মঙ্গলবার, ২৯ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

গাপটিলের লঙ্কাকাণ্ড

ক্রীড়া প্রতিবেদক

গাপটিলের লঙ্কাকাণ্ড

মার্টিন গাপটিল ৩০ বলে অপরাজিত ৯৩ রান। ৮টি বিশাল ছক্কার সঙ্গে ৯টি চার। ক্রাইস্টাচার্চের ২২ গজে যেন দর্শকদের ছক্কা-চারের হাইলাইটস দেখানোর জন্য মাঠে নেমেছিলেন এই কিউই ব্যাটসম্যান। ওয়ানডে ম্যাচে গতকাল তিনি রান করেছেন ৩১০ স্ট্রাইকরেটে। গাপটিল তাণ্ডবে শ্রীলঙ্কার বিরুদ্ধে গতকাল নিউজিল্যান্ড পেয়েছে ১০ উইকেটের সহজ জয়।

১০০ ওভারের ম্যাচটির স্থায়িত্ব হয়েছে মাত্র ৩৬ ওভার। প্রথমে ব্যাটিং করে ২৭.৪ ওভারে ১১৭ রানে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। পরে ১১৮ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে ৮.২ ওভারেই খেলা শেষ করে দেন নিউজিল্যান্ড দুই ওপেনার মার্টিন গাপটিল ও টম লাথাম। শ্রীলঙ্কার ব্যাটিংয়ের সময় যেখানে ওভারপ্রতি রান উঠেছে মাত্র ৪.২২ গড়ে সেখানে নিউজিল্যান্ডের ব্যাটিংয়ের সময় রান উঠেছে ১৪.১৬ গড়ে।

টার্গেট খুব ছোট হওয়ায় প্রথম বল থেকেই মারমুখী ছিলেন গাপটিল। লঙ্কান উদ্বোধনী বোলার চামিরার প্রথম বলই বাউন্ডারির বাইরে পাঠিয়ে দেন। অবশ্য ওই বলে আউটও হতে পারতেন কিউই ব্যাটসম্যান। গালিতে তার ক্যাচটি লুফে নিতে ব্যর্থ হন ফিল্ডার সিরিবর্ধনে। ইনিংসের প্রথম বলেই নতুন জীবন পেয়ে গাপটিল যেন আরও বেপরোয়া হয়ে যান। চামিরার দ্বিতীয় ওভারের প্রথম তিন বলেই ছক্কা হাঁকান, পরের দুই বলে দুই চার। ওই ওভার থেকে আসে ২৭ রান। লেগ স্পিনার ভেন্ডারসের করা ওভার থেকে নেন ২৬ রান। এটি ছিল লঙ্কান স্পিনারের ওয়ানডে ক্রিকেট ক্যারিয়ারের প্রথম ওভার। তরুণ ঘূর্ণি তারকার অভিষেকটাই যেন মাটি করে দেন গাপটিল।

কিউই তারকা প্রথম ১২ বল থেকেই করেন ৪৬ রান। যদিও হাফ সেঞ্চুরি পূরণ করতে ১৭ বল খেলতে হয়েছে তাকে। তবে একসময় মনে হচ্ছিল প্রোটিয়া তারকা এ বি ডি ভিলিয়ার্সের ৩১ বলে করা সেঞ্চুরিটা ভাঙা যেন সময়ের ব্যাপার মাত্র। কিন্তু শেষ পর্যন্ত আর হয়নি।

শ্রীলঙ্কার ধসের শুরুটা হয় তাদের ব্যাটিংয়ের সময়ই। দুই কিউই বোলার ম্যাট হেনরি ও মিচেল ম্যাকক্লেনাঘন ম্যাচ থেকে ছিটকে দিয়েছেন শ্রীলঙ্কাকে। হেনরি ৩৩ রানে নিয়েছেন ৪ উইকেট, আর ম্যাকক্লেনাঘন ৩৩ রানে ৩ উইকেট। পরে গাপটিল ব্যাটিংয়ে এসে একেবারে উড়িয়ে দিয়েছেন।

লঙ্কানদের ব্যাটিং ছিল খুবই বাজে। ৯৮ রানেই তাদের ৭ জন ব্যাটসম্যান সাজঘরে ফিরে যান। সফরকারীদের ইনিংসে সর্বোচ্চ ১৯ রান এসেছে নুয়ান কুলাসেকারার ব্যাট থেকে। যে উইকেটে ম্যাথুসরা রানই করতে পারলেন না, সেই একই উইকেটে যেন লঙ্কাকাণ্ড ঘটিয়ে ফেললেন মার্টিন গাপটিল। ম্যাচের ওয়ানডে সিরিজে ২-০-তে এগিয়ে গেল স্বাগতিক নিউজিল্যান্ড।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর