বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

৩ পয়েন্টের জন্য খেলতে হবে

ক্রীড়া প্রতিবেদক

৩ পয়েন্টের জন্য খেলতে হবে

জাহিদ হাসান এমিলি

দেশের এক নম্বর স্ট্রাইকার জাহিদ হাসান এমিলি। অথচ সাফ চ্যাম্পিয়নশিপে এবার খেলতে পারছেন না। ইনজুরির সঙ্গে পেরে না ওঠায় বাংলাদেশ ফুটবল দলের সঙ্গে কেরালায় যাননি। না গেলেও পাঁচবার সাফ চ্যাম্পিয়নশিপ খেলা এমিলির মন পড়ে আছে দলের সঙ্গে। মনে প্রাণে চাচ্ছেন ২০০৩ সালের পর সব ব্যর্থতাকে বঙ্গোপসাগরে ছুড়ে ফেলে ফের শিরোপাটা জিতুক প্রিয় দল। এবার মারুফুল হকের কোচিংয়ে সেই সম্ভাবনা রয়েছে বলে বিশ্বাস দেশসেরা স্ট্রাইকারের। তার আগে আজ উদ্বোধনী ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচটিকে গুরুত্বের সঙ্গে দেখছেন। চ্যাম্পিয়ন হতে আজকের ম্যাচের ৩ পয়েন্টকে খুবই জরুরি মানছেন এমিলি। আজকের ম্যাচ নিয়ে দেশসেরা স্ট্রাইকার এমিলির বিশ্লেষণ তুলে ধরা হলো।

প্রথম ম্যাচেই বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান। দলটি বর্তমান চ্যাম্পিয়ন। তাদেরকে কোনোভাবেই হালকাভাবে নেওয়া ঠিক হবে না। আবার দলটিকে শক্তিশালী প্রতিপক্ষ ভেবে নিজেদের গুটিয়ে নেওয়াও উচিত হবে না। আমি চাচ্ছি বাংলাদেশ জয়ের জন্য খেলুক। মনে রাখতে হবে এটা প্রথম ম্যাচ। একটি টুর্নামেন্টের কতটুকু যেতে পারবে একটি দল, তার অনেকটাই নির্ভর করে প্রথম ম্যাচের পারফরম্যান্সের উপর। সে বিবেচনায় বাংলাদেশের জন্য ম্যাচটি খুবই গুরুত্বপূর্ণ। কোচ মারুফুল হক ভাইয়ের অবশ্যই আজকের ম্যাচ নিয়ে একটি পরিকল্পনা এঁটেছেন। তিনি অনেক বড় মাপের কোচ। অবশ্য তিনি জানেন কি করতে হবে। তারপরও আমার অভিজ্ঞতা থেকে বলছি, আজ ৩ পয়েন্টের জন্য খেলতে নামা উচিত। এজন্য অবশ্য অলআউট ফুটবল খেলতে হবে, তার কোনো বাধ্যবাধকতা নেই। রক্ষণভাগ শক্ত রেখেও জয়ের বহু রেকর্ড আছে। চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালির কথাই ধরুন। দলটি কিন্তু রক্ষণভাগকে শক্তিশালী রেখেই বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে। সুতরাং আজকের ম্যাচে রক্ষণভাগকে শক্তিশালী রেখেই খেলা উচিত বাংলাদেশের।

আফগানিস্তান গতিশীল ফুটবল খেলে। তাই রক্ষণভাগকে ম্যাচের পুরো ৯০ মিনিট সজাগ থাকতে হবে। কোনোভাবেই ঢিলেমি দেওয়া যাবে না। তারা সুযোগের সদ্ব্যবহার করতে চাইবে। আফগানরা গতিশীল হলেও আমি মনে করি বাংলাদেশ ট্যাকটিক্যালি ভালো। দলের আক্রমণভাগ, মধ্যমাঠ ভালো। দলের স্ট্রাইকারদের গোল করার সামর্থ্য রয়েছে। আমি দুটি পরিকল্পনার কথা বললেও মারুফ ভাই খুব ভালো জানেন কি করতে হবে। তিনি জানেন কাকে কোথায় খেলাতে হবে। অবশ্য এটাও মনে রাখতে হবে খেলোয়াড়দের, কোচ পরিকল্পনা একে দিলেও মাঠে প্রয়োগ করতে হবে তাদের। তাদের মনে রাখতে হবে চ্যাম্পিয়ন হতে হলে আজ ৩ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর