বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০১৬ ০০:০০ টা

আবার বোল্ট

রাশেদুর রহমান

আবার বোল্ট

একজন প্রতিশ্রুতিশীল অ্যাথলেট হিসেবে জ্যামাইকান তারকা উসাইন বোল্ট ২০০৪ সালের এথেন্স অলিম্পিকে অংশ নিয়েছিলেন। সেবার পায়ের ইনজুরির কারণে কোনো পদক জেতা হয়নি তার। তবে বোল্টের মধ্যে বিদ্যুৎ গতি দেখেছিলেন আমেরিকান বিশেষজ্ঞরা। তাকে আমেরিকায় ‘ট্র্যাক স্কলারশিপ’ দেওয়া হয়েছিল। কিন্তু মাতৃভূমি ছেড়ে যেতে রাজি হননি বোল্ট। জ্যামাইকার প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কেই বেছে নেন ‘ট্রেনিং গ্রাউন্ড’ হিসেবে। তবে একজন মহাতারকার খ্যাতি পেতে খুব একটা দেরি হয়নি বোল্টের। ২০০৭ ওসাকা বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে বিশ্ব রেকর্ড গড়েন তিনি। অ্যাথলেটিকস বিশ্ব নতুন এক মহাতারকার সন্ধান পায়। বেইজিং অলিম্পিকেই দেখা যায় বোল্টের আসল রূপ।

বেইজিং অলিম্পিকের আগে উসাইন বোল্ট ছিলেন একজন উঠতি তারকা। অ্যাথলেটিকস বিশ্ব বোল্টকে জানলেও খুব একটা আগ্রহ তখনো জন্মায়নি তাকে ঘিরে। কিন্তু বেইজিং অলিম্পিকের ১০০ মিটার স্প্রিন্ট শুরু হতেই বাতাসের বেগে ছড়িয়ে পড়ে বোল্টের নাম। সবখানে ধন্যি ধন্যি রব উঠে। মাত্র ৯.৬৯ সেকেন্ড টাইমিং করে তখন বিশ্ব রেকর্ড গড়েন তিনি। অবশ্য এই রেকর্ড পড়ে নিজেই ভেঙে দেন। ২০০ মিটার স্প্রিন্টেও বিশ্ব রেকর্ড গড়ে স্বর্ণ জিতেন। জয় করেন চার গুনিতক ১০০ মিটার রিলেও। বেইজিং অলিম্পিকের পর আর পিছনে ফিরতে হয়নি বোল্টকে। একজন মহাতারকার খ্যাতি এখন তার। বিশেষ করে লন্ডন অলিম্পিকেও একইভাবে তিনি ১০০ ও ২০০ মিটার স্প্রিন্ট এবং চার গুনিতক ১০০ মিটার রিলেতে স্বর্ণ জয়ের পর অ্যাথলেটিকস ট্র্যাকে জীবন্ত কিংবদন্তি হয়ে উঠেন উসাইন বোল্ট। জ্যামাইকান এই তারকা অবশ্য এর পাশাপাশি জয় করতে থাকেন অ্যাথলেটিকস বিশ্ব চ্যাম্পিয়নশিপের স্বর্ণগুলোও। বার্লিন, দেগু, মস্কো এরপর বেইজিংয়ে বিশ্ব চ্যাম্পিয়নশিপ জয় করেন তিনি। ক্যারিয়ারে মোট ২১ স্বর্ণ জিতেছেন অলিম্পিক ও বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে। উসাইন বোল্টের এই রেকর্ডই তার দিকে বরাবর চোখ রাখতে বাধ্য করে ক্রীড়া বিশেষজ্ঞদের।

আরও একটা অলিম্পিক দুয়ারে হাজির। আর মাত্র ৯ দিন পরই শুরু হবে ‘দ্য গ্রেটেস্ট শোন অন আর্থ’। ব্রাজিলের রিও ডি জেনিরো শহর সেজেছে অপরূপ সাজে। কোপাকাবানা সৈকতেও অলিম্পিয়ানদের ভিড়। সারা বিশ্ব থেকে ২০৪ টা দলের সদস্যরা পৌঁছে গেছেন রিও’র অলিম্পিক ভিলেজে। প্রায় সাড়ে ১০ হাজার অ্যাথলেট অংশ নিচ্ছেন এবারের অলিম্পিকে। তবে তারকাখ্যাতি ছড়াবেন খুব অল্পই। এদের মধ্যে নিঃসন্দেহে উসাইন বোল্ট একজন। তবে ২৯ বছরের উসাইন বোল্ট কী তরুণদের  পেছনে ফেলে আরও একবার অ্যাথলেটিকস ট্র্যাক থেকে ৩টা স্বর্ণ জিততে পারবেন! যদি তাই হয়, তবে অলিম্পিকের ইতিহাসে এক বিরল ঘটনাই হবে। উসাইন বোল্ট অবশ্য টানা দুই অলিম্পিকে ছয়টা স্বর্ণ জিতে এরই মধ্যে রেকর্ড গড়েছেন। তবে টানা তিনটা অলিম্পিকে একই কীর্তি গড়তে পারলে তা ভাঙা অনেকটা দুঃসাধ্যই হবে ভবিষ্যতে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর