সোমবার, ৪ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা

নির্বাচনে ভরাডুবি রানাতুঙ্গার

ক্রীড়া ডেস্ক

নির্বাচনে ভরাডুবি রানাতুঙ্গার

১৯৯৬ সালে সবাইকে অবাক করে ক্রিকেটে বিশ্বচ্যাম্পিয়ন হয় শ্রীলঙ্কা। নেতৃত্বে ছিলেন অর্জুনা রানাতুঙ্গা। লঙ্কানবাসীদের এক বিশ্বকাপ এনে দিয়ে রানাতুঙ্গা বনে যান দেশটির সবচেয়ে জনপ্রিয় ব্যক্তি। বলা হয়েছিল প্রেসিডেন্ট পদে নির্বাচন করলেও অনায়াসে জিতে যাবেন ’৯৬ সালে বিশ্বজয়ী অধিনায়ক। ক্রিকেট অনেক আগে ছেড়ে দিলেও লঙ্কানবাসী এখনো তাকে মনে রেখেছেন। দেশের জন্য তার অবদানের কথা কখনো ভুলবার নয়। যে ক্রিকেটের জন্য রানা বিখ্যাত হয়ে গেছেন সেই ক্রিকেট থেকে কি পেলেন তিনি। শ্রীলঙ্কান ক্রিকেটের (এসএলসি) নির্বাচনেই রানাতুঙ্গা ধরাশায়ী। সহ-সভাপতি পদে শোচনীয়ভাবে হেরে যান। ধরা হচ্ছিল জনপ্রিয়তা কাজে লাগিয়ে ইমরান খানের মতো রানাতুঙ্গাও শ্রীলঙ্কান আলাদাভাবে রাজনীতি কোনো দল গঠন করবেন। কিন্তু ক্রিকেটে এমন ভরাডুবিতে সেই পরিকল্পনা বাস্তবে দেখা মিলবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে।

এ মুহূর্তে শ্রীলঙ্কান সরকারের নৌপরিবহন ও বন্দরমন্ত্রীর দায়িত্ব পালন করা রানাতুঙ্গার ভাই নিশান্থাও হেরে গেছেন বড় ব্যবধানে।

৮৮ ভোট পেয়ে এসএলসির সভাপতি পদে নির্বাচিত হয়েছেন থিলাঙ্গা সুমাথিপালা। সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন সুমাথিপালার প্যানেলের মোহন ডি সিলভা। সভাপতি পদে সুমাথিপালার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে হেরেছেন রানাতুঙ্গারই ভাই নিশান্থা। আগের বোর্ডের সাধারণ সম্পাদক ছিলেন তিনি। সহসভাপতি পদে জয়ান্তা ধর্মদাসার কাছে ২২ ভোটের ব্যবধানে হেরেছেন অর্জুনা। এ নিয়ে তৃতীয়বারের মতো এসএলসির সভাপতি পদে বসতে যাচ্ছেন শ্রীলঙ্কান পার্লামেন্টের বর্তমান ডেপুটি স্পিকার সুমাথিপালা। গত বছর মার্চে দুর্নীতি ও অনিয়মের অভিযোগে আগের কমিটিকে বিলুপ্ত ঘোষণা করে দেশটির সরকার। মাঝখানে অন্তর্বর্তী আহ্বায়ক কমিটি দিয়ে চলছিল দ্বীপরাষ্ট্রের ক্রিকেট প্রশাসন। নির্বাচিত কমিটি ভেঙে দেওয়ার পর থেকেই শ্রীলঙ্কার ক্রিকেট প্রশাসনে নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে প্রবল চাপ ছিল আইসিসির। অবশেষে আজ হয়ে গেল সেই নির্বাচন। তাতে শুধু হারেননি, বড় ব্যবধানেই পরাজয় মেনে নিতে হয়েছে লঙ্কান ক্রিকেটে হার না মানার তেজ এনে দিয়েছিলেন যিনি। সূত্র : এনডিটিভি অনলাইন।

সর্বশেষ খবর