শিরোনাম
বুধবার, ৩০ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

অস্ট্রেলিয়ার সিরিজ জয়

ক্রীড়া ডেস্ক

অস্ট্রেলিয়ার সিরিজ জয়

নাথান লিয়নকে নিয়ে সতীর্থদের উল্লাস

জয়ের ক্ষেত্রটা আগেই তৈরি করা ছিল। কাল শুধু আনুষ্ঠানিকতা ছেড়েছে অস্ট্রেলিয়া। ১৭৭ রানের বিশাল জয়। অবশ্য ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ইনিংস ব্যবধানেই জিততে পারতো। কিন্তু টেস্টে চতুর্থ ইনিংসে ব্যাটিং করার কঠিন বলে অধিনায়ক স্মিথ ক্যারিবীয়দের ফলোঅন করাননি। তারপরেও ১৭৭ রানের বিশাল জয়টাই বা কম কিসে!

এক ম্যাচ হাতে রেখেই ২-০ ব্যবধানে তিন টেস্টের ফ্রাঙ্ক ওরেল ট্রফি নিশ্চিত করল অসিরা। আগের টেস্টে ইনিংস ও ২১২ রানে জিতেছিল।

মেলবোর্ন টেস্টের তৃতীয় দিন শেষে অস্ট্রেলিয়া ৪৫৯ রানের লিড নেওয়ার পরও ইনিংস ঘোষণা করেনি। অথচ গতকাল চতুর্থ দিনে সকালে কোনো বল মোকাবিলার আগেই ইনিংস ঘোষণা করে দেন স্মিথ। টেস্টে প্রতিপক্ষের মানসিকতাকে কিংবা পরিকল্পনাকে বাধাগ্রস্ত করতেই সাধারণত এমন করা হয়। গতকাল সকালে ফিল্ডিং করতে হবে নাকি ব্যাটিং করতে হবে তা নিয়ে দ্বিধাগ্রস্ত ছিলেন ক্যারিবীয় দলপতি। কারণ ইনিংস ঘোষণা না করলে ফিল্ডিং করতে হতো, কিন্তু ইনিংস ঘোষণা করায় ব্যাটিংয়ে নামতে হয়। তবে প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও সুবিধা করতে পারেনি ক্যারিবীয়রা। ২৮২ রানেই গুঁড়িয়ে যায় তাদের ইনিংস।

ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা সতর্কভাবে শুরু করলেও খুব একটা সুবিধা করতে পারেননি। ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট ৩১, চন্দ্রিকা ৩৭, ব্রাভো ২১, মারলন স্যামুয়েলস ১৯ ও জার্মেইন ব্ল্যাকউড ২০ রান করে আউট হয়ে যান। ষষ্ঠ উইকেট জুটিতে অধিনায়ক জেসন হোল্ডার ও দিনেশ রামদিন প্রতিরোধ চেষ্টা করেও সফল হতে পারেনি। তাদের ১০০ রানের জুটিটা শুধু সময় ক্ষেপণ করেছে মাত্র। ৮৬ বলে ৬৮ রান করেন হোল্ডার, ৯০ বলে ৫৯ রান করেছেন রামদিন। আর শেষের চার উইকেটের পতন ঘটে মুহূর্তের মধ্যেই। ৬১ রানে চার উইকেট নিয়েছেন মার্শ। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও দারুণ বোলিং করেছেন স্পিনার নাথান লিয়ন। নিয়েছেন তিন উইকেট। দুই ইনিংস মিলে ৭ উইকেট নিয়ে ম্যাচ সেরার পুরস্কারও পেয়েছেন এই অসি স্পিনার।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর