শনিবার, ৭ মে, ২০১৬ ০০:০০ টা

মাশরাফিদের প্রথম জয়

ক্রীড়া প্রতিবেদক

কলাবাগান ক্রীড়া চক্র বনাম ক্রিকেট কোচিং স্কুল (সিসিএস) ম্যাচ! দুই দলই আগের তিন ম্যাচেই হেরেছে। এমন একটি ম্যাচ নিয়ে কারও আগ্রহ থাকার কথা নয়। কিন্তু গতকাল এই ম্যাচের দিকেই যেন ভক্তদের বেশি দৃষ্টি ছিল। কারণ মাশরাফি বিন মর্তুজার ম্যাচ বলে কথা! সে কারণেই কিনা পত্রিকা অফিসে ফোন দিয়ে ভক্তরা বার বার জানতে চাচ্ছিলেন ম্যাচের ফল!

অবশেষে জয় পেয়েছে মাশরাফির দল। কলাবাগান ক্রীড়া চক্র ৪৯ রানে হারিয়েছে ক্রিকেট কোচিং স্কুলকে। তবে মাশরাফি বিন মর্তুজা ভালো করতে পারেননি। ব্যাট হাতে আউট হয়েছেন মাত্র এক রানে। আর বল হাতেও উজ্জ্বল নন নড়াইল এক্সপ্রেস। সাত ওভার বোলিং করে ৪৩ রানে দুই উইকেট নিয়েছেন। তবে মাশরাফি নিজে সুবিধা করতে না পারলেও তিন ম্যাচ পর জয়ের মুখ দেখে তার দল।

কলাবাগান ক্রীড়া চক্র জয় পেয়েছে তাদের জিম্বাবুইয়ান ব্যাটসম্যান হ্যামিল্টন মাসাকাদজা সেঞ্চুরি ও আবদুর রাজ্জাক রাজের ঘূর্ণিতে। মাসাকাদজা ১০৪ বলে ১১৫ রানের অসাধারণ এক ইনিংস খেলেছেন আর ১০ ওভার বোলিং করে মাত্র ৩২ রান দিয়ে চার উইকেট নিয়েছেন রাজ্জাক। ম্যাচ সেরার পুরস্কার উঠেছে মাসাকাদজার হাতেই।

গতকাল টস জিতে ক্রিকেট কোচিং স্কুলের অধিনায়ক রাজিন সালেহ ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান মাশরাফিদের। কলাবাগের শুরুটা মোটেও ভালো হয়নি। দলীয় ১৩ রানের মাথায় প্রথম উইকেটের পতন ঘটে। ওপেনার জসিমুদ্দিন ব্যক্তিগত ৬ রানে সাজঘরে ফিরে যাওয়ার পর সাদমানের সঙ্গে জুটি গড়েন মাসাকাদজা। এই জুটি থেকেই আসে ৭৪ রান। সাদমান ৪৭ রানে আউট হয়ে গেলে তাসামুল হকের সঙ্গে ৭৭ রানের আরেকটি জুটি গড়েন মাসাকাদজা। এই দুই জুটিই কলাবাগানকে ২৭০ রানের বড় স্কোর এনে দেয়।

মাসাকাদজা ১০টি বাউন্ডারি ও ২টি ছক্কা হাঁকিয়েছেন। মাত্র ৩ রানের জন্য হাফ সেঞ্চুরি মিস হয়েছে সাদমানের। ৪৭ রান করতে খেলেছেন ৬৩ বল । ইনিংসে চারটি বাউন্ডারি ও একটি ছক্কা রয়েছে। তাসামুল ৫৪ বলে করেছেন ৩৭ রান। সিসিএসের নাসুম আহমেদ নিয়েছেন ৪৭ রানে তিন উইকেট। এ ছাড়া দুটি করে উইকেট নিয়েছেন সালমান হোসেন ও উত্তম সরকার।

বোলিংয়ে কলাবাগানকে শুরুতেই ব্রেক-থ্রু এনে দেন মাশরাফি। সিসিএসের ওপেনার অমিত মজুমদারকে কট অ্যান্ড বোল্ড করেন। তখন সিসিএসের দলীয় রান ছিল ২০। দ্বিতীয় উইকেটে পিনাক ঘোষের সঙ্গে ৬৯ রানের দারুণ এক জুটি গড়েন সাইফ হাসান। অনূর্ধ্ব-১৯ জাতীয় দলের দুই তারকা ব্যাটসম্যান দারুণ ব্যাটিং করছিলেন। কিন্তু রাজ্জাকের দারুণ এক ডেলিভারিতে মাশরাফির হাতে ক্যাচ তুলে পিনাক। পরের বলেই সিসিএসের তারকা ব্যাটসম্যান সালমান হোসেনকে ফিরিয়ে দেন রাজ্জাক। ৮৯ রানের মাথায় পর দুই উইকেট হারিয়ে তখন রীতিমতো বিপাকে সিসিএস। দলীয় খাতায় ৪ রান যোগ হওয়ার সাইফ হাসানকেও প্যাভিলিয়নের পথ ধরিয়ে দেন রাজ্জাক। মাত্র ৪ রানের ব্যবধানে তিন উইকেট নিয়ে সিসিএসকে ধসিয়ে যেন এই ঘূর্ণি জাদুকর। এর পর উত্তম সরকার ২২ গজে গিয়ে থিতু হন। আউট হওয়ার আগে ৭৪ বলে ৬৩ রান করেন তিনি। দলের হয়ে সর্বোচ্চ রান করলেও সিসিএসকে জেতাতে পারেননি উত্তম। শেষ পর্যন্ত ৮ উইকেটে ২২১ রান করে তারা।

 

সংক্ষিপ্ত স্কোর

কলাবাগান ক্রীড়া চক্র : ২৭০/৯ (৫০ ওভার) (মাসাকাদজা ১১৫, সাদমান ৪৭, তাসামুল ৩৭; নাসুম ৩/৪৭, উত্তম ২/২৫, সালমান ২৪৯)।

সিসিএস : ২২১/৮ (৫০ ওভার) (উত্তম ৬৩, পিনাক ৪২; রাজ্জাক ৪/৩২, মাশরাফি ২/৪৩)।

ফল : কলাবাগান ক্রীড়া চক্র ৪৯ রানে জয়ী।

ম্যাচ সেরা : হ্যামিল্টন মাসাকাদজা

সর্বশেষ খবর