শনিবার, ৩০ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা

‘তিন জোড়া’ ভাইয়ের দল আয়ারল্যান্ড

ক্রীড়া প্রতিবেদক

‘তিন জোড়া’ ভাইয়ের দল আয়ারল্যান্ড

ভাইদের পদচারনায় মুখরিত ক্রিকেট বিশ্ব। ৬০, ৭০, ৮০ কিংবা ৯০ দশকে ক্রিকেটার ভাইদের ব্যাটিং ও বোলিং দেখতে মাঠ উপচে পড়তো দর্শকে। তাদের পারফরম্যান্সে নির্ভর করতো দলগুলোর সাফল্য। চলতি শতকেও সেই সে াত বহমান। তবে আগের সেই বিত্তটা নেই। ক্ষীণকায় গতিতে চলা আর কি! আগের বিত্ত-ভৈবব না থাকলেও যে ছিটেেঁফাটা রয়ে গেছে, সেটার একমাত্র ধারক এখন আইসিসি সহযোগী দেশ আয়ারল্যান্ড। সিনিয়রদের মতো আয়ারল্যান্ড জুনিয়র দলেও ক্রিকেটার ভাইদের আধিপত্য্য লক্ষ্যণীয়। চলতি অনুর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপে অষ্ট্রেলিয়ার অনুপস্থিতিতে হঠাৎ সুযোগ পাওয়া আয়ারল্যান্ড খেলতে এসেছে তিন জোড়া ‘ক্রিকেটার ভাই’ নিয়ে। যাদের এক জোড়া আবার ‘জমজ ভাই’;গ্যারি ম্যাকক্লিনটক ও উইলিয়াম ম্যাকক্লিনটক। অন্য দুই জোড়া ভাইয়ের জুটি অধিনায়ক জ্যাক টেক্টর ও হ্যারি টেক্টর এবং ফিয়াসরা টাকার ও লরকান টাকার।

যুব বিশ্বকাপে ভারতের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে খেলেছেন তিন জোড়া ভাইয়ের পাঁচজন। যদিও আইরিশ যুবারা হেরেছে ৭৯ রানের বড় ব্যবধানে। খেলতে নামা ভাইদের মধ্যে পারফরম্যান্সে এগিয়ে ‘যমজ ভাই’ ম্যাকক্লিনটক ব্রাদার্স। ৪ নম্বরে ব্যাট করে গ্যারী ম্যাকক্লিনটক ১৭ এবং ৬ নম্বরে উইলিয়াম ম্যাকক্লিনটক করেন দলীয় সর্বোচ্চ ৫৮ রান। টাকার ভাইদের একজন জ্যাক আবার অধিনায়ক। ওপেন করতে নেমে করেন ১। হ্যারি খেলেন ৩ রানের ইনিংস। টাকার ভাইদের লরকান উইকেটরক্ষক। খেলেছেন ৫৭ রানের ইনিংস। ম্যাকক্লিনটক ভাইয়েরা আবার অলরাউন্ডার। গ্যারী ৮ ওভারে ৩৫ রানের খরচে নেন ১ উইকেট এবং উইলিযাম ৩৯ রান দিয়ে ছিলেন উইকেটশূণ্য। টেক্টর ভাইদের হ্যারী ৩ ওভারের স্পেলে ২৪ রান দিয়ে নেন ১ উইকেট।

ক্রিকেট বিশ্বে সবচেয়ে আলোচিত ‘ক্রিকেটার ভাই’ অস্ট্রেলিয়ার চ্যাপেল ব্রাদার্স। ইয়ান চ্যাপেল ও গ্রেগ চ্যাপেল অধিনায়ক ছিলেন অস্ট্রেলিয়ার। ছোট ভাই ট্রেভর চ্যাপেলও খেলেছেন অস্ট্রেলিয়ার জার্সি পড়ে। ভারতের সবচেয়ে আলোচিত ‘ক্রিকেটার ভাই’ মহিন্দার অমরনাথ ও সুরিন্দার অমরনাথ। তাদের বাবা লালা অমরনাথও ভারতীয় দলের প্রতিনিধিত্ব করেছেন। পাকিস্তানের আলোচিত ‘ক্রিকেটার ভাই’ মোহাম্মদ পরিবার। চার ভাই ওয়াজির মোহাম্মদ, হানিফ মোহাম্মদ, সাদিক মোহাম্মদ ও মুস্তাক মোহাম্মদ খেলেছেন পাকিস্তানের হয়ে। ইউসুফ রহমান বাবু, সামীউর রহমান, কিংবা জাহগাঙ্গীর শাহ বাদশা, নাদির শাহরা ক্রিকেট খেলেছেন বাংলাদেশের পক্ষে। কিন্তু আন্তর্জাতিক রেকর্ড বুকে নেই তাদের নাম। আয়ারল্যান্ডের আলোচিত ‘ক্রিকেটার ভাই’ ও’ব্রেইন জুটি। ২০১১ সালের বিশ্বকাপ ক্রিকেটে ইংল্যান্ডকে অবিশ্বাস্যভাবে হারানোর আইরিশ নায়ক কেভিন ও’ব্রেইন। ৬৩ বলে খেলেছিলেন ১৩৩ রানের ঝড়ো ইনিংস। ওই ম্যাচে ব্রেইন ভাইদের আরও একজন খেলেছিলেন; নেইল ও’ব্রেইন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর