মঙ্গলবার, ২২ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

সাকিব করাচিতে তামিম পেশওয়ারে

পাকিস্তান সুপার লিগ (পিএসএল)

ক্রীড়া প্রতিবেদক

সাকিব করাচিতে তামিম পেশওয়ারে

পাকিস্তান সুপার লিগে (পিএসএল) করাচি কিংসের হয়ে খেলবেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ড্যাসিং ওপেনার তামিম ইকবাল খেলবেন পেশওয়ার জালমিতে। আর কাটার মাস্টার মুস্তাফিজুর রহমানকে নিয়েছে লাহোর কালান্দার্স। পিএসএলের গতকাল প্রথম দিনের ড্রাফটে বাংলাদেশের এই তিন ক্রিকেটারই দল পেয়েছেন। আজ দ্বিতীয় দিনের ড্রাফট।

সাকিব আল হাসান ছিলেন ‘প্লাটিনাম’ ক্যাটাগরিতে। এই ক্যাটাগরির ক্রিকেটারদের পারিশ্রমিক ১ লাখ ৪০ হাজার মার্কিন ডলার বা ১ কোটি ১০ লাখ টাকা প্রায়। তামিম ও মুস্তাফিজ ছিলেন ‘গোল্ড’ ক্যাটাগরিতে। ‘গোল্ড’ ক্যাটেগরির ক্রিকেটারদের পারিশ্রামিক ৫০ হাজার ডলার বা ৩৯ লাখ টাকা।

প্রথম দিন দল না পেলেও পিএসএলের ‘গোল্ড’ ক্যাটাগরিতে রয়েছেন বাংলাদেশের  মুশফিকুর রহিম,  সৌম্য সরকার ও শাহরিয়ার নাফিসও। ‘সিলভার’ ক্যাটাগরিতে আছেন মাহমুদুল্লাহ, এনামুল হক, মুমিনুল হক ও ইমরুল কায়েস। ‘সিলভার’ ক্যাটাগরির পারিশ্রমিক ২৫ হাজার মার্কিন ডলার।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের মতোই পিসিএলেও প্রতিটি দলেই থাকছে একজন করে আইকন ক্রিকেটার। করাচি কিংসের আইকন শোয়েব মালিক, পেশওয়ার জালমিতে শহীদ আফ্রিদি, লাহোর কালান্দার্সে ক্রিস গেইল, ইসলামাবাদ ইউনাইটেডে শেন ওয়াটসন এবং কোয়েটা কালান্দার্সে কেভিন পিটারসেন। আইকন ক্রিকেটারদের পারিশ্রমিক ২ লাখ মার্কিন ডলার। এরপরেই সবচেয়ে দামি ক্যাটাগরি ‘প্লাটিনাম’।

৫টি ক্যাটাগরিতে ১৩৮ জন পাকিস্তানি ক্রিকেটারসহ  মোট ৩১০ জন ক্রিকেটার আছেন পিএসএলের প্লেয়ার্স ড্রাফটে। তবে সুযোগ পাবেন সর্বোচ্চ ১০০ জন ক্রিকেটার। গতকাল প্রথম দিনে ৫ দল নিয়েছে ৯ জন করে ক্রিকেটার। আজ দ্বিতীয় দিনে ‘সিলভার’ ক্যাটাগরি থেকে ৫ জন করে এবং ইমার্জিং ক্যাটাগরি  থেকে ২ জন করে ক্রিকেটার নিতে হবে সব দলকেই। এরপর বাড়তি নেওয়া যাবে আরও ৪ জন করে। অর্থাত্, সব দলকেই অন্তত ১৬ জন ক্রিকেটার নিতে হবে। আর সর্বোচ্চ নেওয়া যাবে ২০ জন। ১৬ জনের বাইরে অতিরিক্তি ৪ জনের মধ্যে বিদেশি থাকতে পারবে ১ জনই।

পেসার মুস্তাফিজুর রহমান খেলবেন ক্রিস গেইলের দলে। ক্যারিবীয় মারকুটে ব্যাটসম্যানের জন্য এটা অবশ্য সুখবরই বটে। কেননা মুস্তাফিজের বিরুদ্ধে তাকে খেলতে হবে না। কদিন আগে বিপিএলে মুস্তাফিজের মুখোমুখি হয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের বিস্ফোরক ব্যাটসম্যান। এক কাটারেই মুস্তাফিজ লণ্ডভণ্ড করে দিয়েছিলেন গেইলের উইকেট। তামিম ইকবাল খেলবেন শহীদ আফ্রিদির দলে। আর সাকিবের দলের আইকন ক্রিকেটার শোয়েব মালিক। এশিয়া কাপ ও টি-২০ বিশ্বকাপের আগে তিন ক্রিকেটারের জন্য দারুণ অনুশীলন হয়ে যাবে। তবে আজ দল পেতে পারেন আরও কয়েক বাংলাদেশি ক্রিকেটার।

সাকিব এর আগে বিশ্বের অনেক দেশেই ঘরোয়া টি-২০ খেলেছেন। যে দলের হয়েই সাকিব মাঠে নেমেছেন সফল হয়েছেন। বিপিএলে তিনি রংপুর রাইডার্সের হয়ে খেলেছেন। দলকে ফাইনালে তুলতে না পারলেও সাকিব খারাপ করেননি। আর আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের সবশেষ শিরোপা জয়ের প্রধান কারিগর ছিলেন দেশসেরা তারকা। বিগ ব্যাশেও চমক দেখিয়েছেন সাকিব। এছাড়া কাউন্টি ও ক্যারিবীয়ান লিগের দারুণ খেলেছেন তিনি।

তামিম ইকবাল এর আগে ওয়েস্ট ইন্ডিজের সিপিএল, শ্রীলঙ্কার এসএলপিএল, ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের ঘরোয়া টি-২০তে খেলেছেন। আর মুস্তাফিজের জন্য খবরটি স্বপ্নের মতো। আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখার বছরেই দেশের বাইরের লিগে খেলার সুযোগ পেয়ে  গেলেন।

 

প্রথম দিনে দল পেলেন যারা

ইসলামাবাদ ইউনাইটেড :    শেন ওয়াটসন, আন্দ্রে রাসেল, মিসবাহ-উল-হক, স্যামুয়েল বদ্রি, মোহাম্মদ ইরফান

                                     ব্র্যাড হাডিন, শার্জিল খান, মোহাম্মদ সামি, খালিদ লতিফ।

করাচি কিংস   :    শোয়েব মালিক, সাকিব আল হাসান, সোহেল তানভীর, ইমাদ ওয়াসিম, রবি বোপারা,

                                   লেন্ডল সিমন্স, মোহাম্মদ আমির, বিলাওয়াল ভাট্টি,  জেমস ভিন্স।

পেশওয়ার জালমি     :    শহীদ আফ্রিদি, ওয়াহাব রিয়াজ, ড্যারেন স্যামি, কামরান আকমল, মোহাম্মদ হাফিজ,

                                    ক্রিস জর্ডান, তামিম ইকবাল, জুনাইদ খান, জিম অ্যালেনবাই।ত্

কোয়েটা কালান্দার্স    :    কেভিন পিটারসেন, সরফরাজ আহমেদ, আহমেদ শেহজাদ, আনোয়ার আলি,  জেসন  হোল্ডার,

                                লুক রাইট, জুলফিকার বাবর, উমর গুল, এল্টন চিগুম্বুরা।

লাহোর কালান্দার্স     :    ক্রিস গেইল, ডোয়াইন ব্রাভো, উমর আকমল, মোহাম্মদ রিজওয়ান, ইয়াসির শাহ,

                               সোহেব মাকসুদ, মুস্তাফিজুর রহমান, কেভন কুপার, ক্যামেরন ডেলপোর্ট।

সর্বশেষ খবর