বুধবার, ২৩ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

সাকিবের দলে মুশফিক

পাকিস্তান সুপার লিগ (পিএসএল)

ক্রীড়া ডেস্ক

সাকিবের দলে মুশফিক

মুশফিকুর রহিম

পাকিস্তান সুপার লিগে (পিএসএল) সাকিব আল হাসানের দলে খেলবেন মুশফিকুর রহিম। গতকাল ড্রাফটের শেষ দিকে ‘সিলভার’ ক্যাটাগরি থেকে বাংলাদেশের টেস্ট অধিনায়ককে দলে নিয়েছে করাচি কিংস। আগের ‘গোল্ড’ ক্যাটাগরি থেকে পিএসএলে দল পেয়েছেন তামিম ইকবাল ও মুস্তাফিজুর রহমান। বাংলাদেশের এই চার ক্রিকেটারকে এবার দেখা যাবে পিএসএলে।

আগের দিন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে সবচেয়ে দামি ক্যাটাগরি ‘প্লাটিনাম’ থেকে ১ লাখ ৪০ হাজার মার্কিন ডলারে কিনে নিয়েছিল করাচি কিংস। গতকাল মুশফিককে দলে ভেড়াতে তাদের খরচ হয়েছে মাত্র ২৫ হাজার ডলার।

ড্রাফটের প্রথম দিন মুশফিকুর রহিম ছিলেন গোল্ড ক্যাটাগরিতে। কিন্তু কোনো ফ্র্যাঞ্চাইজি তাকে দলে না নেওয়ায় নিয়ম অনুযায়ী দ্বিতীয় দিন মুশফিক চলে এসেছেন ‘সিলভার’ ক্যাটাগরিতে। এই ক্যাটাগরির ক্রিকেটারদের পারিশ্রমিক ২৫ হাজার ডলার। করাচি কিংসে আইকন ক্রিকেটার হিসেবে রয়েছেন শোয়েব মালিক। মিডল অর্ডারে সাকিব-মুশফিকের জুটির কথা চিন্তা করেই হয়তো করাচি দ্বিতীয় দিন মুশফিককে দলে নিয়েছে। যদিও এবার বিপিএলে খুব একটা সুবিধা করতে পারেননি মুশফিক। কিন্তু তার সামর্থ্যের কথা তো কারো অজানা নয়। ‘দ্য ফিনিশার’ হিসেবে তার একটা আলাদা পরিচিতি আছে। তাছাড়া মুশফিকের লড়াকু মনোভাবের কারণেও হয়তো করাচির ফ্র্যাঞ্চাইজির মনে ধরেছে মুশফিককে।

বাংলাদেশের অন্যান্য ক্রিকেটারদের মধ্যে গোল্ড ক্যাটাগরিতে সৌম্য সরকার ও শাহরিয়ার নাফিসের নাম ছিল। সিলভার ক্যাটাগরিতে ছিলেন মাহমুদুল্লাহ রিয়াদ, মুুমিনুল হক, ইমরুল কায়েস ও এনামুল হক। তাদের প্রতি আগ্রহ দেখায়নি কোনো ফ্র্যাঞ্চাইজি।

এবারই প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট পিএসএল। প্রথম আসরে অংশ নিচ্ছে ৫ দল। ইতিমধ্যে দলগুলো তাদের ঘর গুছানোর কাজ শেষ করে ফেলেছে। লাহোর কালান্দার্স, পেশওয়ার জালমি ও ইসলামাবাদ ইউনাইটেড তাদের কোটার ২০ ক্রিকেটারকেই দলে ভিড়িয়েছে। তবে করাচি কিংস ও কোয়েটা গ্লাডিয়েটর্স আরও একটি করে ক্রিকেটার দলভুক্ত করতে পারবে।

পাকিস্তান সুপার লিগে ৫ আইকন ক্রিকেটার প্রত্যেকে পাবেন ২ লাখ মার্কিন ডলার করে। টুর্নামেন্ট কর্তৃপক্ষ আলোচনা করে আফ্রিদি ও মালিক ছাড়া বাকি তিন আইকন ক্রিকেটারকে বাইরে থেকে নিয়েছেন। যেমন- লাহোর কালান্দার্সের আইকন ক্রিকেটার ক্যারিবীয় মারকুটে ব্যাটসম্যান ক্রিস গেইল। কোয়েটা গ্লাডিয়েটর্সের আইকন ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার কেভিন পিটারসেন। ইসলামাবাদ ইউনাইটেডের আইকন অসি তারকা অলরাউন্ডার শেন ওয়াটসন।

গতকাল ড্রাফটের শেষ দিনে লঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারাকে দলে নিয়েছে কোয়েটা গ্লাডিয়েটর্স। আর পাকিস্তানের ঘূর্ণি জাদুকর সাঈদ আজমলকে নিয়েছে ইসলামাবাদ ইউনাইটেড। সাকিব-মুশফিকের করাচি কিংসে দেখা যাবে লঙ্কান তারকা তিলকারত্নে দিলশানকে। ৫ বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ক্রিকেটে ফেরা মোহাম্মদ আমিরও রয়েছেন কিংসে। বিপিএলে দুর্দান্ত পারফরম্যান্সের কারণে ফ্র্যাঞ্চাইজিদের দৃষ্টি কেড়েছেন আমির।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর