্রির টেস্ট

অ্যাডিলেডে আজ রচিত হচ্ছে ইতিহাস

ক্রীড়া ডেস্ক

গোলাপি বল ও দিবা-রাত্রির টেস্ট

বদলে যাচ্ছে ক্রিকেটের গতিপথ! এক সময় লাল বলের ক্রিকেট ঐতিহ্য থেকে বেরিয়ে আসাটা কেবল কষ্ট কল্পনা ছিল। আর দিবা-রাত্রির টেস্টও তো ছিল কল্পনাতীত। তবে বাস্তব অনেক সময় কল্পনাকেও হার মানায়। সেই অভাবনীয় ঘটনাটা অবশেষে ঘটতে যাচ্ছে। আজ থেকে শুরু হচ্ছে ক্রিকেটের ‘গোলাপি’ যুগ। লাল রঙের টেস্ট বদলে যাচ্ছে গোলাপি রঙে। কেবল দিনের আলো নয়, এবার রাতের অন্ধকার চিরে ফ্লাড লাইটেও হবে টেস্ট! অ্যাডিলেডে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ম্যাচের মধ্য দিয়েই শুরু হচ্ছে এ নতুন যুগের।

কেমন হবে ক্রিকেটের গোলাপি যুগ! প্রশ্নটা ক্রিকেট বিশ্লেষকদের কুরে কুরে খাচ্ছিল। তবে প্রথম অভিজ্ঞতাটা মোটেও সুখকর হয়নি। গতকাল ফ্লাড লাইটের আলো-আঁধারিতে অনুশীলন করতে গিয়ে অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা ইনজুরিতে আক্রান্ত হয়েছেন। কেউ মাথায় আঘাত পেয়েছেন। কেউবা অন্য কোথাও। বিশেষ করে মিচ মার্শ গোলাপি বলের গতিপথ বুঝতে না পেরে মাথায় গুরুতর আঘাত পেয়েছেন। তাকে নিয়ে অনেকটা সময় ব্যস্ত থাকতে হয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের মেডিকেল টিমকে। দলের পক্ষ থেকে জানানো হয়েছে, গুরুতর ইনজুরি থেকে অল্পের জন্য বেঁচে গেছেন মার্শ। প্রাথমিক চিকিৎসার পর অবশ্য মার্শ আবার খেলতে নেমেছেন। তবে আলো-আঁধারিতে যে গোলাপি বলের টেস্ট খুব একটা সুবিধের হবে না, মার্শের ইনজুরি সম্ভবত এরই প্রমাণ। হিউজের মৃত্যুর পর বলের আঘাতকে এখন আর ছোট করে দেখছে না কেউই।

ইতিহাস গড়তে প্রস্তুত অস্ট্রেলিয়া। প্রস্তুত নিউজিল্যান্ডও। তিন ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে অস্ট্রেলিয়া। তবে সিরিজটা ড্র করে মাথা উঁচু করেই বাড়ি ফিরতে চায় কিউইরা। তাছাড়া গোলাপি বলের দিবা-রাত্রির লড়াইয়ে প্রথম টেস্ট জয়ের গৌরবেরও তো ব্যাপার আছে। কিউই অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম তো বলেই দিয়েছেন, ‘আমরা যদি এখানে একটা ম্যাচ জিততে পারি তবে এটা আমাদের বড় পাওনা হবে।’ অস্ট্রেলিয়া এখন সেরা সময়ে আছে বলে মনে করেন ম্যাককালাম। তাছাড়া নিজেদের ক্রিকেটেরও বেশ সমালোচনা করেছেন তিনি। এদিকে অস্ট্রেলিয়া নতুন যুগের টেস্ট ক্রিকেটটা সতর্ক থেকেই শুরু করতে চায়। তারা ক্রিকেট মাঠে আর কোনো দুর্ঘটনার সাক্ষী হতে চায় না।

সর্বশেষ খবর