বৃহস্পতিবার, ৩১ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

মারুফই জাতীয় দলের কোচ

ক্রীড়া প্রতিবেদক

মারুফই জাতীয় দলের কোচ

বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে আলাপ করছেন কোচ মারুফ। পাশে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ —বাংলাদেশ প্রতিদিন

বঙ্গবন্ধু গোল্ডকাপে মারুফুল হকই কোচের দায়িত্ব পালন করবেন। সাফ ফুটবলে মালদ্বীপের হারার পরই তিনি ঘোষণা দেন জাতীয় দলে থাকবেন না। কারণ দেশবাসীর প্রত্যাশা পূরণ করতে পারেননি। আগের দুই আসরের মতো এবারও বাংলাদেশ গ্রুপ পর্ব খেলে বিদায় নিয়েছে। মারুফ কেরালায় বলেন, এমন বিপর্যয়ের পর জাতীয় দলে তাকে আর মানায় না। বাফুফে যদি থেকে যাওয়ার অনুরোধ করে তবুও থাকবেন না। ভুটানের বিপক্ষে সম্ভাবনার জয় পাওয়ার পর মারুফ আবার সুর পাল্টে ফেলেন। সাংবাদিকদের বলেন, দীর্ঘ সময়ের জন্য দায়িত্ব পেলে বিষয়টি নতুন করে ভাবব। মঙ্গলবার রাতেই কেরালা থেকে তিনি দেশে ফেরেন। গতকাল বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে বৈঠক করেন। আলাপের পরই বঙ্গবন্ধু গোল্ডকাপে কোচের দায়িত্ব পালন করতে রাজি হয়ে যান। তবে দীর্ঘমেয়াদি নয়, বঙ্গবন্ধু গোল্ডকাপ পর্যন্তই কোচ থাকবেন জাতীয় দলে। জানা গেছে, চুক্তি না হলেও বাফুফে চাচ্ছে মার্চ মাস পর্যন্ত তাকে রাখতে। মার্চে আম্মানে বিশ্বকাপ বাছাইপর্বে অ্যাওয়ে ম্যাচে জর্ডানের বিপক্ষে লড়বে বাংলাদেশ।

জানা গেছে, বঙ্গবন্ধু গোল্ডকাপে বাফুফের অনেকে চাচ্ছিলেন না মারুফকে। কেরালায় তার বক্তব্যে তারা ছিলেন ক্ষুব্ধ। সভাপতি সালাউদ্দিন বাস্তবতার কথা চিন্তা করে বিকল্প ভাবেননি। ৮ জানুয়ারি বঙ্গবন্ধু গোল্ডকাপ শুরু— এ সময়ে বিদেশি কোচ নিয়োগ দেওয়া সম্ভব নয়। দেশেও তেমন মানসম্পন্ন কোচ নেই। কারও কারও প্রস্তাব ছিল শফিকুল ইসলাম মানিকের হাতে কোচের দায়িত্ব তুলে দেওয়ার। কিন্তু সভাপতির বক্তব্য ছিল মারুফ রাজি না হলে মানিককেই অফার দেওয়া হবে। শেষ পর্যন্ত সন্তোষজনক আলাপ হওয়ায় বঙ্গবন্ধু গোল্ডকাপ পর্যন্ত মারুফই কোচের দায়িত্বে থাকছেন। বৈঠকে সহ-সভাপতি বাদল রায় ও সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ উপস্থিত ছিলেন। সোহাগই নিশ্চিত করেছেন মারুফের রাজি হওয়ার কথা।

মারুফ থেকে গেলেও জাতীয় দলে বেশ কিছু পদে পরিবর্তন আসছে। বঙ্গবন্ধু গোল্ডকাপে অনূর্ধ্ব-২৩ দলে ম্যানেজার হচ্ছেন সত্যজিৎ দাস রুপু। জাতীয় দলে আসলামের কথা শোনা যাচ্ছে। গতকাল এ ব্যাপারে সাবেক এ নন্দিত তারকার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ম্যানেজার পদ নিয়ে আমার সঙ্গে এখনো কোনো কথা হয়নি। কাজী সালাউদ্দিন আশা প্রকাশ করেছেন সাফে ভরাডুবি ঘটলেও বঙ্গবন্ধু গোল্ডকাপে জাতীয় দল ঘুরে দাঁড়াবে। কিন্তু এটা কি সম্ভব? গ্রুপে মালয়েশিয়া ছাড়াও রয়েছে নেপাল ও শ্রীলঙ্কা। মালয়েশিয়া ফেবারিট হলেও নেপাল ও শ্রীলঙ্কাকে হারানোর সামর্থ্য রয়েছে। সে হিসেবে জাতীয় দলের সেমিফাইনালে খেলার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। প্রশ্ন উঠেছে সাফের রেজাল্টে স্বাভাবিকভাবে ফুটবলাররা মানসিকভাবে বিপর্যস্ত। তা ছাড়া পুরো দলের ঢাকা পৌঁছাতে ২ ডিসেম্বর লেগে যাবে। ক্লান্ত শরীরে স্বল্প প্রস্তুতিতে টুর্নামেন্টে জাতীয় দল সুবিধা করতে পারবে কিনা সে সংশয়ও থেকে যাচ্ছে। মারুফ বলেন, ‘ছেলেরা দেশে ফিরলে আমি তাদের সঙ্গে বসব। ওদের মন-মানসিকতাও বোঝার চেষ্টা করব। তবে প্রস্তুতি নিয়ে আমি চিন্তিত নই। ছেলেরা মাঠেই রয়েছে।’ শোনা যাচ্ছে, মারুফ দুই বছরের জন্য দায়িত্ব চেয়েছিলেন। কিন্তু সালাউদ্দিন তাকে বলেছেন, বিষয়টি তিনি দেখবেন। মারুফ বলেন, ‘বঙ্গবন্ধু কাপে দায়িত্ব পালন করব এটা নিশ্চিত। এর চেয়ে বেশি কিছু বলতে পারব না।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর