শনিবার, ৭ মে, ২০১৬ ০০:০০ টা

ফেরার ক্ষণ গুনছেন আশরাফুল

ক্রীড়া প্রতিবেদক

ফেরার ক্ষণ গুনছেন আশরাফুল

বনশ্রীতে একটি স্কুল মাঠে বাচ্চাদের ক্রিকেট ফাইনাল দেখছিলেন অতিথি হিসেবে। ম্যাচ শেষে বাচ্চাদের টিপসও দেন। মোহাম্মদ আশরাফুলের দিনকাল এখন এমন করেই কাটছে। কখনো ইন্ডোর ক্রিকেট খেলে, কখনো আবার বাচ্চাদের ক্রিকেট ম্যাচ উপভোগ করে। বিপিএলে ম্যাচ ফিক্সিংয়ে জড়িত থাকায় তিন বছরের জন্য নিষিদ্ধ আশরাফুল সময় কাটাচ্ছেন এভাবেই। অবশ্য নিষেধাজ্ঞা কাটিয়ে ফের ক্রিকেটে ফেরার সময়ও ঘনিয়ে এসেছে তার। মাত্র তিন মাস পর ১৩ আগস্ট উঠে যাবে তার নিষেধাজ্ঞা এবং এরপরই ফিরবেন ক্রিকেটে। সেই সময়টার অপেক্ষায় ‘ব্যাড বয়’ ইমেজ খ্যাত মোহাম্মদ আশরাফুল।

১৯৯৮ সালে ইনডিপেন্ডেন্ট কাপে ছিলেন ‘বল বয়’। শচীন টেন্ডুলকারের সঙ্গে সে সময় তোলা ছবিও রয়েছে। সেই টেন্ডুলকারের বিপক্ষে খেলেছেন এবং বাজিমাতও করেছেন। আশরাফুলকে বলা হয় বাংলাদেশ ক্রিকেটের অন্যতম প্রতিভাবান ক্রিকেটার। এখন সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুস্তাফিজুর রহমান, মাশরাফি বিন মর্তুজাদের মতো তারকা ক্রিকেটারে ভরা বাংলাদেশ। অথচ টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর বাংলাদেশের তারকা ক্রিকেটার বলতে আশরাফুলই ছিলেন ভরসা। তার ব্যাটে চড়ে বাংলাদেশ কার্ডিফে মহাকাব্য লিখেছে। গায়ানায় হারিয়েছে দক্ষিণ আফ্রিকাকে। টেস্ট ক্রিকেটের সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ানও আশরাফুল। অথচ বিপিএল টুতে ম্যাচ ফিক্সিংয়ে জড়িত থাকায় নিষিদ্ধ হন ২০১৩ সালের ১৩ আগস্ট। আগামী ১৩ আগস্ট তিন বছরের নিষেধাজ্ঞার মেয়াদ কাটবে তার। সেই সময়টার অপেক্ষায় আশরাফুল বলেন, ‘এক সময় মনে হয়েছিল তিন বছর লম্বা সময়। মনে হতো আর বুঝি প্রিয় ক্রিকেট খেলতে পারব না। কিন্তু সময় প্রায় শেষ। আমি অধীর অপেক্ষায় আমার নিষেধাজ্ঞার সময় শেষ হওয়ার। যেদিন আমার নিষেধাজ্ঞা শেষ হয়ে যাবে, সেদিন নিজেকে পৃথিবীর সবচেয়ে সুখী ব্যক্তি মনে হবে।’

আগস্টে নিষেধাজ্ঞা কেটে যাওয়ার পর ঘরোয়া ক্রিকেটে ফিরবেন জাতীয় ক্রিকেট লিগ দিয়ে। জাতীয় ক্রিকেটেই ডাবল সেঞ্চুরি করে ফিরেছিলেন জাতীয় দলে। এবারও স্বপ্ন দেখেন জাতীয় দলে ফেরার, ‘আমি জানি জাতীয় দলে ফেরাটা অনেক কঠিন হবে। দল এখন দারুণ খেলছে। কিন্তু এটাও মনে রাখতে হবে, ঘরোয়া ক্রিকেটে যদি টানা ভালো পারফরম্যান্স করি, ডাবল সেঞ্চুরি, ট্রিপল সেঞ্চুরি করি, তাহলে কেন ফিরতে পারব না জাতীয় দলে?’ স্বপ্ন দেখবেন না কেন? পাকিস্তান দলে ফিরেই ফের নায়ক হয়ে উঠেছেন মোহাম্মদ আমির। ফেরার স্বপ্ন দেখছেন দুই নিষিদ্ধ ক্রিকেটার মোহাম্মদ আসিফ ও সালমান বাট। বয়স মাত্র ৩২। এই বয়সে স্বপ্ন দেখতেই পারেন আশরাফুল।

তিন বছরের নিষেধাজ্ঞায় মিস করেছেন বিশ্বকাপ ক্রিকেট, টি-২০ বিশ্বকাপ, বিপিএল, ঢাকা প্রিমিয়ার ক্রিকেট। না খেলতে পারায় কষ্ট রয়েছে। কিন্তু সেসব আর মনে রাখতে চান না। সবকিছুকে পেছনে ফেলে ঘরোয়া ক্রিকেটে ফেরার অপেক্ষায় এখন আশরাফুল। ফিরেই যেন হারিয়ে না যান, সে জন্য ফিটনেস ধরে রাখতে কঠোর পরিশ্রম করছেন। এখন শুধু অপেক্ষা নিষেধাজ্ঞা উঠে যাওয়ার। 

সর্বশেষ খবর