রবিবার, ২৯ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

সবাইকে ছাড়িয়ে মামুনুল

ক্রীড়া প্রতিবেদক

সবাইকে ছাড়িয়ে মামুনুল

পারিশ্রমিক বাড়ছে ফুটবলারদের

পেশাদার ফুটবল লিগে দলবদল শুরু হবে ২৬ ডিসেম্বর। তবে নির্ধারিত সময় তা শুরু করে কিনা এনিয়ে সংশয় রয়েছে। কেননা প্রতিবারই নানা কারণে দলবদলের তারিখ পরিবর্তন করা হয়। এবার লিগ কমিটির সভায় বড় দুদল শেখ জামাল ধানমণ্ডি ও ঢাকা মোহামেডানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন না। সেক্ষেত্রে জটিলতার আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না। যাক দলবদল শুরু হওয়ার আগেই ফুটবলারদের নিয়ে উত্তেজনা শুরু হয়ে গেছে আগে থেকেই। বড় দলগুলো তাদের পছন্দের খেলোয়াড়দের সঙ্গে আলোচনা সেরেও ফেলেছে। শেখ রাসেল ক্রীড়া চক্র ও শেখ জামাল গত মৌসুমে দেশসেরা ফুটবলারদের নিয়ে দল গঠন করেছিল। এবার প্রথমবারের মতো চট্টগ্রাম আবাহনীও শক্তিশালী দল গঠন করছে। পেশাদার লিগে সর্বোচ্চ শিরোপা জেতা দল ঢাকা আবাহনী ও শিরোপার লক্ষ্যেই দল গড়ছে। ঐতিহ্যবাহী ঢাকা মোহামেডানের তৎপরতা সেভাবে চোখে পড়েনি। দলের বেশ কজন ফুটবলার নতুন ঠিকানাও খুঁজে নিয়েছেন।

জাতীয় দলের পারফরম্যান্স হতাশাজনক হলেও এবারও ফুটবলারদের পারিশ্রমিক বৃদ্ধি পাচ্ছে। গতবার শেখ জামাল থেকে সর্বোচ্চ পারিশ্রমিক পায়-মামুনুল ইসলাম। ফুটবল অঙ্গনে গুঞ্জন দেশের ঘরোয়া আসরে এবার মামুনুলের মূল্য ৬০ লাখ টাকাও ছাড়িয়ে যেতে পারে। চট্টগ্রাম আবাহনী তাকে ৫০ লাখ টাকা অফার করেছে। এ টাকায় রাজি না হলে তার পারিশ্রমিক আরও বাড়াতে পারে। মামুনুল বলেছেন তিন বড় দল থেকে তার অফার এসেছে। কিন্তু কাউকে চূড়ান্ত কিছু বলিনি। গতবার শেখ জামালে তার বকেয়া রয়েছে। এটা পাওয়ার পরই তিনি সিদ্ধান্ত নেবেন দলবদল করবেন কিনা। যাক মামুনুল মুখে না বললেও এটা বাস্তব সত্য, যে দল থেকে বেশি অর্থ পাবেন সেখানেই যোগ দেবেন। নব্বই দশকে      মোনেম মুন্না আবাহনী থেকে ২০ লাখ টাকা নিয়ে আলোড়ন তুলেছিলেন। ফুটবলে এখন যে অবস্থা তাতে এক খেলোয়াড়ের পারিশ্রমিক ৫০ বা ৬০ লাখ টাকা নির্ধারণটা অবাকই বলা চলে।

মৌসুম চলাকালীনই চট্টগ্রাম আবাহনী ঘোষণা দিয়েছিল সামনের মৌসুমে তারা শক্তিশালী দল গড়বে। শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপে চ্যাম্পিয়ন হলেও শেখ রাসেলের অধিকাংশ খেলোয়াড় অতিথি হিসেবে তাদের দলে খেলেন। পেশাদার লিগে ঢাকার বাইরে কোনো দল প্রথমবার তারকা খেলোয়াড় টানছে। তাই ফুটবলপ্রেমীদের চট্টগ্রাম আবাহনীকে ঘিরে কৌতুহলটা একটু বেশিই বলা যায়। জানা গেছে, শুধু মামুনুল নয়, নাসিরউদ্দিন, রায়হান, ইব্রাহিম ও আশরাফুল রানাকেও টার্গেট করে রেখেছে চট্টগ্রাম আবাহনী। শেখ রাসেল, শেখ জামাল, ঢাকা আবাহনীও শক্তিশালী দল গড়ছে। সুতরাং গতবারের তুলনায় ফুটবলারদের পারিশ্রমিক বৃদ্ধি পাবেই। তারকা ফুটবলাররা দলবদল করবে মূলত সাফ চ্যাম্পিয়নশিপের পরই। সে কারণে তারা সাফে পা বাঁচিয়ে খেলবেন কিনা সেটাও দেখার বিষয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর