শিরোনাম
মঙ্গলবার, ৮ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

অনিশ্চয়তার মুখে ফুটবল

ক্রীড়া প্রতিবেদক

অনিশ্চয়তার মুখে ফুটবল

২৬ ডিসেম্বর থেকে পেশাদার ফুটবল লিগের দলবদল শুরু হওয়ার কথা। লিগ কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু নির্ধারিত সময়ে দলবদল শুরু হবে কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। শনিবার পাঁচ ক্লাব শেখ জামাল ধানমন্ডি, শেখ রাসেল ক্রীড়াচক্র, ঢাকা মোহামেডান, টিম বিজেএমসি ও ব্রাদার্স ইউনিয়নের ঊর্ধ্বতন কর্মকর্তারা এক সভায় মিলিত হন। ক্লাব সমিতি ও শেখ জামালের সভাপতি মনজুর কাদের সভা শেষে জানান, ক্লাবগুলোর বকেয়া পাওনা ও লিগ কমিটি পুনর্গঠন করতে হবে। সে সঙ্গে তিনি দলবদল পেছানোর দাবি তোলেন। কাদের স্পষ্ট করেই বলেছেন, তা না হলে দলবদলে অংশ নেওয়া সম্ভব হবে না। এ সভায় পেশাদার লিগের সব ক্লাবের প্রতিনিধিদের উপস্থিত থাকার কথা ছিল। বাকিরা কি কারণে আসতে পারেননি তা জানা যায়নি। 

বর্তমানে পেশাদার লিগে শেখ জামাল চ্যাম্পিয়ন ও শেখ রাসেল রানার্স আপ দল। সে সঙ্গে তিন ক্লাব যদি দলবদলে অংশ না নেয় তাহলে ঘরোয়া ফুটবলে অনিশ্চয়তা নেমে আসবে। ফুটবলের এ দুর্দিনে যা কারও কাম্য নয়। কথা হচ্ছে হঠাৎ করে কেন এমন জটিলতা সৃষ্টি হলো। কাদের যা বলেছেন, তা কোনোভাবে অযৌক্তিক নয়। কেননা লিগ কমিটি দলবদলের তারিখ ঘোষণা করল কিসের ভিত্তিতে। আসছে মৌসুমে কটি আসর হবে তা কি নির্ধারণ করতে পেরেছেন। ক্যালেন্ডার ছাড়া তারা দলবদলের তারিখ ঘোষণা করে কীভাবে? গতবারে ঠিক করা হয়েছিল ফেডারেশন কাপ, লিগ ছাড়াও সুপার কাপ ও স্বাধীনতা কাপ অনুষ্ঠিত হবে। যদিও সাত বছরে লিগ কমিটি তাদের শিডিউল ঠিক রাখতে পারেনি। কিন্তু ক্লাবগুলো খেলোয়াড়দের পেমেন্ট দিয়ে আসছে চার আসরকে গুরুত্ব দিয়েই। নিজেদের ব্যর্থতায় লিগ কমিটি শিডিউল ঠিক রাখতে পারছে না। তাদের জন্যতো ক্লাবগুলো লোকসানের সম্মুখীন হতে পারে না। চার আসরের জন্য মৌসুম শুরুর আগে পেমেন্ট দিচ্ছে। হচ্ছে শুধু ফেডারেশন কাপ  আর লিগ। কিন্তু বাকি টাকাতো খেলোয়াড়দের কাছ থেকে ফেরত পাওয়া যায় না। তাছাড়া ঘোষণার পরও অংশগ্রহণ ও প্রাইজমানি ঠিকমতো পাচ্ছে না ক্লাবগুলো। এভাবে লোকসান গুণতে হবে আর কত দিন?

এবারে সুপার কাপ ও স্বাধীনতা কাপ না হওয়ার পেছনে লিগ কমিটির চেয়ারম্যান সালাম মুর্শেদী কারণ হিসেবে উল্লেখ করেছেন আন্তর্জাতিক টুর্নামেন্টে জাতীয় দলের ব্যস্ততা। ভালো কথা, সালামতো আবার ফেডারেশনের সিনিয়র সহ-সভাপতি। মৌসুম শুরুর আগে তার কি আন্তর্জাতিক শিডিউলের কথা জানা ছিল না? ফেডারেশন কাপ ও লিগের শিডিউল রাখলেতো ক্লাবগুলোকে খেলোয়াড়দের বাড়তি পেমেন্ট দিতে হতো না। তাছাড়া নিয়ম অনুযায়ী মৌসুম শুরুর আগে ক্লাবগুলোর পাওনা অর্থও বুঝিয়ে দেওয়ার কথা। তাও করবে না, অথচ দলব

দলের তারিখ ঘোষণা করল পেশাদারিত্বের যুগে এ কোন অপেশাদারিত্ব মনোভাব।

সালাউদ্দিন ও সালাম এ নিয়ে মুখে কিছু বলছেন না। কিন্তু পাঁচ ক্লাবের আল্টিমেটামে ভিতরে ভিতরে তারা শঙ্কিত। জানা গেছে, যে পাঁচ ক্লাব ওয়েস্টিন হোটেলে  সভায় উপস্থিত ছিল না, তাদের সঙ্গে আলাপ করতে চেয়েছিল নির্ধারিত সময়ে দল বদল শুরু করা যায় কিনা। পরে নাকি সিদ্ধান্ত বদল করেছে। এখন পেশাদার লিগে সব ক্লাবের সঙ্গে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চাচ্ছেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। আসলে বাফুফে ভেবেছিল নিয়ম না মানলেও কোনো ক্লাব টুঁ শব্দ করবে না। কিন্তু এখন যে অবস্থা তাতে ফেডারেশনের গোমর ফাঁস হতে চলেছে। এ থেকে পরিত্রাণের উপায় কী সেটাই এখন বাফুফের বড় দুশ্চিন্তা।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর