শিরোনাম
মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

বরিশাল যোগ্য প্রতিপক্ষ

বরিশাল যোগ্য প্রতিপক্ষ

মাশরাফি বিন মর্তুজা

শুরুতে কেউ পাত্তা দেয়নি কুমিল্লা ভিক্টোরিয়ানসকে। দলে নেই ক্রিস গেইল, কুমার সাঙ্গাকারাদের মতো বিদেশি তারকা ক্রিকেটার। না থাকলেও বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার নিপুণ দল পরিচালনায় প্রথমবার খেলতে নেমেই বাজিমাত করে কুমিল্লা। ঢাকা ডাইনামাইটস, রংপুরের মতো আলোচিত দলগুলোকে পেছনে ফেলে জায়গা করে নেয় ফাইনালে। আজ শিরোপা জিততেই নামছে মাশরাফির কুমিল্লা

টুর্নামেন্টের ফিনিশিংটা কেমন চান?

আমরা যেভাবে খেলতে চেয়েছি, আলহামদুলিল্লাহ এখন পর্যন্ত সেভাবেই খেলেছি। ফাইনাল দুই দলের জন্যই ‘ডু অর ডাই’ ম্যাচ। তারপরও আমরা জয়ের বিষয়ে আশাবাদী।

কুমিল্লাকে শুরুতে কেউ পাত্তা দেয়নি। অথচ এখন ফাইনালে...

দল হিসেবে আমরা খুব ভালো খেলেছি। এটাই গুরুত্বপূর্ণ। আমি বলব সবাই পেশাদারী মানসিকতায় পারফর্ম করছেন। পেশাদারী মনোভাবে পারফরম্যান্স করতে সবাই সর্বোচ্চ চেষ্টা করেছেন। সবার চেষ্টাতেই আমরা ফাইনালে আসতে পেরেছি।

অনেকেই বলছে কুমিল্লার এই সাফল্যের রূপকার আপনি...

আমি চেষ্টা করেছি। যদিও আমার উপর অনেক চাপ ছিল। তারপরও আমার জায়গা থেকে চেষ্টা করেছি। মনে রাখতে হবে একা কেউ দলের পরিবর্তন আনতে পারে না। টিম ম্যানেজমেন্ট, কোচ, ম্যানেজার এবং সতীর্থদের সম্মিলিত চেষ্টায় আমরা ফাইনালে উঠেছি। এজন্য আমি সবাইকে কৃতিত্ব দেব।

আগের দুই আসরের মতো এবারও আপনি অধিনায়ক। কেমন লাগছে?

অবশ্যই আনন্দের। বাংলাদেশের ঘরোয়া আসরে সবচেয়ে বড় টুর্নামেন্ট টি-২০ ক্রিকেট টুর্নামেন্টটি। বিপিএলের আরও একটি ফাইনাল খেলার সুযোগ পেয়ে খুব ভালো লাগছে আমার। শেষটা ভালো করতে পারলে আরও ভালো লাগবে।

বিপিএলকে কিভাবে দেখছেন?

ঘরোয়া আসরে টি-২০ টুর্নামেন্টটাও অনেক বড়। সবার আলাদা নজর থাকে এখানে। অনেক খেলোয়াড়ও উঠে আসেন। বিপিএল খেলে অনেক বিদেশি ক্রিকেটার তাদের জাতীয় দলে সুযোগ পেয়েছেন। আমাদেরও কিছু কিছু তরুণ খেলোয়াড় উঠে এসেছেন। মিথুন আলী, আবু হায়দার রনি। রনি জাতীয় দলের বাইরে ছিলেন। এবার দারুণ খেলছেন। রনি অবিশ্বাস্য বোলিং করেছেন। সামনে এশিয়া কাপ ও টি-২০ বিশ্বকাপ। তাই বিপিএলের গুরুত্ব অনেক। 

গেইল ছাড়া বরিশালকে কিভাবে দেখছেন?

বরিশাল ফাইনাল খেলছে নিজ যোগ্যতায়। পুরো টুর্নামেন্টে ভালো খেলেছে দলটি। শক্তিশালী দল বলেই ফাইনাল খেলছে। গেইলের না থাকাকে রিলিফ তখনই ভাববো, যখন দেখবো দলের অন্যরা এটাকে কিভাবে নিচ্ছেন। খেয়াল করে দেখবেন, গেইলকে নিয়েও বরিশাল ম্যাচ হেরেছে। হয়তো গেইল নির্ভরতা ছিল বেশি। আমি বলবো ফাইনালে এসে এখন গেইলকে নিয়ে আলাদা করে ভাবার কিছু নেই।  

আপনার শরীরের অবস্থা কি রকম?

আগেই বলেছি আমার গ্রেড-ওয়ান টিয়ার ছিল। আমার জন্য কিছুটা কঠিন। পুরো টুর্নামেন্টে খেলা মানসিকভাবে এবং শারীরিকভাবে অনেক কঠিন ছিল। তারপরও যতোটা সম্ভব চেষ্টা করছি। সবাই হেল্প করেছে। এখন শেষ করতে পারলেই ভালো।

দর্শকদের উদ্দেশ্যে কিছু বলুন?

বাংলাদেশ ক্রিকেট পাগল দেশ। এটা প্রমাণ দিলেন দর্শকরা। প্রায় প্রতিটি ম্যাচেই গ্যালারি কানায় কানায় পূর্ণ ছিল। আমি খেলা দেখার জন্য দর্শকদের ধন্যবাদ জানাই।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর